বলিউডে খুব সহজে গানের ক্যারিয়ার গড়তে পারতাম: জেমস

দীর্ঘ ১২ বছর পর নতুন গানে ফিরেছেন জেমস। ‘আই লাভ ইউ’ শিরোনামের নতুন গানটি ঈদের আগের রাতে প্রকাশ পাবে। তার সর্বশেষ অডিও অ্যালবাম ২০০৯ সালে প্রকাশিত হয়েছিল ‘কাল যমুনা’ শিরোনামে। সম্প্রতি গুলশান ক্লাবে এক আনন্দ আড্ডায় নিজেকে উজাড় করে দিয়েছিলেন জেমস।

দীর্ঘ ১২ বছর পর নতুন গানে ফিরেছেন জেমস। 'আই লাভ ইউ' শিরোনামের নতুন গানটি ঈদের আগের রাতে প্রকাশ পাবে। তার সর্বশেষ অডিও অ্যালবাম ২০০৯ সালে প্রকাশিত হয়েছিল 'কাল যমুনা' শিরোনামে। সম্প্রতি গুলশান ক্লাবে এক আনন্দ আড্ডায় নিজেকে উজাড় করে দিয়েছিলেন জেমস।

কথা বলার আগে আস্তে করে বললেন, 'আমার জন্য সহজ প্রশ্ন রেখো'। রকস্টার কথা বলেছেন নিজের নতুন গান, বলিউডে গান গাওয়া, নিজের ফটোগ্রাফি, জীবনযাপনসহ অনেক না বলা বিষয় নিয়ে।

জেমস। ছবি: স্টার

১২ বছর পর 'আই লাভ ইউ' শিরোনামের নতুন গান নিয়ে ফিরলেন। গানটি নিয়ে আপনার কথা বলেন?

নতুন গানের বিষয়ে আমার কাছের মানুষেরা অনেকদিন ধরেই বলে আসছিলেন। তাদের কথা কানে তুলিনি। কিন্তু আমার ভক্ত-শ্রোতাদের দাবি ছিল নতুন একটা গান চাই-ই চাই। সেই মাঠে-ময়দানের ভক্তদের জন্য নতুন গানে সুর দিয়েই বসলাম। তৈরি করলাম নতুন গান। আমার গান শুনতে যারা মাঠে-ময়দানে ছুটে আসেন তাদের জন্য এটা।

এই গানটি আনন্দ ও ভালোবাসার। আমার ভক্তদের প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা, যারা ৪ দশক ধরে আমাকে ভালোবাসছেন।

আগে তো একটা অ্যালবামে অনেকগুলো গান থাকতো। সেই অ্যালবাম, অডিওর দিনগুলো মিস করেন?

এখন তো একটা গান আর স্ট্রিমিংয়ের জামানা। আগে শ্রোতাদের জন্য একসঙ্গে ১২ থেকে ১৩টা গান থাকত। সবকিছুর পরিবর্তন হচ্ছে। নতুন সময়কে মেনে নিতে হবে।

তবে বসুন্ধরা ডিজিটালের সঙ্গে আমার কথা হয়েছে, এখান থেকে যে গানগুলো প্রকাশিত হবে সেগুলো নিয়ে একটা হার্ডকপি অ্যালবাম প্রকাশ করার বিষয়ে। আবার অডিও অ্যালবামের দিন ফিরে আসবে। বিশ্বের অনেক জায়গায় অডিও অ্যালবাম রেকর্ড ফিরে আসছে। অবশ্যই মিস করি সেই দিনগুলো।

বলিউডে শ্রোতাপ্রিয় বেশ কয়েকটি গান গাইলেও সেখানে নিয়মিত হলেন না কেন?

বলিউডে আমার গানের ক্যারিয়ার গড়তে চাইলে খুব সহজে গড়তে পারতাম। কিন্তু সেখানে স্থায়ী হলে আমাকে বাংলাদেশটা ছাড়তে হতো। যেটা আমাকে দিয়ে কোনো দিন সম্ভব না। এর থেকে আরও বড় প্রলোভন দিলেও দেশ আমি ছাড়তে প্রস্তুত না। তাই আর বলিউডে নিয়মিত গান গাওয়া হয়নি।

জেমস। ছবি: স্টার

আপনি ছবি তুলতে পছন্দ করেন। মাঝে মাঝে সেগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেন। প্রকৃতির পাশাপাশি অনেক তারকারই ছবি তুলেছেন। এসব ছবি নিয়ে কী  কোনো এক্সিবিশনের পরিকল্পনা আছে?

আমার এমন কোনো ইচ্ছা নেই। ছবি তুলি একান্তই আমার ভালোলাগা থেকে।

কোনো ব্যক্তির ছবি তুললে কার ছবি তোলার ইচ্ছা আছে?

আসলে সবকিছু নির্ভর করে সময় বা মুহূর্তের ওপর। তবে কবি নির্মলেন্দু গুণের ছবি তোলার ইচ্ছা আছে আমার।

আপনাকে অনেকেই 'গুরু' নামে ডাকে। কবে থেকে গুরু নামে ডাকা শুরু হয়েছে সেটা মনে আছে? কেন আপনাকে গুরু ডাকে?

গুরু মানে যিনি সবকিছু জানেন। আমি তেমন কিছুই না। ভালোবেসে তারা হয়তো আমাকে গুরু নামে ডাকেন। কবে থেকে গুরু হলাম জানি না, কেন ডাকে তাও বলতে পারি না।

আপনার নিজের কথা কোনো গানের মধ্যে আছে?

আমার নিজের কথা মনে হয় আমার নিজের কোনো গানে নেই। (একটু ভেবে) ও হ্যাঁ, 'আজিজ বোর্ডিং' গানে নিজের কিছু কথা মনে হয় আছে। এই গানে উঠে এসেছে আমার কিছু জীবনযাপন।

প্রতিদিনের জীবনযাপন সম্পর্কে বলেন।

খুবই সাধারণ জীবনযাপন আমার। সবাই যা খায় আমিও তাই খাই। রাত ১২টায় ঘুমাতে যাই, সকাল ৮টায় উঠি।

Comments

The Daily Star  | English

Mercury hits 42.7°C in Chuadanga, season's highest

Chuadanga today recorded the highest temperature of this season at 42.7 degree Celsius

1h ago