অপরাধ ও বিচার

মৃত্যুর ২১ বছর পর দুর্নীতির মামলায় খালাস পেয়েছেন তিনি

মৃত্যুর ২১ বছর পর দুর্নীতির মামলায় খালাস পেয়েছেন রাজশাহীর বাজুবাঘার আব্দুস সোবহান। ৪০ বছর পর ৪০ হাজার টাকা আত্মসাতের মামলায় খালাস পেয়েছেন তিনি।
২১ আগস্ট, গ্রেনেড হামলা
ফাইল ছবি

মৃত্যুর ২১ বছর পর দুর্নীতির মামলায় খালাস পেয়েছেন রাজশাহীর বাজুবাঘার আব্দুস সোবহান। ৪০ বছর পর ৪০ হাজার টাকা আত্মসাতের মামলায় খালাস পেয়েছেন তিনি।  

গতকাল বৃহস্পতিবার বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি মো. সোহরাওয়ারদীর দ্বৈত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী শাহীন আহমেদ দ্য ডেইলি স্টারকে বলেন, হাইকোর্টের রায়ে ৪০ বছরের পুরোনো এই দুর্নীতি মামলার নিষ্পত্তি হয়েছে। চেয়ারম্যানের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত না হওয়ায় তার আপিল মঞ্জুর করেছে হাইকোর্ট।

তিনি বলেন, 'কেবল এটিই নয়, হাইকোর্টে দীর্ঘদিন ধরে বেশ কয়েকটি মামলা বিচারাধীন রয়েছে।'

আদালত সূত্রে জানা গেছে, রাজশাহীর চারঘাটের ১ নম্বর বাজুবাঘা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছিলেন আব্দুস সোবহান। ১৯৮২ সালের ৯ জুন ৩টি হাট লিজ দেওয়াকে কেন্দ্র করে তার বিরুদ্ধে তৎকালীন দুর্নীতি দমন ব্যুরো চারঘাট থানায় মামলা করে। মামলায় সাড়ে ৪০ হাজার টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। সেই মামলায় ঐ বছরের ১০ নভেম্বর চার্জশিট দেয় তদন্ত কর্মকর্তা।

১৯৮৭ সালের ২৬ সেপ্টেম্বর আদালত সোবহানকে ৫ বছরের জেল ও ৪২ হাজার টাকা জরিমানা করে রায় দেয়। ঐ রায়ের বিরুদ্ধে ১৯৮৮ সালে হাইকোর্টে আপিল করেন দণ্ডিত চেয়ারম্যান। আপিলে সাজার রায় বাতিল চাওয়া হয়।

আব্দুস সোবহান তার বিরুদ্ধে ট্রায়াল কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে ১৯৮৮ সালে হাইকোর্টে আপিল করেন।

আপিল বিচারাধীন থাকা অবস্থায় ২০০১ সালের ১৬ জুন মারা যান তিনি।

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

5h ago