দুই লাল কার্ড দেখেও বেঁচে যাওয়া অ্যালিসন ভিএআরের প্রশংসায়

দুইবার লাল কার্ড দেখেও রক্ষা পান অ্যালিসন। একবার প্রথমার্ধের মাঝামাঝি সময়ে, আরেকবার দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে।
ছবি: রয়টার্স

দুই দফা লাল কার্ড দেখলেন অ্যালিসন বেকার। কিন্তু দুইবারই বেঁচে গেলেন তিনি। দলকে বিপদে ফেলে মাঠ ছাড়তে হলো না তাকে। কারণ ভিএআর ব্যবহার করায় পাল্টে গেল রেফারির সিদ্ধান্ত। তাই ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের পর এই প্রযুক্তির প্রশংসায় মুখর হলেন ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসন।

বৃহস্পতিবার রাতে কুইটোতে অনুষ্ঠিত হয়েছে ঘটনাবহুল এক ম্যাচ। কাতার বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে স্বাগতিক ইকুয়েডরের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ব্রাজিল। ম্যাচে কলম্বিয়ান রেফারি আলেক্সান্দার রোলদানের সিদ্ধান্ত বারবার ভিএআরে পাল্টে যাওয়ায় তৈরি হয়েছে বিতর্কের। খেলা চলাকালেই তীব্র ক্ষোভ প্রকাশ করেন স্বাগতিক দর্শকরা।

ফল ও দুই দলের মাঠের পারফরম্যান্স ছাপিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে জায়গা করে নিয়েছে ভিএআর। ম্যাচে ছয়টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত এসেছে ভিএআরের মাধ্যমে। ১৫তম মিনিটে ইকুয়েডরের গোলরক্ষক আলেক্সান্দার দমিঙ্গেজ ও ২০তম মিনিটে ব্রাজিলের এমারসনকে লাল কার্ড দেখানো হয়। দুইবার লাল কার্ড দেখেও রক্ষা পান অ্যালিসন। একবার প্রথমার্ধের মাঝামাঝি সময়ে, আরেকবার দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে। ইকুয়েডরকে দুইটি পেনাল্টি দেওয়া হলেও পরে সেগুলো বদলে যায়।

ম্যাচের ২৬তম মিনিটে ডি-বক্সের বাইরে বেরিয়ে প্রতিপক্ষের আক্রমণ রুখে দেন অ্যালিসন। বলে শট নেওয়ার পর তার পা লাগে ইকুয়েডরের এনার ভ্যালেন্সিয়ার মাথায়। প্রথমে অ্যালিসনকে লাল কার্ড দেখানো হলেও ভিএআরে পাল্টে যায় সিদ্ধান্ত। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে আবারও লাল কার্ড পান তিনি। বল পাঞ্চ করার সময় অ্যালিসনের হাত লাগে আইয়ারতন প্রেসিয়েদোর মুখে। পাশাপাশি ইকুয়েডরকে পেনাল্টি দেন রেফারি। কিন্তু দীর্ঘ সময় ভিএআরে দেখে পরে দুটি সিদ্ধান্তই বাতিল করে দেন তিনি।

ম্যাচশেষে অ্যালিসন বলেন, মাঠে কোনো ভুল করেননি তিনি, 'আমার মনে হয়, ফুটবলের ইতিহাসে প্রথমবারের মতো এমন কিছু ঘটল। আমার মতে, মাঠে ওই কাজগুলো করার সময় আমি সঠিক ছিলাম এবং সতীর্থরা আমাকে অনেক সাহায্য করেছে। ওরা নিজেদের অভিযোগগুলো রেফারির কাছে জোরালোভাবে করেছে।'

তার মতে, ভিএআর না থাকলে ব্রাজিলকে ভুগতে হতো, 'আরও একবার দেখা গেল যে ফুটবলে ভিএআর ব্যবহার কতটা গুরুত্বপূর্ণ। ভিএআর নিয়ে আমি দারুণ খুশি। এটা না থাকলে আমরা অন্যায্যভাবে শাস্তি পেতাম।... ভিএআর ব্যবহার করা হয়েছে এবং এটা কতটা গুরুত্বপূর্ণ ছিল, তা আলাদাভাবে বলতে হবে আমাদের। কারণ এই সিদ্ধান্তগুলো একটা ম্যাচকে বদলে দেয়।'

লিভারপুলের এই তারকা গোলরক্ষকের দৃষ্টিতে, ন্যায্যতা ফুটে উঠেছে ম্যাচের স্কোরলাইনে, 'আমি মনে করি, ড্র-ই এই ম্যাচের উপযুক্ত ফল। কারণ দুই দলের কোনোটিই যথেষ্ট সুযোগ সৃষ্টি করতে পারেনি। তাই এটা বলার সুযোগ নেই যে ম্যাচের এই ফল ন্যায্য নয়।'

দলের কোচ তিতের পরামর্শ অনুসারে কাজ করার কথাও জানান তিনি, 'তিতে আমাদেরকে বলেন মাঠে মানসিকভাবে শক্ত থাকতে, রেফারিকে তার সিদ্ধান্ত নিতে দিতে এবং নিজেদের কাজে আস্থা রাখতে। কিন্তু সেদিক থেকেও আজকের ম্যাচটা ছিল মানসিকভাবে ভীষণ ছিল। আমরা মানসিকভাবে খুব শক্ত ছিলাম। আর আমাদের যখন যখন রেফারির কাছে প্রশ্ন তোলার ছিল, আমরা সেটা সময়মতোই করেছি।'

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সবার আগে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে ব্রাজিল। রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা ধরে রেখেছে বাছাইয়ের পয়েন্ট তালিকার শীর্ষস্থান। ১৪ ম্যাচে ১১ জয় ও ৩ ড্রয়ে তাদের পয়েন্ট ৩৬। সমান ম্যাচে ৩২ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা।

Comments

The Daily Star  | English
No respite from heat wave for five days: BMD

Heat takes a toll on expecting mothers

The ongoing heatwave has exacerbated the challenges faced by everyone in the country, but the situation has become particularly difficult for expecting mothers.

16m ago