পাঁচ বছরের খরা কাটিয়ে ওপেনিং জুটিতে শতরান

টেস্টে ওপেনিং জুটিতে অনেকদিন ধরেই বড় কোন জুটি নেই বাংলাদেশের। আছে অনেকগুলো ব্যর্থতা। তামিম ইকবালের পাশে সঙ্গীও বদল হয়েছে  একাধিকবার।
tamim iqbal  & mahmudul hasan joy
আস্থার সঙ্গে খেলছেন বাংলাদেশের দুই ওপেনার। ছবি: ফিরোজ আহমেদ

টেস্টে ওপেনিং জুটিতে অনেকদিন ধরেই বড় কোন জুটি নেই বাংলাদেশের। আছে অনেকগুলো ব্যর্থতা। তামিম ইকবালের পাশে সঙ্গীও বদল হয়েছে  একাধিকবার। অবশেষে পাঁচ বছর পর ওপেনিং জুটিতে এলো শতরান।

মঙ্গলবার চট্টগ্রাম টেস্টের সকালে নেমে আগের দিনের জুটিকে সহজেই তিন অঙ্কে নিয়ে যান তামিম ও মাহমুদুল হাসান জয়। ২৪তম ওভারে চার মেরে স্কোরবোর্ডে শতরান আনেন তামিম।

এর আগে টেস্টে শতরান এসেছিল সেই  ২০১৭  সালে শ্রীলঙ্কা সফরে। একই প্রতিপক্ষের বিপক্ষে গল টেস্টে সৌম্য সরকারকে নিয়ে ১১৮ রানের জুটি গড়েছিলেন তামিম।  কলম্বোতে বাংলাদেশের শততম টেস্টেও তামিম-সৌম্য জুটিতে এসেছিল ৯৫ রান।

এরপর সময় গড়িয়েছে অনেক। এর মাঝে বাংলাদেশ খেলেছে ৩১ টেস্ট। কিন্তু আর একবারও শতরানের দেখা মিলছিল না। অবশ্য এই সময়ে দশবার ওপেনিং জুটিতে এসেছে পঞ্চাশের বেশি রান।

এই সময়ে ওপেনিংয়ে খেলেছেন সাইফ হাসান, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, নাঈম শেখ, লিটন দাস, ইমরুল কায়েস। ইনজুরি, অসুস্থতা, ছুটি মিলিয়ে তামিমও অনুপস্থিত ছিলেন কিছু ম্যাচ। ওপেনিং জুটি তাই বরাবরই থাকছিল নড়বড়ে।

গত বছর পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে অভিষেক হয় জয়ের। নিউজিল্যান্ডে গিয়ে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট জেতায় অবদান রেখে ওপেনিংয়ে জায়গা করে নেন। দক্ষিণ আফ্রিকায় গিয়ে চোয়ালবদ্ধ দৃঢ়তায় করেন ১৩১ রান।

এই তরুণ শ্রীলঙ্কা বিপক্ষে ঘরের মাঠে তামিমের সঙ্গী হিসেবে খেলছেন আস্থার সঙ্গে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রীলঙ্কার ৩৯৭ রানের জবাবে বিনা উইকেটে ১১৫ রান তুলে ফেলেছে বাংলাদেশ।

Comments

The Daily Star  | English

Mercury hits 42.7°C in Chuadanga, season's highest

Chuadanga today recorded the highest temperature of this season at 42.7 degree Celsius

1h ago