উইম্বলডনে নিষিদ্ধ মেদভেদেভ

চলতি বছরের শুরুতে খুব কাছে গিয়েও অস্ট্রেলিয়ান ওপেন জেতা হয়নি দানিল মেদভেদেভের।
ছবি: রয়টার্স

চলতি বছরের শুরুতে খুব কাছে গিয়েও রাফায়েল নাদালের কাছে হেরে অস্ট্রেলিয়ান ওপেন জেতা হয়নি দানিল মেদভেদেভের। তবে কিছুদিন পরেই ছেলেদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন তিনি। তবে চোটের কারণে সেই স্থানটা ধরে রাখা হয়নি এই রাশিয়ান টেনিস তারকার।

সেরে ওঠার প্রক্রিয়ায় থেকে বছরের পরের গ্র্যান্ডস্ল্যামগুলোর জন্য প্রস্তুত হচ্ছিলেন ২৬ বছর বয়সী মেদভেদেভ। কিন্তু তাকে পেতে হলো দুঃসংবাদ। নিষেধাজ্ঞার কারণে আগামী উইম্বলডনে খেলা হবে না তার।

বুধবার রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের উইম্বলডনের ২০২২ সালের আসর থেকে নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব। ইউক্রেনের ওপর রাশিয়ার আক্রমণের জেরে এসেছে এই সিদ্ধান্ত। যুদ্ধে রাশিয়ার সহযোগী হিসেবে থাকায় নিষেধাজ্ঞার খড়গ পড়েছে বেলারুশের ওপরও।

এক বিবৃতিতে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব জানিয়েছে, 'এই ধরনের অযৌক্তিক ও নজিরবিহীন সামরিক আগ্রাসনের পরিস্থিতিতে রাশিয়ান বা বেলারুশিয়ান খেলোয়াড়দের সংশ্লিষ্টতার মাধ্যমে কোনো সুবিধা আদায় করা রাশিয়ান সরকারের জন্য অগ্রহণযোগ্য। তাই গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমাদের উদ্দেশ্য হলো রাশিয়ান ও বেলারুশিয়ান খেলোয়াড়দের উইম্বলডনে প্রবেশ নিষিদ্ধ করা।'

ছেলেদের র‍্যাঙ্কিংয়ের দুইয়ে থাকা মেদভেদেভের পাশাপাশি নিষেধাজ্ঞার কারণে ভুক্তভোগী হওয়া রাশিয়ার শীর্ষ তারকাদের মধ্যে আছেন আন্দ্রেই রুবলেভ। তিনি আছেন র‍্যাঙ্কিংয়ের আট নম্বরে। মেয়েদের র‍্যাঙ্কিংয়ের চারে থাকা আরিনা সাবালেঙ্কা ও সাবেক শীর্ষ তারকা ভিক্টোরিয়া আজারেঙ্কাও উইম্বলডনে থাকবেন না। তারা দুজনই বেলারুশের নাগরিক।

Comments

The Daily Star  | English

Protest over students' death: Cuet to reopen on May 12

The Chittagong University of Engineering and Technology (Cuet), which was closed following a student protest over the death of two students in a road accident, will reopen on May 12.

1h ago