দ্য ডেইলি স্টার আইসিটি অ্যাওয়ার্ড পেলেন ২ উদ্যোক্তা, ৪ প্রতিষ্ঠান

বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে অগ্রণী ভূমিকা এবং কৃতিত্বের জন্য দুজন উদ্যোক্তা এবং ৪টি প্রতিষ্ঠানকে দ্য ডেইলি স্টার আইসিটি অ্যাওয়ার্ডস ২০২১ এ সম্মানিত করা হয়েছে।
৬টি ক্যাটাগরিতে ২ জন ব্যক্তি ও ৪টি প্রতিষ্ঠানকে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। ছবি: স্টার

বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) খাতে অগ্রণী ভূমিকা এবং কৃতিত্বের জন্য দুজন উদ্যোক্তা এবং ৪টি প্রতিষ্ঠানকে দ্য ডেইলি স্টার আইসিটি অ্যাওয়ার্ডস ২০২১ এ সম্মানিত করা হয়েছে।

রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে সোমবার রাতে এক অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়।

আন্তর্জাতিক বাজারে আইসিটি সমস্যার সমাধান ক্যাটাগরিতে আলকাশেমি লিমিটেড, স্থানীয় বাজারে আইসিটি সমস্যা সমাধানে প্রাইডসিস আইটি লিমিটেড, আইসিটি স্টার্টআপ ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে সাজগোজ লিমিটেড এবং ডিজিটাল কমার্স অব দ্য ইয়ার ২০২১ পুরস্কার পেয়েছে রকমারি ডট কম।

এছাড়া, আইসিটি বিজনেস পারসন অব দ্য ইয়ার হয়েছেন বিকাশের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কামাল কাদির এবং আইসিটি পাইওনিয়ার হয়েছেন সাউথটেক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মামনুন কাদের।

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। ছবি: স্টার

প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

দেশব্যাপী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নিয়ে কাজ করা উদ্যোক্তাদের উদ্ভাবন ও তাদের কার্যক্রমকে উৎসাহিত করতে ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার এ পুরস্কার দিয়ে থাকে। এবার ষষ্ঠবারের মতো এ পুরস্কার দেওয়া হলো।

এ সময় দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সভাপতি সৈয়দ আলমাস কবির, বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক নিয়াজ আহমেদ খান ও ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ও চিফ অপারেটিং অফিসার মো. সাব্বির হোসেন ও দারাজের চিফ মার্কেটিং অফিসার মো. তাজদীন হাসান উপস্থিত ছিলেন।

ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম। ছবি: স্টার

অনুষ্ঠানে ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম বলেন, 'দেশে আইটি ও আইসিটি খাতের সু্বিধাগুলো নতুন নতুন ইনোভেশনের মাধ্যমে কৃষি, স্বাস্থ্যসহ সবগুলো খাতের সেবাগুলো সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য দ্রুততার সঙ্গে এগিয়ে নিতে হবে।'

তিনি আরও বলেন, 'বাংলাদেশে একদিকে যেমন অনেক সমস্যা আছে, তেমনি আছে অনেক সাফল্য। সাফল্যের সামগ্রিকতা নিয়ে এগোতে হবে। দেশে আইটি ও আইসিটি খাতের সুবিধাগুলোকে সম্মানিত করতে, তুলে ধরতে এবং নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করতে এই পুরস্কার আয়োজনের উদ্দেশ্য।'

তথ্য প্রযুক্তির উন্নতি সাধনে কিছু প্রযুক্তি ইনোভেশনের মাধ্যমে স্থানীয় উদ্যোক্তাদের কাছ থেকে আসা উচিৎ বলে মন্তব্য করেন তিনি।

মাহফুজ আনাম বলেন, 'ডিজিটালাইজেশন শুধু একটি প্রযুক্তি নয়, এটি এখন জীবনের একটি উপায়। তাই বাংলাদেশের উচিত জ্ঞানের দিকে নজর দেওয়া।'

'আমাদের বিশাল মানবসম্পদ আছে কিন্তু তারা যথাযথভাবে প্রশিক্ষিত নয়' উল্লেখ করে তিনি বলেন, 'আমরা যদি আমাদের সরকারি কার্যক্রমের পুরো প্রক্রিয়াটিকে ডিজিটালাইজ করতে পারি, তাহলে জবাবদিহিতা আসবে এবং দক্ষতা বাড়বে।'

'সরকারের উচিত আমাদের স্থানীয় আইসিটি সেক্টরকে মেগা প্রকল্পে অবদান রাখার সুযোগ দেওয়া শুরু করা,' যোগ করেন তিনি।

অনুষ্ঠানটি ব্র্যাক ব্যাংক, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, দারাজ এবং বেসিস এর সহযোগিতায় অনুষ্ঠিত হয়। এছাড়াও রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেন হসপিটালিটি পার্টনার হিসেবে অংশ নেয়।

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

4h ago