ভিনিসিয়ুসের নৈপুণ্যে শাখতারকে বিধ্বস্ত করল রিয়াল

আসরের রেকর্ড চ্যাম্পিয়নরা জিতেছে ৫-০ গোলে।
ছবি: টুইটার

দ্বিতীয়ার্ধে চার মিনিটের ব্যবধানে করলেন জোড়া গোল। কিছুক্ষণ পর অবদান রাখলেন সতীর্থের গোলেও। ভিনিসিয়ুসের আলো ছড়ানোর রাতে নজরকাড়া আক্রমণাত্মক ফুটবল উপহার দিল রিয়াল মাদ্রিদ। শাখতার দোনেৎস্ককে বিধ্বস্ত করে জয়ে ফিরল কার্লো আনচেলত্তির শিষ্যরা।

মঙ্গলবার রাতে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের 'ডি' গ্রুপের ম্যাচে প্রতিপক্ষের মাঠে গোল উৎসব করেছে রিয়াল। আসরের রেকর্ড চ্যাম্পিয়নরা জিতেছে ৫-০ গোলে।

আত্মঘাতী গোলে এগিয়ে বিরতিতে যাওয়া লস ব্লাঙ্কোসরা বিরতির পর আরও চারবার গোলের উল্লাসে মাতে। ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিনিসিয়ুসের জোড়া গোলের পর তার পাস থেকে ব্যবধান বাড়ান স্বদেশি রদ্রিগো। শেষদিকে শাখতারের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন ফর্মের তুঙ্গে থাকা করিম বেনজেমা।

সব প্রতিযোগিতা মিলিয়ে টানা তিন ম্যাচ পর জয়ের দেখা পেল রিয়াল। সবশেষ দুই ম্যাচে লা লিগায় এস্পানিয়ল ও চ্যাম্পিয়ন্স লিগে শেরিফের কাছে ২-১ গোলের একই ব্যবধানে হেরেছিল তারা। তার আগে ভিয়ারিয়ালের সঙ্গে গোলশূন্য ড্র করেছিল স্পেনের সফলতম ক্লাবটি। তাতে কিছুটা চাপে পড়ে গিয়েছিলেন কোচ আনচেলত্তি। সেটা সামলে ঘুরে দাঁড়িয়ে শাখতারের বিপক্ষে দারুণভাবে ছন্দে ফিরল তার দল।

বল দখলে প্রাধান্য দেখানো রিয়াল আক্রমণের বন্যাও বইয়ে দেয়। গোলমুখে তাদের নেওয়া ২৩টি শটের দশটি ছিল লক্ষ্যে। অন্যদিকে, ইউক্রেনের দল শাখতারের নেওয়া সাতটি শটের মধ্যে লক্ষ্যে ছিল চারটি।

শুরু থেকেই একের পর এক আক্রমণ চালিয়ে স্বাগতিকদের চেপে ধরে রিয়াল। চতুর্থ মিনিটে জার্মান মিডফিল্ডার টনি ক্রুসের দূর থেকে নেওয়া শট ফিরিয়ে দেন শাখতার গোলরক্ষক আনাতোলি ত্রুবিন। দুই মিনিট পর ডি-বক্সের প্রান্ত থেকে নেওয়া ভিনিসিয়ুসের শটও ঝাঁপিয়ে রক্ষা করেন তিনি।

২৩তম মিনিটে রিয়ালকে বাঁচিয়ে দেন ফারলান্দ মেন্দি। বাইলাইনের কাছ থেকে ইসমাইলির গোলমুখে ফেলা বলে শাখতারের কেউ পা ছোঁয়ানোর আগেই বিপদমুক্ত করেন তিনি। ৩০তম মিনিটে ক্রুসের আরেকটি দূরপাল্লার প্রচেষ্টা ঠেকান ত্রুবিন।

সাত মিনিট পর আর জাল অক্ষত রাখতে পারেননি শাখতার গোলরক্ষক। ডান দিক থেকে লুকাস ভাজকেজের ক্রস বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন সের্গেই ক্রিভৎসভ। চার মিনিট পর ডি-বক্সের বাইরে থেকে বেনজেমার শট ত্রুবিন ফিরিয়ে দিলে ব্যবধানে বাড়ানো হয়নি রিয়ালের।

দ্বিতীয়ার্ধের ষষ্ঠ মিনিটে গোল পেয়ে যান ভিনিসিয়ুস। ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মদ্রিচের চমৎকার রক্ষণচেরা পাসে ফাঁকায় বল পেয়ে গিয়ে অনায়াসে নিশানা ভেদ করেন তিনি। চার মিনিট পর চোখ ধাঁধানো একটি গোল করেন ভিনিসিয়ুস। দুই ডিফেন্ডারের মধ্য দিয়ে বল নিয়ে ডি-বক্সে ঢুকে আরও দুই ডিফেন্ডারকে পেরিয়ে দুরূহ কোণ থেকে জাল কাঁপান তিনি।

৬৪তম মিনিটে শাখতারের ম্যাচে ফেরার সব আশা শেষ করে দেন রদ্রিগো। ডি-বক্সে ভিনিসিয়ুস জুনিয়রের পাসে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন তিনি। ৬৭তম মিনিটে বদলি মার্লোসের শট ফিরিয়ে রিয়ালের জাল অক্ষত রাখেন গোলরক্ষক থিবো কোর্তোয়া।

যোগ করা সময়ের প্রথম মিনিটে কাঙ্ক্ষিত গোলের দেখা পান ম্যাচজুড়ে দুর্দান্ত খেলা ফরাসি স্ট্রাইকার বেনজেমা। বদলি মার্কো আসেনসিওর ক্রস প্রথম ছোঁয়ায় নিয়ন্ত্রণে নিয়ে দ্বিতীয় ছোঁয়ায় ত্রুবিনকে পরাস্ত করেন তিনি। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ১১ ম্যাচে তার গোল হলো ১১টি।

এই জয়ে গ্রুপের পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এসেছে রিয়াল। তিন ম্যাচে তাদের পয়েন্ট ৬। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে শীর্ষে রয়েছে মালদোভার ক্লাব শেরিফ। তারা অবশ্য রাতের আরেক ম্যাচে ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের মাঠে হেরে গেছে ৩-১ গোলে। ইন্টার ৪ পয়েন্ট নিয়ে আছে তিন নম্বরে। তলানিতে থাকা শাখতারের অর্জন ১ পয়েন্ট।

Comments

The Daily Star  | English

Rooppur Nuclear Power Plant: First unit to start production in Dec

One of the two units of the Rooppur Nuclear Power Plant will be commissioned this December if transmission lines are ready although the deadline for the project’s completion has been extended to 2027.

8h ago