৩০ বছর পর কবরী-ফারুকের ‘সুজন সখি’ ছবির প্রিন্ট উদ্ধার

কবরী-ফারুক অভিনীত বহুল আলোচিত সিনেমা “সুজন সখি”-র প্রিন্ট উদ্ধার করেছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ।
Sujan Sakhi
“সুজন সখি” ছবিতে কবরী এবং ফারুক। ছবি: সংগৃহীত

কবরী-ফারুক অভিনীত বহুল আলোচিত সিনেমা “সুজন সখি”-র প্রিন্ট উদ্ধার করেছে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ।

সত্তর দশকের গ্রামীণ গল্প প্রধান এই সিনেমার সাদাকালো ৩৫-মিমি একটি প্রিন্ট উদ্ধার করা সম্ভব হয়েছে আর্কাইভের মাধ্যমে। দীর্ঘ ৩০ বছর পর ফিল্ম আর্কাইভের চলচ্চিত্র সংগ্রাহক মোহাম্মদ ফখরুল আলম এটির সন্ধান পান খান আতাউর রহমানের অফিস স্টাফ দেলোয়ারের কাছে।

গতকাল ১১ জুন “সুজন সখি” ছবির একটি প্রিন্ট উদ্ধার করা হয়েছে বলে আজ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পক্ষ থেকে জানানো হয়।

১৯৭৫ সালের ১০ অক্টোবর মুক্তি পাওয়া ছবিটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। জনতা প্রোডাকশনের ব্যানারে ছবিটির পরিচালক ছিলেন প্রমোদকার গোষ্ঠী।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৯৯০-৯১ সালের দিকে সাদাকালো ছবি সিনেমা হলে কম চলায় খান আতাউর রহমানের ডিস্ট্রিবিউশন ম্যানেজার সৌমেন বাবু এ ছবিটি বিক্রি করে দেন মিয়া আলাউদ্দিনের কাছে। তাঁর কাছ থেকে ছবিটির একটি মাত্র কপি বেটাকম ক্যাসেটে কিনে রাখেন মধুমিতা মুভিজের মালিক ইফতেখার উদ্দিন নওশাদ।

১৯৭৫ সালে নির্মিত সাদাকালো ছবি “সুজন সখি”-তে অভিনয় করেন কবরী, ফারুক, আনোয়ার হোসেন, সুলতানা জামান, রওশন জামিল, মিনু রহমান, খান আতা, টেলি সামাদ, ইনাম আহমেদ প্রমুখ।

“সুজন সখি”-র জন্যে ১৯৭৫ সালে শ্রেষ্ঠ চিত্রনাট্যকার হিসাবে খান আতাউর রহমান এবং প্লেব্যাক কণ্ঠশিল্পী হিসেবে আবদুল আলিম ও সাবিনা ইয়াসমিন জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

Comments