প্রথমবার বিশ্বকাপে ভারতকে হারালো পাকিস্তান

রোববার দুবাইতে অনেক আলোচিত ম্যাচ হয়েছে অনেকটা একপেশে। ভারতকে ১০ উইকেটে হারিয়ে বিশ্বকাপে দুর্দান্ত শুরু করেছে পাকিস্তান।
Babar Azam

ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি- এর আগে বিশ্বকাপে ১২ দেখায় একবারও ভারতকে হারাতে পারেনি পাকিস্তান। এই প্রথম বাবর আজমের নেতৃত্বে পাকিস্তান পেল অতৃপ্ত সেই স্বাদ। চির প্রতিদ্বন্দ্বী দলের বিপক্ষে জেতাতে দলকে সামনে থেকে নেতৃত্ব দিলেন বাবর। তার সঙ্গে তাল মিলিয়ে কাজ সারলেন মোহাম্মদ রিজওয়ান। দুর্দান্ত বল করে পাকিস্তানের বড় জয়ের ভিত অবশ্য গড়ে দিয়েছিলেন পেসার শাহীন শাহ আফ্রিদি। 

রোববার দুবাইতে অনেক আলোচিত ম্যাচ হয়েছে অনেকটা একপেশে। ভারতকে ১০ উইকেটে হারিয়ে বিশ্বকাপে দুর্দান্ত শুরু করেছে পাকিস্তান।

আগে ব্যাট করে অধিনায়ক বিরাট কোহলির ফিফটিতে ১৫১ রান করেছিল ভারত। জবাবে ১৩ বল আগেই ওপেনিং জুটিতেই ম্যাচ শেষ করে দেয় পাকিস্তান। দলকে জিতিয়ে বাবর অপরাজিত থাকেন  ৫২ বলে ৬৮   রানে, তার ওপেনিং সঙ্গী  রিজওয়ান ৫৫ বলেই করেন ৭৮।

এর আগে পাকিস্তানের জেতার পরিস্থিতি তৈরি করে দেন মূলত তাদের বোলাররা। বিশেষ করে বাঁহাতি পেসার শাহীন আফ্রিদি শুরুতে ভারতের টপ অর্ডার নাড়িয়ে বড় রানের সম্ভাবনা ছেঁটে দেন। কোহলির লড়ুকে ফিফটির পরও তাই লড়াই জমানোর অবস্থা তৈরি হয়নি। ৩১ রানে ৩ উইকেট নিয়ে আফ্রিদিই ম্যাচ সেরা। 

১৫২ রান তাড়ায় দুর্দান্ত শুরু আনেন ছন্দে থাকা দুই ওপেনার  রিজওয়ান- বাবর। অফ ফর্মে থাকা ভুবনেশ্বর কুমার শুরুতেই রান বিলিয়েছেন, মোহাম্মদ শামিও ছিলেন খরুচে,  শিশিরের সমস্যা থাকায় স্পিনারদের বল গ্রিপ করা হচ্ছিল কঠিন। বরুন চক্রবর্তী, রবীন্দ্র জাদেজা শুরুতে ভাল বল করলেও চাপ জারি রাখতে পারছিলেন না, মিলছিল না উইকেট।

১০ ওভারেই বিনা উইকেটে ৭১ চলে আসে পাকিস্তানের বোর্ডে। বাবর ৪০ বলেই ছক্কা মেরে পৌছান ফিফটিতে। ম্যাচ এরপর আর কোন সুযোগই দেননি তারা। অনেক চেষ্টা করেও এই জুটি ভাঙ্গতে পারেনি ভারত। অবিচ্ছিন্ন ১৫২ রানের জুটিতে ম্যাচ শেষে করে দেন তারা। ৬৮ রানের ইনিংসে বাবর মেরেছেন ৬ চার, ২ ছক্কা, ৭৮ রান করতে রিজওয়ানের ব্যাট থেকে ৬ বাউন্ডারির সঙ্গে দেখা গেছে ৩ ছক্কা। 

এর আগে টস জিতে বাঁহাতি পেসে শুরুতেই ভারতের টপ অর্ডার কাঁপিয়ে দেন আফ্রিদি। ৬ রানেই দুই ওপেনারকে হারিয়ে বসে ভারত। চরম বিপর্যস্ত অবস্থায় হাল ধরেন কোহলি। সূর্যকুমার যাদবকে নিয়ে প্রাথমিক পরিস্থিতি সামালও দিয়েছিলেন। ছক্কায় শুরু করা সূর্যকুমার বেশি দূর এগুতে পারেননি। হাসান আলির বলে উইকেটের পেছনে ক্যাচ দেন তিনি। পাওয়ার প্লের মধ্যে তিন উইকেট হারিয়ে ভড়কে যাওয়া ভারত এরপর ঘুরে দাঁড়ায় কোহলি-রিশভ পান্তের জুটিতে।

চতুর্থ উইকেটে তারা যোগ করেন ৫৩ রান। শুরুতে সময় নেওয়া পান্ত আগ্রাসী হন সময়ের সঙ্গেই। হাসান আলিকে মিড উইকেট, লং অন দুই উড়ান ছক্কায়। দিচ্ছিলেন বড় কিছুর আভাস। তবে লেগ স্পিনার শাদাব খানের বলে ৪০ বলে ৫৩ রানের এই জুটি ভাঙ্গে।

এরপর বাকি রান আনার কারিগর ছিলেন কোহলিই। ১৯তম ওভার পর্যন্ত ক্রিজে থেকে দলের প্রয়োজন মেটান ভারতীয় অধিনায়ক।আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৪৯ বলে ৫৭ রান।   তবে শুরুর ধাক্কার পর তাতেও জুতসই পুঁজি পাওয়া হয়নি তাদের।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ২০ ওভারে ১৫১/৭ (রাহুল ৩, রোহিত ০, কোহলি ৫৭, সূর্যকুমার ১১, পান্ত ৩৯, জাদেজা ১৩, পান্ডিয়া ১১, ভুবনেশ্বর ৫*, শামি ০*; আফ্রিদি ৩/৩১, ওয়াসিম ০/১০, হাসান ২/৪৪, শাদাব ১/২২, হাফিজ ২/১২, হারিস ১/২৫)।

পাকিস্তান:  ১৭.৫ ওভারে ১৫২/০ (রিজওয়ান  ৭৮*, বাবর ৬৮*  ; ভুবনেশ্বর ০/২৫,  শামী ০/৪২ , বুমরাহ ০/২২, বরুন ০/৩৩, জাদেজা ০/২৮)

ফল: পাকিস্তান ১০ উইকেটে জয়ী।

ম্যাচ সেরা: শাহীন শাহ আফ্রিদি। 

Comments

The Daily Star  | English

Rooppur Nuclear Power Plant: First unit to start production in Dec

One of the two units of the Rooppur Nuclear Power Plant will be commissioned this December if transmission lines are ready although the deadline for the project’s completion has been extended to 2027.

5h ago