অনশনের ৪২ ঘণ্টা: হাসপাতালে ৮ শিক্ষার্থী, মশাল মিছিলে প্রতিবাদ

অনশন, তীব্র শীত। একে একে অসুস্থ হয়ে পড়ছেন শিক্ষার্থীরা। এর মাঝেও প্রতিবাদে উজ্জ্বল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) রাতের ক্যাম্পাস।
ছবি: অনিন্দ্য সরকার

অনশন, তীব্র শীত। একে একে অসুস্থ হয়ে পড়ছেন শিক্ষার্থীরা। এর মাঝেও প্রতিবাদে উজ্জ্বল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) রাতের ক্যাম্পাস।

আজ শুক্রবার সকাল ৮টা ৫০ মিনিটে আমরণ অনশনের ৪২ ঘণ্টা পর অনশনরত ২৪ শিক্ষার্থীর স্বাস্থ্য ভেঙে পড়েছে বলে জানিয়েছেন না প্রকাশে অনিচ্ছুক আন্দোলনকারীদের এক মুখপাত্র। তাদের মধ্যে ৮ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানান তিনি।

ছবি: ইমরুল হাসান

আন্দোলনকারী এক শিক্ষার্থী নাম প্রকাশ না করে বলেন, 'অসুস্থ ৬ জনকে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে, একজনকে জালালাবাদ রাগীব রাবেয়া হাসপাতালে ও একজনকে মাউন্ট এডোরা হাসপাতালে ভর্তি করা হয়েছে।'

শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগের দাবিতে আমরণ অনশনরত শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে তীব্র শীতের ২টি রাত কাটিয়েছেন।

ছবি: ইমরুল হাসান

গতকাল রাত পর্যন্ত ৬ শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তির পর আজ ভোররাত ২টার দিকে আরও ২ অনশনরত শিক্ষার্থীর শারীরিক অবস্থার অবনতি হলে তাদেরকে অ্যাম্বুলেন্সে করে দ্রুত হাসপাতালে পাঠানো হয়।

গত ১৩ জানুয়ারি রাত থেকে শুরু প্রাধ্যক্ষবিরোধী আন্দোলনে গত ১৬ জানুয়ারি পুলিশ লাঠিচার্জ, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুড়ে ৩০ শিক্ষার্থীকে আহত করলে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবি উঠে।

ছবি: ইমরুল হাসান

উপাচার্যবিরোধী আন্দোলনের ৯৬ ঘণ্টা পরও উপাচার্য পদত্যাগ না করায় গতরাত ১২টায় ক্যাম্পাসে মশাল মিছিল করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

সেসময় কয়েক শ আন্দোলনরত শিক্ষার্থী প্রজ্বলিত মশাল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে সমবেত হন। সেখানে উপাচার্যের পিস্তল ও ব্রিফকেস হাতে নির্মিত কুশপুত্তলিকা দাহ করেন শিক্ষার্থীরা।

ছবি: ইমরুল হাসান

আজ ভোররাত ৪টায় শাবিপ্রবির সাবেক শিক্ষার্থীদের মধ্যে থেকে বর্তমানে শিক্ষকদের কয়েকজন আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করতে এলে তাদের সঙ্গে আলোচনা করতে অপারগতা প্রকাশ করেন শিক্ষার্থীরা। পরে শিক্ষকরা চলে যান।

Comments

The Daily Star  | English

Protest over students' death: Cuet to reopen on May 12

The Chittagong University of Engineering and Technology (Cuet), which was closed following a student protest over the death of two students in a road accident, will reopen on May 12.

1h ago