জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৫: সেরা অভিনয়শিল্পী শাকিব, মাহফুজ ও জয়া

জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৫ এর শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত হয়েছেন শাকিব খান ও মাহফুজ আহমেদ এবং শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন জয়া আহসান।
National-Award-Winners
অভিনয়শিল্পী শাকিব খান (বামে), জয়া আহসান ও মাহফুজ আহমেদ।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৫ এর শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত হয়েছেন শাকিব খান ও মাহফুজ আহমেদ এবং শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন জয়া আহসান।

“আরো ভালোবাসবো তোমায়” চলচ্চিত্রের জন্য শাকিব খান এবং “জিরো ডিগ্রি” সিনেমায় অভিনয়ের জন্য মাহফুজ আহমেদ শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পাচ্ছেন।

বৃহস্পতিবার মধ্যরাতে তথ্য মন্ত্রণালয়ের চলচ্চিত্র অধিশাখার প্রজ্ঞাপনে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

এদিকে, ২০১৫ সালের শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে মো. রিয়াজুল মওলা রিজু পরিচালিত “বাপজানের বায়োস্কোপ” ও মোরশেদুল ইসলামের “অনিল বাগচীর একদিন”। তাঁরা যৌথভাবে শ্রেষ্ঠ পরিচালকের জাতীয় পুরস্কার পাচ্ছেন।

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২৫টি ক্ষেত্রে দেওয়া হয়েছে এই পুরস্কার। ২০১৫ সালে আজীবন সম্মাননা পেয়েছেন যৌথভাবে চিত্রনায়িকা শাবানা ও সংগীতশিল্পী ফেরদৌসী রহমান।

শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছে চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের “একাত্তরের গণহত্যা ও বধ্যভূমি”।

এছাড়াও, একই বছরে পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা হয়েছেন গাজী রাকায়েত (অনিল বাগচীর একদিন), পার্শ্ব চরিত্রে শ্রেষ্ঠ অভিনেত্রী তমা মির্জা (নদীজন), খল চরিত্রে শ্রেষ্ঠ অভিনেতা ইরেশ যাকের (ছুঁয়ে দিল মন), শ্রেষ্ঠ শিশু শিল্পী যারা যারিব (প্রার্থনা) এবং শিশু শিল্পী শাখায় বিশেষ পুরস্কার পাচ্ছে প্রমিয়া রহমান (প্রার্থনা)।

“অনিল বাগচীর একদিন” সিনেমার সংগীতপরিচালক সানী জুবায়ের নির্বাচিত হয়েছেন শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে। শ্রেষ্ঠ গায়কের পুরস্কার পেয়েছেন সুবীর নন্দী ও এস আই টুটুল। “মহুয়া সুন্দরী” সিনেমার “তোমারে ছাড়িতে বন্ধু” গানের জন্য সুবীর নন্দী এবং “বাপজানের বায়োস্কোপ” চলচ্চিত্রের “উথাল পাতাল জোয়ার” গানের জন্য টুটুল এ পুরস্কার পাচ্ছেন।

এবারের শ্রেষ্ঠ গায়িকা হয়েছেন প্রিয়াংকা গোপ (আমার সুখ সে তো, চলচ্চিত্র: অনিল বাগচীর একদিন), শ্রেষ্ঠ গীতিকার আমিরুল ইসলাম (উথাল পাতাল জোয়ার, চলচ্চিত্র: বাপজানের বায়োস্কোপ), শ্রেষ্ঠ সুরকার এস আই টুটুল (উথাল পাতাল জোয়ার, চলচ্চিত্র: বাপজানের বায়োস্কোপ)। প্রয়াত লেখক হুমায়ূন আহমেদকে শ্রেষ্ঠ সংলাপ রচয়িতার পুরস্কার দেওয়া হচ্ছে “অনিল বাগচীর একদিন” চলচ্চিত্রের জন্য।

অন্যান্য শাখায় পুরস্কার পেয়েছেন – শ্রেষ্ঠ সম্পাদক: মেহেদী রনি (বাপজানের বায়োস্কোপ), শ্রেষ্ঠ শিল্প নির্দেশক: সামুরাই মারুফ (জিরো ডিগ্রী), শ্রেষ্ঠ চিত্রগ্রাহক: মাহফুজুর রহমান খান (পদ্ম পাতার জল), শ্রেষ্ঠ শব্দগ্রাহক: রতন কুমার পাল (জিরো ডিগ্রী), শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা: মুসকান সুমাইকা (পদ্ম পাতার জল) এবং শ্রেষ্ঠ মেকআপম্যান: শফিক (জালালের গল্প)।

Comments

The Daily Star  | English

Iran's President Raisi, foreign minister killed in helicopter crash

President Raisi, the foreign minister and all the passengers in the helicopter were killed in the crash, senior Iranian official told Reuters

3h ago