পূজায় সবজি থালি

পূজায় থাকে সবজির বিশেষ সব আয়োজন। কী কী পদ দিয়ে সবজি থালি সাজিয়ে তুলবেন জেনে নেওয়া যাক-
সবজি থালি। ছবি: সংগৃহীত

পূজায় থাকে সবজির বিশেষ সব আয়োজন। কী কী পদ দিয়ে সবজি থালি সাজিয়ে তুলবেন জেনে নেওয়া যাক-

 ভাজা করলা

উপকরণ:  ২টি করলা, অল্প হলুদ-মরিচ গুঁড়ো, স্বাদ মতো লবণ, পরিমাণ মতো তেল।

প্রণালি: করলা একটু ভারি ও গোল গোল করে কাটুন। ঝেড়ে ধুয়ে নিন। এবার মসলা ও লবণ মেখে প্যানে তেল গরম করে ভাজুন। তেল ছেঁকে বাটিতে রাখুন।

আলু পোস্ত

উপকরণ: মাঝারি সাইজের ২টি আলু, পেঁয়াজ কুঁচি এক টেবিল চামচ, ২টি কাঁচামরিচ বাটা, ১ টেবিল চামচ পোস্ত বাটা, ১ চিমটি জিরা গুঁড়ো, স্বাদ মতো লবণ, পরিমাণ মতো সরিষার তেল।

প্রণালি: আলু চৌকো করে কেটে নিন। ছোট হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ কুঁচি ভাজুন এবং কাঁচামরিচ বাটা দিন। এখন আলু দিয়ে নাড়ুন। লবণ ও ১ কাপ পানি দিয়ে ঢেকে রাখুন হালকা আঁচে। আলু সেদ্ধ হলে পোস্ত বাটা নেড়ে জিরা গুঁড়ো দিয়ে ঢেকে রাখুন। প্রয়োজন হলে অল্প পানি দিতে পারেন। তেল উঠলে নামিয়ে বাটিতে নিন।

পটল বেগুন মাসালা

উপকরণ: ২টি পটল, ১টি গোল বেগুন, আধা চা চামচ হলুদ-মরিচ গুঁড়ো, ১ টেবিল চামচ পেঁয়াজ বাটা, আধা চা চামচ কাঁচামরিচ বাটা, স্বাদ মতো লবণ, ১ চা চামচ ধনেপাতা কুঁচি, পরিমাণ মতো তেল।

প্রণালি: পটল ধুয়ে চেছে নিন। বেগুন ধুয়ে গোল করে কেটে নিন। বেগুন ও পটল অল্প হলুদ,মরিচ, লবণ মেখে রেখে দিন ১০ মিনিট। প্যানে তেল গরম করে পটল ও বেগুন লালচে করে ভাজুন। ভাজা হলে বাটিতে তুলে রাখুন। একই তেলে পেঁয়াজসহ বাকি মসলা কষিয়ে ধনেপাতা দিয়ে ভাজা পটল-বেগুনে ঢেলে দিন।

সরষে ডাটা চচ্চড়ি

উপকরণ: সরষে বাটা ১ চা চামচ, ডাটা চিকন ও লম্বা করে কাটা ১ কাপ, একইভাবে কাটা আধা কাপ আলু, আধা চা চামচ হলুদ ও মরিচ গুঁড়ো, কোয়ার্টার চা চামচ জিরা গুঁড়ো, ২টি কাঁচামরিচ, ১ টেবিল চামচ পেঁয়াজ কুঁচি, স্বাদ মতো লবণ, পরিমাণ মতো তেল।

প্রণালি: কড়াইয়ে তেল গরম করে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে কষান। অল্প পানি দিয়ে ডাটা আলু সেদ্ধ হওয়ার জন্য ঢেকে রাখুন। সেদ্ধ হয়ে এলে সরষে বাটা দিয়ে নাড়ুন। তেল উঠলে নামান।

ঝাল আলুর দম

উপকরণ: আস্ত আলু ৪ থেকে ৬টি, ১ টেবিল চামচ টমেটো বাটা, কোয়ার্টার চা চামচ হলুদ গুঁড়ো, আধা চা চামচ মরিচ গুঁড়ো, ১ চা চামচ পেঁয়াজ বাটা, কোয়ার্টার চা চামচ কাঁচামরিচ বাটা। লবণ স্বাদ মতো। তেল এক চা চামচ।

প্রণালি: কড়াইয়ে তেল গরম করে আলু লালচে করে ভেজে রাখুন। একই তেলে সব মসলা কষিয়ে ভাজা আলু দিন। লবণ দিয়ে ঢেকে রাখুন। মসলা-আলু মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিন।

মটর পনির

উপকরণ: পনির টুকরো ১ কাপ, মটরশুঁটি ২ কাপ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি ১ চা চামচ, হলুদ ও মরিচ গুঁড়ো আধা চা চামচ করে, টমেটো বাটা ২ টেবিল চামচ, জিরা গুঁড়ো আধা চা চামচ, ধনে গুঁড়ো কোয়ার্টার চা চামচ, লবণ স্বাদ মতো, তেল পরিমাণ মতো, ধনেপাতা কুঁচি ১ চা চামচ। গরম মসলা গুঁড়ো কোয়ার্টার চা চামচ।

প্রণালি: প্যানে তেল গরম করে পেঁয়াজ কুঁচি ভাজুন। এবার টমেটো আর পনির বাদে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে কষান। প্রয়োজনে অল্প পানি দিন। মটরশুঁটি সেদ্ধ হয়ে এলে টমেটো বাটা দিন। এবার পনির টুকরো দিয়ে ঢেকে রাখুন হালকা আঁচে। মাখা মাখা হয়ে এলে নামিয়ে নিন।

বড় থালায় ছোট ছোট বাটিতে তরকারিগুলো সাজিয়ে ভাত ও লুচির সঙ্গে পরিবেশন করুন। সঙ্গে পাপড়, সালাদ, দই আর মিষ্টি পরিবেশন করলে ভোজ হবে তৃপ্তির।

Comments

The Daily Star  | English

Cuet students suspend protests

Say authorities assured them of meeting their major demands

4h ago