মহারাষ্ট্রে অতিবৃষ্টি ও ভূমিধসে নিহত বেড়ে শতাধিক

ভারতের মহারাষ্ট্রে অতিবৃষ্টি ও ভূমিধসে ১০০ জনেরও বেশি মারা গেছেন। আজ শনিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।
মহারাষ্ট্রে এখন পর্যন্ত কমপক্ষে ৮৪ হাজার ৪৫২ জনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। ছবি: টুইটার থেকে নেওয়া

ভারতের মহারাষ্ট্রে অতিবৃষ্টি ও ভূমিধসে ১০০ জনেরও বেশি মারা গেছেন। আজ শনিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

মহারাষ্ট্রের মন্ত্রী একনাথ শিনদি রাইগাদের তিলায়ি গ্রাম পরিদর্শন করে বলেন, 'এখানে ৩৩টি মরদেহ উদ্ধার করা হয়েছে। ৫২ জন নিখোঁজ আছেন। অতিরিক্ত বৃষ্টির ফলে ভূমিধসে ৩২টি বাড়ি সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে গেছে।'

মহারাষ্ট্রের পশ্চিমাঞ্চলের সাতারা জেলায় অসংখ্য মানুষ বন্যার পানিতে ভেসে গেছেন। এখন পর্যন্ত ২৭ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

উদ্ধারকাজে নিয়োজিত কর্মকর্তারা আরও জানান, মহারাষ্ট্রের পশ্চিমাঞ্চলের পুনে বিভাগে কোলাপুর জেলার ৪০ হাজারেরও বেশি মানুষসহ কমপক্ষে ৮৪ হাজার ৪৫২ জনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। কোলাপুর জেলায় কমপক্ষে ৫৪টি গ্রাম সম্পূর্ণরূপে এবং ৮২১টি গ্রাম আংশিকভাবে ধ্বংস হয়েছে।

সরকারের বিভিন্ন সংস্থার পাশাপাশি সেনাবাহিনী ও নৌবাহিনীর সদস্যরা উদ্ধার কাজ পরিচালনা করছে।

রাজ্য সরকারের পক্ষ থেকে নিহতদের প্রত্যেকের পরিবারকে পাঁচ লাখ রুপি এবং আহতদের চিকিৎসার সম্পূর্ণ খরচ দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

গত দুই দিনের ভারী বৃষ্টিতে মহারাষ্ট্রের রাইগাদ, রত্নাগিরি, পালঘর, থানে, সিন্ধুদুর্গ, কোলাপুর, সাংলি ও সাতারা জেলায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে।

ভারতের আবহাওয়া বিভাগ ইতোমধ্যে পানিতে তলিয়ে যাওয়া ছয়টি জেলায় রেড অ্যালার্ট জারি করেছে। আরও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়ে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া বিভাগ।

Comments

The Daily Star  | English

Mercury hits 42.7°C in Chuadanga, season's highest

Chuadanga today recorded the highest temperature of this season at 42.7 degree Celsius

37m ago