দুর্গাপূজাকালীন সহিংসতা: বিচার বিভাগীয় তদন্ত স্থগিতের নির্দেশ সুপ্রিম কোর্টের

গত বছর দুর্গাপূজা চলাকালে দেশের বিভিন্ন জেলায় সহিংস ঘটনার বিচার বিভাগীয় তদন্তে হাইকোর্টের আদেশের ওপর আপিল বিভাগের চেম্বার বিচারপতির স্থগিতাদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট।
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন
স্টার ফাইল ফটো

গত বছর দুর্গাপূজা চলাকালে দেশের বিভিন্ন জেলায় সহিংস ঘটনার বিচার বিভাগীয় তদন্তে হাইকোর্টের আদেশের ওপর আপিল বিভাগের চেম্বার বিচারপতির স্থগিতাদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট।

৬ জেলার হিন্দুদের ওপর ও তাদের বাড়িঘর-উপাসনালয়ে হামলা-ভাঙচুরের ঘটনাগুলোর বিচার বিভাগীয় তদন্ত করতে হাইকোর্টের আদেশের ওপর গত বছরের ২১ ডিসেম্বর স্থগিতাদেশ দিয়েছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার বিচারপতি।

আজ রোববার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন সর্বোচ্চ আদালতের বেঞ্চ চেম্বার বিচারপতির স্থগিতাদেশ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বর্ধিত করেন।

বেঞ্চ অবশ্য হাইকোর্টকে গত বছরের ১৩ থেকে ১৮ অক্টোবরের মধ্যে কুমিল্লা, ফেনী, নোয়াখালী, চট্টগ্রাম, চাঁদপুর ও রংপুর জেলার ওইসব সহিংস ঘটনা রোধে স্থানীয় প্রশাসনের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতাকে চ্যালেঞ্জ করে করা রিট পিটিশন যত শিগগির সম্ভব বা সর্বোচ্চ ৩ মাসের মধ্যে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন।

সুপ্রিম কোর্টের আইনজীবী অনুপ কুমার সাহা ও মিন্টু চন্দ্র দাসের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট গত বছরের ২৮ অক্টোবর সংশ্লিষ্ট চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের এ সব ঘটনার তদন্ত করে ৬০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলেছিলেন।

পরে, বিচার বিভাগীয় তদন্তের আদেশের ওপর স্থগিতাদেশ চেয়ে সরকারের পক্ষ থেকে আবেদন করা হয়েছিল।

আজ আদালতে অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন রিট আবেদনের বিরোধিতা করে বলেন, 'সরকার ওইসব হামলার ঘটনার তদন্তে যথাযথ ব্যবস্থা নিয়েছে। এ কারণে মেট্রোপলিটন ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের তদন্তের কোনো প্রয়োজন নেই।'

রিট আবেদনকারীর আইনজীবী সুব্রত চৌধুরী এ স্থগিতাদেশের বিরোধিতা করে বলেন, 'স্থানীয় প্রশাসন গত বছরের দুর্গাপূজার সময় সাম্প্রদায়িক হামলা থেকে ৬টি জেলার হিন্দুদের ও তাদের সম্পত্তি-উপাসনালয়গুলোকে রক্ষা করতে ব্যর্থ হয়েছে।'

Comments

The Daily Star  | English
IMF prescribes ending tax exemptions

IMF prescribes ending tax exemptions

It recommended the National Board of Revenue (NBR) discontinue the tax holiday for the information and communication technology industry and abolish the tax benefit for mining and petroleum extracting companies.

4h ago