প্রায় এক সপ্তাহ দাবানলে পুড়ছে তুরস্ক, মৃত্যু বেড়ে ৮

তুরস্কের সবচেয়ে ভয়াবহ দাবানল ষষ্ঠ দিনেও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। এ ঘটনায় এখন পর্যন্ত আট জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।
দক্ষিণ-পশ্চিম তুরস্কের মুগলা এলাকায় দাবানল নেভাতে কাজ করছেন অগ্নিনির্বাপক বাহিনী। ২ আগস্ট, ২০২১। ছবি: রয়টার্স ছবি

তুরস্কের সবচেয়ে ভয়াবহ দাবানল ষষ্ঠ দিনেও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। এ ঘটনায় এখন পর্যন্ত আট জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

দেশটির কর্তৃপক্ষ রবিবার রাতে ঘোষণা করেছে, ৩৫টি প্রদেশের ১২৯টি দাবানলের মধ্যে ১২২টি নিয়ন্ত্রণে আছে। তবে, জনপ্রিয় পর্যটন রিসোর্ট মানভাগাত এবং মারমারিসকেতে এখনো আগুন জ্বলছে।

তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ'র এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

ডেইলি সাবাহ জানিয়েছে, দমকল কর্মীরা জল বিমান এবং হেলিকপ্টারের সহায়তায় অক্লান্তভাবে আগুনের সঙ্গে লড়াই করছে, তবে রাতে বন্ধ রাখা হয়। সোমবার সকালে দক্ষিণ-পশ্চিম মুগলা প্রদেশের দুটি শহর মারমারিস ও কয়কেগিজ বিমান ও হেলিকপ্টার তাদের কার্যক্রম পুনরায় শুরু করে। প্রবল বাতাস আগুনের শিখাকে বাড়ছে এবং মারমারিসের সাতটি এলাকায় দাবানল দ্রুত ছড়িয়ে পড়েছে। কয়কেগিজের একটি গ্রামীণ এলাকা ভয়াবহ দাবানলের মুখে আছে।

তুরস্কের কৃষি ও বনমন্ত্রী বেকির পাকদেমিরলি বলেছেন, ইস্পার্তা প্রদেশে একটি নতুন দাবানল ছড়িয়ে পড়ে। তবে, তুঙ্কেলির হোজাত জেলার পূর্বাঞ্চলীয় প্রদেশে দাবানল নিয়ন্ত্রণে ছিল। মানভাগাতে আগুন জ্বলছে। মারমারিসে আগুন জ্বললেও তা স্থিতিশীল ছিল। তবে, সোমবার বিকেলে আবহাওয়ার ধরন পরিবর্তনের কারণে আগুনের শিখা আরও ছড়িয়ে পড়ার আশঙ্কায় সতর্কতা জারি করা হয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সুলায়মান সোয়লু বলেছেন, আইন প্রয়োগকারী সংস্থা আগুন লাগার কারণ অনুসন্ধান করছে। আমরা আগুনের কারণ সম্পর্কে প্রায় ৩০০টি টিপ-অফ পেয়েছি। বেশ কয়েকজনকে আটক করা হয়েছে। কিন্তু, তারা দোষী কিনা সেই সিদ্ধান্ত নেবে বিচার বিভাগ। আমাদের কাছে নাশকতার চেষ্টা ও অবহেলা সম্পর্কে তথ্য আছে। যা আগুনের কারণ হতে পারে।'

Comments

The Daily Star  | English
No respite from heat wave for five days: BMD

Heat takes a toll on expecting mothers

The ongoing heatwave has exacerbated the challenges faced by everyone in the country, but the situation has become particularly difficult for expecting mothers.

19m ago