মুক্তিযুদ্ধ

২৯ জুলাই ১৯৭১: ঢাকায় টিক্কা খান-গোলাম আজম

মুক্তিযুদ্ধের ইতিহাসে ২৯ জুলাই একাধারে ঐতিহাসিক, ঘটনাবহুল ও গুরুত্বপূর্ণ একটি দিন। এদিন মুজিবনগর, কলকাতার বাংলাদেশ মিশন ও লন্ডন থেকে প্রবাসী বাংলাদেশ সরকার ৮টি ডাকটিকিট আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে। যার নকশা করেন ভারতীয় বাঙালি শিল্পী বিমান মল্লিক।

মুক্তিযুদ্ধের ইতিহাসে ২৯ জুলাই একাধারে ঐতিহাসিক, ঘটনাবহুল ও গুরুত্বপূর্ণ একটি দিন। এদিন মুজিবনগর, কলকাতার বাংলাদেশ মিশন ও লন্ডন থেকে প্রবাসী বাংলাদেশ সরকার ৮টি ডাকটিকিট আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে। যার নকশা করেন ভারতীয় বাঙালি শিল্পী বিমান মল্লিক।
ঢাকায় এদিন
২৯ জুলাই পাকিস্তানের পূর্বাঞ্চলের সামরিক প্রশাসক ও গভর্নর টিক্কা খানের সঙ্গে তার বাসভবনে বৈঠক করেন পূর্ব পাকিস্তান জামায়াতে ইসলামীর আমির গোলাম আজম। বৈঠকে টিক্কা খান গোলাম আজমকে বলেন, 'দেশদ্রোহী মুক্তিবাহিনীকে মোকাবিলায় পাকিস্তানের আদর্শে বিশ্বাসী রাজনৈতিক দলের কর্মীদের দলে দলে মুজাহিদ বাহিনী গড়ে তুলতে হবে এবং দেশের প্রয়োজনে যে কোনো ত্যাগ স্বীকার করতে প্রস্তুত থাকতে হবে।' 
অন্যদিকে গোলাম আজম বলেন, 'ভবিষ্যৎ বংশধরদের খাঁটি পাকিস্তানি করে গড়ে তোলার লক্ষ্যে পাঠ্যপুস্তক থেকে অবাঞ্ছিত অংশ বাদ দেয়ার সিদ্ধান্ত গ্রহণের জন্য আমি আপনাকে অভিনন্দন জানাই। জাতীয় আদর্শভিত্তিক নতুন সিলেবাস ভবিষ্যৎ নাগরিকদের খাঁটি মুসলিম হিসেবে গড়ে উঠতে সহায়ক হবে।'
ভারতে এদিন 
২৯ জুলাই দিল্লিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরদার শরণ সিং বলেন, 'নিরাপত্তা পরিষদে বাংলাদেশ সমস্যা উত্থাপন করার কোনো ইচ্ছা বর্তমানে ভারতের নেই। তিনি জানান, বাংলাদেশ সঙ্কট সম্পর্কে বিবেচনা করার উদ্দেশ্যে জাতিসংঘ মহাসচিব উ থান্ট নিরাপত্তা পরিষদের কোনো আনুষ্ঠানিক বা ঘরোয়া বৈঠক আহ্বানের পরামর্শ দেননি।' 
২৯ জুলাই কলকাতা থেকে প্রকাশিত হিন্দুস্তান স্ট্যান্ডার্ড পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, 'মুক্তিফৌজ কমান্ডো বাংলাদেশের উত্তরাঞ্চল বিশেষ করে রংপুর ক্যান্টনমেন্ট এলাকায় হিট অ্যান্ড রান কৌশল ব্যবহার তীব্রতর করেছে। কমান্ডো গ্রুপ ২৩ জুলাই সেনানিবাসের ৩টি এলাকায় অভিযান চালিয়ে প্রায় এক ডজন পাকসেনাকে হত্যা ও পাকবাহিনীর একটি গাড়ি ধ্বংস করে। একই দিন কমান্ডোরা আরও শক্তিশালী হ্যান্ড গ্রেনেড দিয়ে রংপুর শহরের উপকণ্ঠে আলমনগর উপশহর আক্রমণ করে এবং এক ডজনেরও বেশি পাকবাহিনীর সমর্থককে হত্যা করে। পরদিন নীলফামারী অঞ্চলের কমান্ডারদের সঙ্গে পাকবাহিনীর সমর্থকরা কিশোরগঞ্জ পুলিশ স্টেশনের কাছে একটি জায়গায় বৈঠক করছিল। এই স্থানে মুক্তিবাহিনীর কমান্ডোরা ঝটিকা আক্রমণ করে তাদের অনেককে হত্যা করে।' 
২৯ জুলাই কলকাতা থেকে প্রকাশিত যুগান্তর পত্রিকা এক প্রতিবেদনে বলে, 'রায়গঞ্জ সংবাদদাতার প্রতিবেদনে বলা হয়, দিনাজপুর জেলার ঠাকুরগাঁও, পঞ্চগড়, বোদা, তেঁতুলিয়া এবং দেবীগঞ্জ এখন বাংলাদেশ মুক্তিবাহিনীর সম্পূর্ণ দখলে। এসব অঞ্চলের সরকারি ও বেসরকারি ভবনে বাংলাদেশের পতাকা উড়ছে।' 
পাকিস্তানে এদিন
২৯ জুলাই করাচির প্রেসিডেন্ট ভবনে পাকিস্তানের প্রেসিডেন্ট ইয়াহিয়া খানের সঙ্গে বৈঠক করেন পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জুলফিকার আলী ভুট্টো। 
আন্তর্জাতিক মহলে এদিন
২৯ জুলাই জাতিসংঘের এক মুখপাত্র সাংবাদিকদের বলেন, পূর্ব পাকিস্তান ও ভারতে পর্যবেক্ষক মোতায়েনের জন্য ব্যাপারে জাতিসংঘ মহাসচিব উ থান্ট যে উদ্যোগ নিয়েছেন তা নিয়ে নিরাপত্তা পরিষদে এখনো মতৈক্য সৃষ্টি হয়নি। এরই মধ্যে ভারত জাতিসংঘের পর্যবেক্ষক দলের বিষয়ে নিজেদের অসম্মতি জানিয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে তারা উ থান্টের চেষ্টার বিরোধিতা বা প্রত্যাখ্যান কোনোটিই করেনি। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র ও পাকিস্তান নিরাপত্তা পরিষদে এই নিয়ে প্রকাশ্য আলোচনা করতে রাজি নয়। অন্যদিকে সোভিয়েত ইউনিয়নও এভাবে কোনো সিদ্ধান্ত তৈরি করতে রাজি নয়। গত কয়েকদিন আগে নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্ট ফ্রান্সের জাক কোসসিউস্কো মরিসকে এক তারবার্তায় জাতিসংঘ মহাসচিব উ থান্ট বলেছিলেন, 'পূর্ব বাংলার অবস্থা এখন ভয়াবহ পরিস্থিতির দিকে এগোচ্ছে। শেষমেশ পাকিস্তান ও ভারতের একে অপরের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ারও তীব্র শঙ্কা রয়েছে।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে 'আগামী মাসে শরণার্থীদের অবস্থা পর্যবেক্ষণ করতে ভারত ও পাকিস্তান সফর করবেন মার্কিন সিনেটের শরণার্থী বিচার বিভাগীয় উপ-কমিটির চেয়ারম্যান সিনেটর এডওয়ার্ড কেনেডি। তার ভারতের ভিসা হয়েছে। এরই মধ্যে তিনি পাকিস্তানের ভিসার জন্য আবেদন করেছেন।
২৯ জুলাই মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সনের সঙ্গে দেখা করেন পাকিস্তানে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত জোসেফ ফারল্যান্ড। এসময় প্রেসিডেন্ট নিক্সনকে পাকিস্তানের বিভিন্ন বিষয়, শরণার্থীদের অবস্থা ও পূর্ব পাকিস্তানের পরিস্থিতি সম্পর্কে বিশদভাবে ব্যাখ্যা করেন জোসেফ ফারল্যান্ড। 
আন্তর্জাতিক গণমাধ্যমে এদিন
২৯ জুলাই লন্ডন থেকে প্রকাশিত "মর্নিং স্টার" পত্রিকায় এক প্রতিবেদনে বলা হয় 'সম্প্রতি ঢাকায় ক্র্যাক প্লাটুন নামের একটি গেরিলা দলের সদস্যরা ঢাকায় বেশ কয়েকটি অভিযান চালিয়েছে। এর মধ্যে চারটি বিদ্যুৎ কেন্দ্রের তিনটিতেই তারা হামলা করেছে। হামলার শিকার হয়েছে পূর্ব পাকিস্তানের গভর্নর টিক্কা খানের বাসভবন ও ঢাকায় দুটি অভিজাত শপিং মলও।'  
২৯ জুলাই প্রকাশিত দ্য সানডে টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, পূর্ব বাংলায় চলমান গণহত্যা নিপীড়নের বিরুদ্ধে, শেখ মুজিবুর রহমানের মুক্তির দাবিতে ও মুক্তিযুদ্ধের জনসমর্থনের জন্য আগামী ১ আগস্ট লন্ডনের ট্রাফালগার স্কয়ারে সম্প্রতি জর্জ হ্যারিসনের বাংলাদেশ নিয়ে করা রেকর্ডটি শোনানো হবে। একই সময়ে নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ারে কনসার্ট ফর বাংলাদেশ শিরোনামে একটি কনসার্টের আয়োজন করা হয়েছে। ওই কনসার্টে জর্জ হ্যারিসন নিজে অংশগ্রহণ করবেন। ওই কনসার্টে রিঙ্গো রকস্টার, বব ডিলানেরও অংশ নেয়ার কথা রয়েছে। এই সমাবেশের আয়োজন করেছে অ্যাকশন বাংলাদেশ। একই সঙ্গে লন্ডনে প্রবাসী বাঙালিরা এদিন সংহতি দিবস পালন করবেন।
২৯ জুলাই প্রভাবশালী মার্কিন সাপ্তাহিক 'নিউজ উইক' পত্রিকা এক সম্পাদকীয় নিবন্ধ প্রকাশ্য করে। 'The Bengali's strike back' শিরোনামের সেই সম্পাদকীয়  নিবন্ধে বলা হয়, 'ইয়াহিয়ার জন্যে দুঃখ হয়, কেননা তিনি যা দাবি করেছেন প্রকৃত ঘটনা তার সম্পূর্ণ বিপরীত। সমগ্র বাংলাদেশে মুক্তিবাহিনীর প্রতিরোধ অভিযান ক্রমেই জোরদার হচ্ছে। এ অভিযান গোড়া থেকেই পরিচালিত হচ্ছে। দেখার বিষয় হলো আধুনিক সমরাস্ত্র দিয়ে গঠিত পাকিস্তান সামরিক বাহিনী তাদের হাতেই চরম মার খাচ্ছে।' 
একই দিন নিউজ উইক আরেকটি প্রতিবেদন প্রকাশ করে। যেখানে নিউজ উইকের সাংবাদিক লোরেন জেনকিন্স বলেন, দুদিন আগে মুক্তিবাহিনীর হাতে দুজন দালালকে গণধোলাই দেয়া হয়েছে। পরে পাকিস্তানি সামরিক বাহিনী তাকে উদ্ধার করলেও সামরিক ক্যাম্পে তার শোচনীয় মৃত্যু হয়েছে।
২৯ জুলাই 'লন্ডন টাইমস' পত্রিকার বিশেষ প্রতিনিধি মাইকেল হর্নসবি এক প্রতিবেদনে বলেন, 'পূর্ব পাকিস্তানে গেরিলাদের অতর্কিত হামলায় দিশেহারা হয়ে পড়েছে পাকিস্তানি সামরিক বাহিনী। ঢাকায় গেরিলা বাহিনীর আক্রমণে দিশেহারা হয়ে প্রতিহিংসাপরায়ণ পাকিস্তানি বাহিনীর ঢাকার নিরীহ নিরস্ত্র মানুষের উপর নিপীড়ন চালাচ্ছে।' 
দেশব্যাপী প্রতিরোধ যুদ্ধ 
২৯ জুলাই কুমিল্লায় মুক্তিবাহিনী জানতে পারে, কুমিল্লায় পাকিস্তানি হানাদার বাহিনীর উপর বেশ কয়েক দফা হামলার পর হানাদার বাহিনী সেখানে নিজেদের শক্তি বৃদ্ধির জন্য নৌকায় করে প্রচুর সৈন্য সমাবেশ করার চেষ্টা করছে। এর মধ্যে জানা যায় পাকিস্তানি হানাদার বাহিনী ৭টি নৌকায় ৩০০ সৈন্যের হানাদার সেনা নদীপথে যাচ্ছে। 
গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে মুক্তিবাহিনীর মুক্তিযোদ্ধারা জাফরগঞ্জে নদীর পাড়ে লুকিয়ে থাকে। হানাদার বাহিনীর সৈন্যসমেত সেই পথ দিয়ে যাওয়ার সময় মুক্তিবাহিনী অতর্কিত হামলা চালায়। এসময় ৭টির মধ্যে ৪টি নৌকা মুক্তিবাহিনীর নাগালের মধ্যে এলে মুক্তিবাহিনীর মর্টার, এলএমজি ও এসএমজি দিয়ে আক্রমণ শুরু করে। এসময় প্রায় চারটি নৌকায় থাকা ১২৫ জন সেনার মধ্যে বেশিরভাগই পানিতে ডুবে, মর্টারের আঘাতে ও গুলিবিদ্ধ হয়ে মারা যায়। বাকি তিনটি নৌকা হানাদারদের আর্টিলারির সাহায্য নিয়ে পূর্বের ঘাঁটিতে পালিয়ে যায়। 
২৯ জুলাই কুমিল্লার মন্দভাগে মুক্তিবাহিনী মেশিনগান, মর্টার সহযোগে পাকিস্তানি হানাদার বাহিনীর উপর অতর্কিত হামলা চালায়। এসময় হানাদার বাহিনীর প্রায় ৩০ জন সৈন্য নিহত হয়।  
২৯ জুলাই কুমিল্লায় মুক্তিবাহিনীর কমান্ডার লেফটেন্যান্ট হেলাল মুর্শেদের নেতৃত্বে এক কোম্পানী মুক্তিযোদ্ধা পাকিস্তানি হানাদার বাহিনীর মুকুন্দপুর-হরশপুর রেলস্টেশন ঘাঁটিতে হামলা করে। এসময় হানাদার বাহিনীর বেশ ক্ষতি হয়। আক্রমণের পর মুক্তিবাহিনী নিজেদের ঘাঁটিতে ফিরে যায়। 
২৯ জুলাই কুমিল্লার দাউদকান্দির বাতাকান্দিতে মুক্তিবাহিনীর গেরিলা হামলায় পাকিস্তানি হানাদার বাহিনীর বেতার ব্যবস্থা ও একই সঙ্গে টেলিফোন সেবা অকার্যকর হয়ে পড়ে। 
২৯ জুলাই মুক্তিবাহিনী কুমিল্লার ঘাটুকিয়ায় পাকিস্তানি হানাদার বাহিনীর একটি লঞ্চে অতর্কিত হামলা চালায়। এসময় দুই পক্ষের মধ্যে তীব্র সংঘর্ষ বাঁধে। প্রায় পৌনে এক ঘণ্টা ব্যাপী চলা এই যুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর ৫ সৈন্য নিহত হয় এবং ১০ জন আহত হয়। 
২৯ জুলাই কুমিল্লা শহরে থাকা পাকিস্তানি প্রশাসকদের বেশ কয়েকজন মুক্তিবাহিনীর হামলার ভয়ে কুমিল্লা ছেড়ে চান্দিনায় চলে যায়। সাম্প্রতিক সময়ে কুমিল্লা ও তার আশপাশের এলাকায় মুক্তিবাহিনীর ক্রমাগত হামলায় পাকিস্তানি হানাদার বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের নির্দেশেই তারা চান্দিনায় আশ্রয় নেয়। 
২৯ জুলাই টাঙ্গাইলের মধুপুরের পথের পাশে রাজাকার, বিহারিদের বহু মরদেহ পড়ে থাকতে দেখে স্থানীয় বাসিন্দারা। পাকিস্তানি হানাদার বাহিনীর তাদের মরদেহ সংগ্রহ করে কবর দিতে আসেনি।
২৯ জুলাই ময়মনসিংহের পারুলদিয়া বাজারে আফসার বাহিনীর কোম্পানি কমান্ডার চাঁন মিয়ার নেতৃত্বে একটি মুক্তিযোদ্ধা দল পাকিস্তানি বাহিনীর চর ও রাজাকারদের উপর অ্যামবুশ করে। এসময় ৩ রাজাকার নিহত হয়। 
২৯ জুলাই সুনামগঞ্জে মুক্তিযোদ্ধা ইপিআর আব্দুল হাই, জগৎজ্যোতি দাস ও মুজাহিদ মিয়ার নেতৃত্বে মুক্তিবাহিনীর তিনটি দল পাকিস্তানি হানাদার বাহিনীর সাচনা ও জামালগঞ্জ ঘাঁটি আক্রমণ করে। মুক্তিবাহিনীর ত্রিমুখী আক্রমণের মুখে হানাদার বাহিনী নিজেদের সাচনা ও জামালগঞ্জ ঘাঁটি থেকে দুর্লভপুরের দিকে পালিয়ে যায়। এই যুদ্ধে মুক্তিবাহিনীর বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ সিরাজ শহীদ হন। 
২৯ জুলাই সিলেটের মোহাম্মদপুরের তেলিয়াপাড়ায় মুক্তিবাহিনীর অতর্কিত হামলায় পাকিস্তানি হানাদার বাহিনীর এক কর্মকর্তা, ২ জেসিও, ১ এনসিওসহ প্রায় ৪০ জনের মতো হানাদার সৈন্য নিহত হয়। 
২৯ জুলাই হবিগঞ্জের চুনারুঘাটে মুক্তিবাহিনীর মুক্তিযোদ্ধাদের অতর্কিত হামলায় ৯ হানাদার সেনা নিহত হয়। 
২৯ জুলাই সাতক্ষীরা শহর, ভোমরা, দেবহাটা ও কালীগঞ্জ থেকে আসা পাকিস্তানি হানাদার বাহিনীর বিভিন্ন ইউনিট একত্রিত হয়ে রাত ৮টার দিকে  ক্তিবাহিনীর ভোমরা প্রতিরোধ ঘাঁটিতে আক্রমণ করে। এসময় মুক্তিবাহিনীও তীব্র প্রতিরোধ গড়ে তুলে। এসময় মুক্তিবাহিনীর বেশ কয়েক কোম্পানি মুক্তিযোদ্ধা ও মুক্তিবাহিনীর আর্টিলারি একত্রিত হয়ে ভোমরা প্রতিরোধ ঘাঁটি ঘিরে ফেলে ৩ ইঞ্চি মর্টার ও আর্টিলারি দিয়ে তাদের উপর আক্রমণ করে। এসময় অসংখ্য হানাদার সেনা নিহত হয়।
তথ্যসূত্র- 
বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ: দলিলপত্র তৃতীয়, সপ্তম, দশম, দ্বাদশ, ত্রয়োদশ, চতুর্দশ খণ্ড। 
নিউজ উইক, ২৯ জুলাই ১৯৭১ 
হিন্দুস্তান স্ট্যান্ডার্ড, ২৯ জুলাই ১৯৭১ 
দ্য সানডে টাইমস, ২৯ জুলাই ১৯৭১ 
মর্নিং স্টার, ২৯ জুলাই ১৯৭১ 
দৈনিক পাকিস্তান ৩০শে জুলাই ১৯৭১ 
দৈনিক যুগান্তর ২৯ জুলাই ১৯৭১
আহমাদ ইশতিয়াক [email protected] 

Comments

The Daily Star  | English

Rooppur Nuclear Power Plant: First unit to start production in Dec

One of the two units of the Rooppur Nuclear Power Plant will be commissioned this December if transmission lines are ready although the deadline for the project’s completion has been extended to 2027.

7h ago