দক্ষিণ এশিয়া

নারীদের নিরাপত্তায় ‘নির্ভয়া স্কোয়াড’ গঠন করবে মুম্বাই পুলিশ

নারীদের নিরাপত্তায় ভারতের মুম্বাইয়ের প্রতিটি থানায় ‘নির্ভয়া স্কোয়াড’ গঠন করছে মুম্বাই পুলিশ।
ছবি: সংগৃহীত

নারীদের নিরাপত্তায় ভারতের মুম্বাইয়ের প্রতিটি থানায় 'নির্ভয়া স্কোয়াড' গঠন করছে মুম্বাই পুলিশ।

এনডিটিভি জানায়, গত সপ্তাহে ভারতের মুম্বাইয়ের সাকিনাকা এলাকায় এক নারীকে ধর্ষণের পর রড দিয়ে নির্যাতন করে হত্যা করা হয়। ওই নারী 'নির্ভয়া' হিসেবে পরিচিতি পান। ২০১২ সালেও একইভাবে ভারতের রাজধানী দিল্লিতে চলন্ত বাসে এক নারীকে সংঘবদ্ধ ধর্ষণ ও রড দিয়ে নির্যাতন করে হত্যা করা হয়। তিনিও সেসময় 'নির্ভয়া' হিসেবে পরিচিতি পেয়েছিলেন।

আজ মঙ্গলবার মুম্বাইয়ের পুলিশ কমিশনার হেমন্ত নাগরালে এক বিজ্ঞপ্তিতে বলেন, প্রতিটি থানায় একটি 'নির্ভয়া স্কোয়াড' বা বিশেষ নারী নিরাপত্তা সেল গঠন করা হবে এবং যেসব এলাকায় নারীদের বিরুদ্ধে অপরাধের সম্ভাবনা বেশি সেখানে টহল জোরদার করা হবে।

এতে এক জন নারী সহকারী পরিদর্শক বা উপ-পরিদর্শক, এক জন নারী কনস্টেবল, এক জন পুরুষ কনস্টেবল এবং এক জন ড্রাইভার থাকবেন। প্রতিটি থানার একটি বিশেষ গাড়ি এই স্কোয়াডে যুক্ত করা হবে। টহল জোরদারে প্রতিটি থানায় নির্দিষ্ট সংখ্যক পরিবহন দেওয়া হবে।

নির্ভয়া স্কোয়াডের সদস্যদের দুই দিনের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। তাদেরকে নারীদের হোস্টেল, এতিমখানা এবং কোন কোন এলাকায় অপরাধের সম্ভাবনা বেশি এসব বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, বস্তি, পার্ক, স্কুল, কলেজ, থিয়েটার ও শপিং মলের কাছাকাছি নির্জন স্পটগুলো এই তালিকায় যুক্ত করা হবে। এক বার এই ধরনের স্পটগুলো চিহ্নিত করা হয়ে গেলে সেই অনুযায়ী টহল রুট পরিকল্পনা করা হবে।

পুলিশ কমিশনার হেমন্ত নাগরালে আরও জানান, যেসব নারীরা রাতে রাস্তায় একা চলাচল করেন তাদেরও সাহায্য করা উচিত। অনুরোধ করলে তাদেরকে গন্তব্যে পৌঁছে দেওয়ার জন্য গাড়ির ব্যবস্থা করবে পুলিশ।

যেসব এলাকায় অপরাধ ঘটার সম্ভাবনা বেশি সেখানে বসবাসরত কর্মজীবী ও প্রবীণ নারীদের একটি তালিকা তৈরি করা হবে। পুলিশ টহলের সময় নিয়মিত তাদের সঙ্গে দেখা করবে এবং তাদের অভিযোগ শুনবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নারীদের নিরাপত্তায় হেল্পলাইন নম্বর '১০৩' ২৪ ঘণ্টা চালু থাকছে। এছাড়া প্রতিটি স্কুল, কলেজ ও হোস্টেলে একটি 'নির্ভয়া অভিযোগ বাক্স' রাখা হবে যেখানে নারীরা তাদের অভিযোগ লিখে জমা দিতে পারবেন। পাশাপাশি, 'সক্ষম' নামে আরেকটি উদ্যোগের অধীনে যৌন হয়রানি ও নির্যাতনের শিকার নারীদের কাউন্সেলিং দেবে পুলিশ।

পুলিশ কমিশনার হেমন্ত নাগরালে আরও জানান, প্রতিটি থানার আওতায়ধীন এলাকায় বসবাসকারী ব্যক্তি- গত পাঁচ বছরে যাদের বিরুদ্ধে নারী নির্যাতনের মতো অভিযোগ রয়েছে তাদের তালিকা করা হবে। এই ধরনের ব্যক্তিদের নজরদারিতে রাখতে প্রতিটি থানার শীর্ষ কর্মকর্তাকে নির্দেশ দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

5h ago