ম্যান বুকার পেলেন যুক্তরাষ্ট্রের পল বিটি

যুক্তরাষ্ট্রের লেখক পল বিটি ২০১৬ সালের ম্যান বুকার পুরস্কার পেয়েছেন। যুক্তরাষ্ট্রে বিভিন্ন বর্ণের মানুষের মধ্যে আন্তঃসম্পর্ক নিয়ে বিদ্রূপাত্মক ‘দ্য সেলআউট’ উপন্যাসের জন্য এই পুরস্কার পেলেন তিনি। পল বিটিই যুক্তরাষ্ট্রের প্রথম ম্যান বুকার জয়ী লেখক। পুরস্কারের অর্থমূল্য হিসেবে ৫০ হাজার পাউন্ড পাবেন তিনি।
পল বিটি
পল বিটি। ছবি: এএফপি

যুক্তরাষ্ট্রের লেখক পল বিটি ২০১৬ সালের ম্যান বুকার পুরস্কার পেয়েছেন। যুক্তরাষ্ট্রে বিভিন্ন বর্ণের মানুষের মধ্যে আন্তঃসম্পর্ক নিয়ে বিদ্রূপাত্মক ‘দ্য সেলআউট’ উপন্যাসের জন্য এই পুরস্কার পেলেন তিনি। পল বিটিই যুক্তরাষ্ট্রের প্রথম ম্যান বুকার জয়ী লেখক। পুরস্কারের অর্থমূল্য হিসেবে ৫০ হাজার পাউন্ড পাবেন তিনি।

বুকার পুরস্কারের জন্য গঠিত পাঁচ জন বিচারকমণ্ডলীর সভাপতি আমান্ডা ফোরম্যান বলেন, “কোন দ্বিমত ছাড়াই দ্য সেলআউটকে পুরস্কারের জন্য নির্বাচিত করা হয়। মাত্র চার ঘণ্টার বৈঠকে এই সিদ্ধান্ত নেয় কমিটি।”

আমান্ডা ফোরম্যান উপন্যাসটিকে জনাথন সুইফট ও মার্ক টোয়েনের স্যাটায়ারধর্মী সাহিত্যকর্মের সঙ্গে তুলনা করেন। তিনি বলেন, “অত্যন্ত রসিকতার সাথে যুক্তরাষ্ট্রের সমকালীন সমাজের গভীরে প্রবেশ করতে পেরেছেন পল বিটি যা সুইফট বা টোয়েনের পর আর দেখা যায়নি। এটি সত্যিই আমাদের সময়ের একটি উপন্যাস।”

দ্য সেলআউট উপন্যাসে বনবন নামের আফ্রিকান-আমেরিকান একজনের কথা বলা হয়েছে যিনি ক্যালিফোর্নিয়ার মানচিত্র থেকে সরকারিভাবে মুছে ফেলা একটি শহরকে তুলে আনার চেষ্টা করেন। এর জন্য বনবন সেখানে নতুন করে দাস প্রথা ও স্থানীয় হাই স্কুলে বর্ণ বৈষম্য চালু করেন। এই কাজের জন্য সুপ্রিম কোর্টে বিচারের মুখোমুখি হতে হয় বনবনকে।

৫৪ বছর বয়সী বিটির চতুর্থ উপন্যাস দ্য সেলআউট। তিনি আফ্রিকান-আমেরিকান ব্যঙ্গ-কৌতুকের একটি সংকলনও সম্পাদনা করেছেন।

২০১৫ সালে ‘এ ব্রিফ হিস্ট্রি অব সেভেন কিলিংস’ উপন্যাসের জন্য জ্যামাইকার মারলন জেমস ম্যান বুকার পেয়েছিলেন। পুরস্কার জয়ীকে ৫০ হাজার পাউন্ড ছাড়াও সংক্ষিপ্ত তালিকায় থাকা প্রথম ছয় জন লেখককে আড়াই হাজার পাউন্ড করে দেয়া হয়।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Dhaka’s Toxic Air: High levels of cancer-causing elements found

The concentration of cancer-causing arsenic, lead and cadmium in Dhaka air is almost double the permissible limit set by the World Health Organization, a new study has found.

6h ago