মালয়েশিয়ায় সফল গবেষকের স্বীকৃতি বাংলাদেশের তারিকুল ইসলামের

মালয়েশিয়ায় সফল গবেষকের স্বীকৃতি পেয়েছেন বাংলাদেশি শিক্ষাবিদ অধ্যাপক ড. তারিকুল ইসলাম। দেশটির খ্যাতনামা উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া (ইউকেএম) থেকে ‘মালয়েশিয়া রিসার্চ অ্যাসেসমেন্ট’ পুরষ্কার অর্জন করেছেন তিনি।
অধ্যাপক ড. তারিকুল ইসলাম। ছবি: সংগৃহীত

মালয়েশিয়ায় সফল গবেষকের স্বীকৃতি পেয়েছেন বাংলাদেশি শিক্ষাবিদ অধ্যাপক ড. তারিকুল ইসলাম। দেশটির খ্যাতনামা উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া (ইউকেএম) থেকে 'মালয়েশিয়া রিসার্চ অ্যাসেসমেন্ট' পুরষ্কার অর্জন করেছেন তিনি।

গতকাল বুধবার কুয়ালালামপুরে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে ইইউকেএম-এর ডেপুটি ভাইস চ্যান্সেলর প্রফেসর দাতো ড. আব্দুল ওয়াহাব মোহাম্মদের কাছ থেকে পুরষ্কার ও সনদ গ্রহণ করেন তারিকুল ইসলাম।

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ক্ষমতা মূল্যায়নে প্রবর্তিত 'মালয়েশিয়া রিসার্চ অ্যাসেসমেন্ট' পুরস্কারের উদ্দেশ্য হলো কর্মক্ষমতা উন্নয়নের জন্য সব শিক্ষাবিদদের প্রশংসা করা, স্বীকৃতি দেওয়া এবং অনুপ্রাণিত করা। 'ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া (ইউকেএম) ২০০৬ সাল থেকে গবেষণা বিশ্ববিদ্যালয় হিসাবে ঘোষিত মালয়েশিয়ার ৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি।

ইউকেএম-এর ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক এবং সিস্টেম ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. তারিকুল ইসলাম একটি গবেষণা গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন এবং তার অধীনে বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের শিক্ষার্থীরা গবেষণার কাজে নিয়োজিত আছেন।

ড. তারিকুল ইসলাম, এর আগে বেশ কয়েকটি স্বর্ণপদক পুরস্কার পেয়েছেন এবং বহু বছর ধরে ইইকেএমএর-এর শীর্ষ গবেষক হিসেবে আছেন। তিনি প্রায় ৩০ জনের  পিএইচডি ও ২০ জনের এমএসসি থিসিস তত্ত্বাবধান করেছেন। তিনি ১০টিরও বেশি পোস্টডক্স এবং ভিজিটিং গবেষককে পরামর্শ দিয়েছেন।

এ ছাড়া অধ্যাপক তারিকুল, জাপানের কিউশু ইনস্টিটিউট অব টেকনোলজির একজন ভিজিটিং প্রফেসর। তিনি অ্যান্টেনা, মেটাম্যাটেরিয়ালস এবং মাইক্রোওয়েভ ইমেজিং সংক্রান্ত বিভিন্ন বিষয়ের ওপর প্রায় ৫০০টি গবেষণা জার্নাল নিবন্ধের লেখক এবং ২২টি ইনভেন্টরি পেটেন্ট দাখিল করেছেন। 

অধ্যাপক তারিকুল ঢাকার নটরডেম কলেজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র ছিলেন । তিনি স্তন এবং মাথার টিউমারের মতো রোগ নির্ণয়ের যন্ত্রের জন্য জাপান, সৌদি আরব, কুয়েত এবং কাতারের মতো বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সাথে সহযোগিতামূলক গবেষণা পরিচালনা করছেন। তিনি ন্যানো স্যাটেলাইটের জন্য ছোট অ্যান্টেনা উন্নয়নেও সক্রিয়ভাবে কাজ করছেন।

স্বীকৃতিতে অনূভূতি জানাতে গিয়ে অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলাম বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশি গবেষকরা সুনামের সঙ্গে কাজ করছেন। মালয়েশিয়াতেও এর ব্যতিক্রম নয়, তার প্রমাণ দিতে পেরে গর্ববোধ করছি।

তিনি বাংলাদেশি গবেষকদের সহযোগিতা করার জন্য প্রস্তুত রয়েছেন বলেও জানান ।   

লেখক: মালয়েশিয়াপ্রবাসী সাংবাদিক

Comments