ধর্ষণ মামলায় সাক্ষ্য আইনের দুটি ধারায় ভিকটিমের চরিত্র নিয়ে প্রশ্ন তোলার অবকাশ আছে: হাইকোর্ট

ধর্ষণ মামলায় আদালতে জেরার সময় সাক্ষ্য আইন, ১৮৭২-এর ১৫৫(৪) এবং ১৪৬(৩) ধারায় ভিকটিমের চরিত্র নিয়ে প্রশ্ন তোলার অবকাশ আছে, বলেছে হাইকোর্ট।
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন
স্টার ফাইল ফটো

ধর্ষণ মামলায় আদালতে জেরার সময় সাক্ষ্য আইন, ১৮৭২-এর ১৫৫(৪) এবং ১৪৬(৩) ধারায় ভিকটিমের চরিত্র নিয়ে প্রশ্ন তোলার অবকাশ আছে, বলেছে হাইকোর্ট।

আজ মঙ্গলবার এক রিট আবেদনের শুনানিকালে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ একথা বলেন।

তবে হাইকোর্ট বলেছেন, সরকারের পাঠানো নথি অনুযায়ী এই আইনের ১৫৫(৪) ধারা বাতিল করার উদ্যোগ নেওয়া হয়েছে। তাই এ বিষয়ে সরকারের চূড়ান্ত সিদ্ধান্ত না আসা পর্যন্ত আদালত এতে হস্তক্ষেপ করবে না।

দুটি ধারা বাতিল চেয়ে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, আইন ও সালিশ কেন্দ্র এবং নারীপক্ষের গত বছর এই রিট আবেদন করেছিল।

আজ এর শুনানির তারিখ ধার্য্য ছিল।

আজ হাইকোর্ট বেঞ্চ আবেদনকারীদের আইনজীবী সারা হোসেনকে সাক্ষ্য আইনের ১৪৬(৩) ধারার বিষয়ে বক্তব্য ও যুক্তি সুনির্দিষ্ট করে উল্লেখ করে নতুন করে আবেদন করতে বলেছেন।

পরে আবেদনের শুনানি ১ সপ্তাহের জন্য স্থগিত করেন হাইকোর্ট বেঞ্চ।

এর আগে আইনমন্ত্রী আনিসুল হক গতকাল সোমবার বলেছিলেন, 'আমরা ইতোমধ্যে সাক্ষ্য আইন, ১৮৭২-এর ১৫৫(৪) এবং ১৪৬(৩) ধারায় সংশোধনী আনার জন্য প্রাসঙ্গিক কাজ শেষ করেছি। প্রস্তাবিত সংশোধনীটি পরবর্তী মন্ত্রিসভার বৈঠকে রাখা হবে এবং আমি আশা করি যে সংশোধনী সংক্রান্ত বিল সংসদের পরবর্তী অধিবেশনে পাস হবে।'

তিনি বলেন, প্রস্তাবিত সংশোধনীতে ১৫৫(৪) ধারা বাতিল করা হবে এবং সাক্ষ্য আইনের ১৪৬(৩) ধারায় একটি বিধান যুক্ত করা হবে যাতে কেউ আদালতে ধর্ষণ ভিকটিমদের চরিত্র নিয়ে প্রশ্ন তুলতে না পারে।

মন্ত্রী আনিসুল হক বলেন, এভিডেন্স অ্যাক্টের ১৫৫(৪) ধারা সংশোধনের জন্য আগে তৈরি করা একটি খসড়া সম্প্রতি হাইকোর্টে জমা দেওয়া হয়েছে।

আগের খসড়া চূড়ান্ত নয় বলে জানিয়েছেন আইনমন্ত্রী।

Comments

The Daily Star  | English

PM warns against 'unnecessary projects'

Prime Minister Sheikh Hasina today made it clear that she will not approve any unnecessary projects, which are taken just for the sake of construction without calculating their benefits for the country and its people

1h ago