পা ফাটার সমস্যা-সমাধান

শীতে পা ফাটার সমস্যা নতুন কিছু নয়। শুষ্ক হাওয়ায় এই সমস্যা আরো বাড়তে থাকে, তখন খোলা স্যান্ডেলে ফাটা গোড়ালি দেখিয়ে চলা মুশকিল। তাই ত্বকের বিশেষ যত্ন শীতের শুরু থেকেই নেয়া দরকার।

শীতে পা ফাটার সমস্যা নতুন কিছু নয়। শুষ্ক হাওয়ায় এই সমস্যা আরো বাড়তে থাকে, তখন খোলা স্যান্ডেলে ফাটা গোড়ালি দেখিয়ে চলা মুশকিল। তাই ত্বকের বিশেষ যত্ন শীতের শুরু থেকেই নেয়া দরকার। শীতে ময়েশ্চারের অভাবে হাত ও পায়ের ত্বক রুক্ষ হয়ে পড়ে। ফলে পা ফাটার সমস্যা দেখা দেয়। সুন্দর সাজ, দারুণ হেয়ারস্টাইল আর দামি কাপড়ও ফাটা গোড়ালি দেখা গেলে সবই মাটি হয়ে যায়। তাই পায়ের বিশেষ যত্ন নিতে শুরু করুন।

পা ফাটা থেকে মুক্তি পেতে গোসলের সময় বিশেষ যত্ন নিন। গোসল করার সময় ‘ধুন্দল’-এর খোসা ও সাবান দিয়ে ভালো করে পা পরিষ্কার করুন। এছাড়া পিউমিস থাকলে তো আরো ভালো। চেষ্টা করবেন পায়ের গোড়ালি নরম করে রাখার, অয়েলি জেল ক্রিম লাগিয়ে রাখুন। তেল ব্যবহার করতে পারেন। নারকেল তেল তো থাকেই তা পায়ের পাতা ও গোড়ালি ম্যাসাজ করে নিতে পারেন। ত্বক নরমের জন্য তিল তেল বা আমন্ড তেল ভালো। সরষের তেলও লাগাতে পারেন।  শুধু গোসলের সময় নয়, বাইরে থেকে বাড়িতে ফিরে গরম পানি ও সাবান দিয়ে ভালো করে পা পরিষ্কার করে নিন। এরপর শুকনো তোয়ালে বা কাপড় দিয়ে চেপে পানি মুছুন। এবার ময়েশ্চারাইজার বা ফুট ক্রিম লাগিয়ে নিন। এর পাশাপাশি ফুট স্ক্র্যাবার ও ফুটমাস্কও ব্যবহার করতে পারেন। বাড়িতে বসে হাতের কাছের কিছু জরুরি জিনিস যে হলুদ, দই, দুধের সর, বেসন দিয়েও গোড়ালির যত্ন নিতে পারেন। ফুট স্ক্র্যাবিংয়ের মাধ্যমে শুরু করুন পায়ের যত্ন।

একটি পাত্রে ঈষদুষ্ণ পানি, আধা চা-চামচ নারকেল তেল, সামান্য লবণ দিয়ে ১০ মিনিট পা ডুবিয়ে রাখুন। এবার একটা পিউমিস স্টোন দিয়ে গোড়ালি ও পায়ের পাতা ভালো করে ঘষে নিন। আর পায়ের ফাটা অংশে ময়লা জমলে দু-তিন চা-চামচ চালের গুঁড়োর সঙ্গে এক টেবিল চামচ মধু ও ভিনেগার মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে লাগিয়ে নিন। হালকা হাতে কিছুক্ষণ ঘষে ধুয়ে ফেলুন। এতে গোড়ালির ডেড সেল ও ধুলো-ময়লা সহজে চলে যাবে। তারপর পরিষ্কার শুকনো কাপড়ে মুছে জেল বা ক্রিম লাগান। পা ফাটার সমস্যা কেটে যাবে।

পা ফাটা কমার সঙ্গে সঙ্গে পায়ের ত্বক নরম ও মসৃণ করতে হবে। শীতে ত্বক নরম রাখতে প্রয়োজন ময়েশ্চার। সুন্দর নরম গোড়ালির জন্য বাড়িতে বেসনের সঙ্গে দুধের স্বর, মধু, হলুদ বাটা মিশিয়ে ঘন পেস্ট তৈরি করতে পারেন। গোড়ালিতে এই পেস্ট লাগিয়ে ভেজা হাত দিয়ে ঘষে ধুয়ে ফেলুন। এর পাশাপাশি, পাকা কলা ভালো করে চটকে নিয়ে এতে সামান্য নারকেল তেল ও দুধের স্বর মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে গোড়ালিতে লাগান। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া গোলাপজল আর, গ্লিসারিন মিশিয়েও লাগাতে পারেন।

ঈষদুষ্ণ পানিতে সামান্য লবণ, শ্যাম্পু মিশিয়ে পা ডুবিয়ে রিল্যাক্স করুন। ক্লান্তি দূর হবে সারাদিনের। আবার গোড়ালিতে জমে থাকা ধুলো-ময়লা সহজে পরিষ্কার হয়ে যাবে। এরপর ক্রিম, জেল বা লোশন দিয়ে ম্যাসাজ করুন। অতিরিক্ত ক্রিম থাকলে পাতলা কাপড়ে চেপে মুছে নিন। ক্রিমের বদলে পেট্রোলিয়াম জেলি বা এর সঙ্গে লেবুর রস মিশিয়ে পা ফাটার অংশে লাগিয়ে যত্ন নিলে এ সমস্যা থেকে তাড়াতাড়ি পরিত্রাণ পাওয়া যাবে।

Comments

The Daily Star  | English

High Temperature Days: Barring miracle, record of 76yrs breaks today

At least 23 days of this month were heatwave days, which equals the record set in 2019 for the entire year.

11h ago