প্রবাসী ৬ বাংলাদেশির প্রচেষ্টায় আসছে আরও ৩০০ ভেন্টিলেটর

আমেরিকা-কানাডা প্রবাসী ছয় বাংলাদেশির উদ্যোগে দেশে আসছে আরও ৩০০ ভেন্টিলেটর। আগামী সাত দিনের মধ্যে ভেন্টিলেটরগুলো দেশে এসে পৌঁছবে।
(উপরের সারিতে বা থেকে) কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. চৌধুরী হাফিজ আহসান, নেফ্রলজিস্ট প্রফেসর ডা. জিয়াউদ্দিন আহমেদ সাদেক, কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. মাসুদুল হাসান, (নিচের সারিতে বা থেকে) সাবেক সিনিয়র ইউএন অফিসিয়াল মাহমুদ উস শামস চৌধুরী, প্রফেসর ডা. ফাতিমা আহমেদ ও ডা. আরিফুর রহমান।

আমেরিকা-কানাডা প্রবাসী ছয় বাংলাদেশির উদ্যোগে দেশে আসছে আরও ৩০০ ভেন্টিলেটর। আগামী সাত দিনের মধ্যে ভেন্টিলেটরগুলো দেশে এসে পৌঁছবে।

বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিউইয়র্ক থেকে টেলিফোনে নিশ্চিত করেছেন প্রফেসর ডা. মাসুদুল হাসান। এই ভেন্টিলেটরগুলো হস্তান্তর করা হবে প্রধানমন্ত্রীর কাছে।

আমেরিকা প্রবাসী কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. মাসুদুল হাসান, নেফ্রলজিস্ট প্রফেসর ডা. জিয়াউদ্দিন আহমেদ সাদেক, প্রফেসর ডা. ফাতিমা আহমেদ, কার্ডিওলজিস্ট প্রফেসর ডা. চৌধুরী হাফিজ আহসান, সাবেক সিনিয়র ইউএন অফিসিয়াল মাহমুদ উস শামস চৌধুরী এবং কানাডা প্রবাসী ডা. আরিফুর রহমানের উদ্যোগে এই ভেন্টিলেটরগুলো দেশে আসার অপেক্ষায় রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের টিকা বিতরণ কমিটির মাধ্যমে এই ৩০০ ভেন্টিলেটর সংগ্রহ করেছেন ছয় প্রবাসী বাংলাদেশি।

এর আগে তাদের প্রচেষ্টার অংশ হিসেবেই বাংলাদেশে এসেছে মোট ৩৭৭টি ভেন্টিলেটর।

এর মধ্যে ১২৭টি দেওয়া হয়েছে বারডেম হাসপাতালকে এবং বাকী ২৫০টি বিমানবন্দর থেকে গ্রহণ করেন ডা. এবিএম আবদুল্লাহ।

আমেরিকার তৈরি সম্পূর্ণ নতুন প্রতিটি ভেন্টিলেটরের বাজার মূল্য ১৫ হাজার ডলার। বাংলাদেশ এগুলো পাচ্ছে সম্পূর্ণ বিনামূল্যে। এই ভেন্টিলেটরগুলো অত্যন্ত মানসম্পন্ন ও আকারে ছোট, যা খুব সহজে বহন করা যায়।

বাংলাদেশে করোনা মহামারি তীব্র আকার ধারণ করেছে। সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছে প্রতিদিনই। হাসপাতালগুলো পূর্ণ, আইসিইউতে শয্যা পাওয়া কঠিন।

দেশের এমন পরিস্থিতিতে ভেন্টিলেটর ও টিকা পাঠাতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন এই প্রবাসী বাংলাদেশিরা।

আমেরিকা থেকে কোভ্যাক্সের আওতায় প্রথমে মডার্নার ২৫ লাখ ও পরে আরও ৩০ লাখ এবং ফাইজারের এক লাখ ছয় হাজার ডোজ টিকা বাংলাদেশে আসার নেপথ্যেও ছিল তাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান।

প্রফেসর ডা. মাসুদুল হাসান দ্য ডেইলি স্টারকে বলেন, 'অল্প সময়ের মধ্যেই আমরা আরও ৫৫ লাখ ডোজ টিকা বাংলাদেশে পাঠাতে পারব বলে আশাবাদী।'

Comments

The Daily Star  | English

Abantika: A victim of institutional neglect

The universities also didn't organise any awareness activities regarding where and how to file complaints.

4h ago