ইংল্যান্ডের কাছে বিধ্বস্ত হয়ে যুবাদের বিশ্বকাপ শুরু

রোববার সেন্ট কিটসে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ‘এ’ গ্রুপের ম্যাচে ইংল্যান্ডের কাছে ৭ উইকেটে হেরেছে রাকিবুল হাসানের দল। আগে ব্যাট করে বাংলাদেশ করা মাত্র ৯৭ রান ১৪৯ বল  আগে টপকে যায় ইংলিশরা।
bangladesh under 19
ছবি: আইসিসি

এক ইনিংস শেষ হতেই মূলত নির্ধারিত হয়ে যায় ম্যাচের ভাগ্য। শিরোপা ধরে রাখার মিশনে চরম ব্যাটিং ব্যর্থতায় একশো রানও করতে না পারা বাংলাদেশের যুবারা বল হাতেও নাটকীয় কিছু করতে পারেনি। ইংল্যান্ডের কাছে ব্যাটে-বলে বিধ্বস্ত হয়ে তাই এবারের যুব বিশ্বকাপ শুরু হয়েছে বাংলাদেশের।

রোববার সেন্ট কিটসে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের 'এ' গ্রুপের ম্যাচে ইংল্যান্ডের কাছে ৭ উইকেটে হেরেছে রাকিবুল হাসানের দল। আগে ব্যাট করে বাংলাদেশ করা মাত্র ৯৭ রান ১৪৯ বল  আগে টপকে যায় ইংলিশরা।

৯৮ রানের লক্ষ্যে নেমে ২০ রানে জর্জ থমাসকে হারিয়েছিল ইংল্যান্ড, ২৬ রানে ফিরে গিয়েছিলেন টম প্রিস্ট। কিন্তু এরপর জ্যাকব বেটেল-জেমস রিও মিলে ম্যাচ করে দেন সহজ। মামুলি রান তাড়ায় আর সমস্যা হয়নি ইংল্যান্ডের। তৃতীয় উইকেটে ৬৫ রানের জুটির পর ৪৪ করে একদম শেষ দিকে গিয়ে রান আউট হন বেটেল। পরে উইলিয়াম লুক্সটন ছক্কায় শেষ করে দেন খেলা, রিও অপরাজিত থাকেন ২৬ রানে।

বাংলাদেশের সর্বনাশ হয়ে ব্যাটিংয়েই। টস জিতে ব্যাট করতে নেমে মাত্র ৮ রানেই পড়ে যায় ৪ উইকেট। ৫১ রানে যাবারা হারায় ৯ উইকেট। শেষ জুটিতে আসে দলের সর্বোচ্চ রান, শেষ ব্যাটসম্যান রিপন মণ্ডলই করলেন দলের হয়ে সর্বোচ্চ। এই তথ্যই দেয় কতটা বিবর্ণ ছিল বাংলাদেশ যুবাদের ইনিংস।

এগারো নম্বরে নেমে রিপন ৪১ বলে ৫ চার, ১ ছক্কায় অপরাজিত ৩৩ রান না করলে বাংলাদেশ থেমে যেত অনেক আগেই। পুরো ইনিংসে মাত্র তিনজন যেতে পেরেছেন দুই অঙ্কে। জুনিয়র টাইগারদের ইনিংসে বারবার হানা দিয়ে বাঁহাতি ইংলিশ পেসার জশুয়া বয়ডেন ১৬ রানে নেন ৪ উইকেট।

বাংলাদেশের ইনিংসে উইকেট পতনের পাশাপাশি ছিল শম্বুক গতি।  টপ অর্ডারের প্রথম তিন ব্যাটসম্যানই ড্রাইভ করতে গিয়ে ক্যাচ দেন উইকেটের পেছনে। জশুয়া বয়ডেন ফেরান মাহুফিজুল ও আরিফুল ইসলামকে। প্রান্তিক নাবিলকে ছাঁটেন জেমস সেলস। কিপার ব্যাটসম্যান ফাহিম হন রান আউট। ৮ রানেই বাংলাদেশ হারায় ৪ উইকেট, ইনিংসে তখন নবম ওভার।

চরম বিপর্যস্ত পরিস্থিতি থেকে দলকে টানার চেষ্টা করেন আইচ মোল্লাহ। কিন্তু সেই চেষ্টাও লম্বা হয়নি। সময় নিয়ে থিতু হয়েও আইচের ইনিংস থামে বাজে শটে। বাঁহাতি স্পিনার ফাতেহ সিংকে কাট করে পয়েন্টে ধরা দেন ১৩ রান করা আইচ। দুই অঙ্কের রান আসে মেহরুব হাসানের ব্যাটে। আটে নেমে তিনি করেন ১৪ রান। অর্ধশতকের কিনারে অলআউটের বিব্রতকর পরিস্থিতি থেকে পরে দলকে একশোর কিনারে নেন রিপন মণ্ডল। তাকে দেখে মনে হয়নি তিনি এগারো নম্বরে নামার মতো ব্যাটসম্যান। অনুশীলন ম্যাচেও রান করা রিপনকে আরও উপরে খেলানো যেত কিনা সেই প্রশ্ন তাই থাকছে।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৩৫.৩ ওভারে ৯৭ (মাহফিজুল ৩, আরিফুল ৪, নাবিল ০, আইচ ১৩, ফাহিম ১, আশিকুর ৯, মামুন ৪, মেহরব ১৪, রকিবুল ০, নাইমুর ১১, রিপন ৩৩*; বয়ডেন৪/১৬, সেলস ১/২৯, ফাতেহ ১/২৯, অ্যাস্পিনওয়াল ২/১৮, প্রেস্ট ১/৫, বেথেল ০/০)

ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল: ২৫.১ ওভারে ৯৮/৩  (জর্জ ১৫, বেটেল ৪৪, প্রিস্ট ৪,  রিও ২৬*, লুক্সটন ৬* ; আশিক ০/৬, মেহরুব ০/২৫, রাকিবুল ১/১৩, রিপন ১/২৩, আরিফুল ০/১১, নাঈমুর ০/২২)

ফল: ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী।

Comments

The Daily Star  | English

Rooppur Nuclear Power Plant: First unit to start production in Dec

The deadline for completion of the Rooppur Nuclear Power Plant project has been extended to 2027, and a unit of the plant will be commissioned this December if transmission lines are ready.

1h ago