ব্যাংক

কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ২৮ হাজার ৩৯০ কোটি টাকা

চলতি অর্থবছরে ২৮ হাজার ৩৯০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এটি গত অর্থবছরের তুলনায় ৭ দশমিক ৯৮ শতাংশ বেশি।
কৃষি
ছবি: স্টার ফাইল ফটো

চলতি অর্থবছরে ২৮ হাজার ৩৯০ কোটি টাকা কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এটি গত অর্থবছরের তুলনায় ৭ দশমিক ৯৮ শতাংশ বেশি।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কৃষি ঋণের সুদের হার ৯ শতাংশ থেকে কমিয়ে ৮ শতাংশ করার বিষয়টি বিজ্ঞতিতে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, উল্লেখিত ২৮ হাজার ৩৯০ কোটি টাকার মধ্যে সরকারি খাতের ব্যাংক ১১ হাজার ৪৫ কোটি টাকা ও বেসরকারি ও বিদেশি ব্যাংক ১৭ হাজার ৩৪৬ কোটি টাকা বিতরণ করবে।

গত অর্থবছরে ২৬ হাজার ২৯২ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে বিতরণ করা হয়েছে ২৫ হাজার ৫১১ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংক বলেছে, গত অর্থবছরে ৩০ লাখ ৫৫ হাজার ১৬৬ জন কৃষিঋণ পেয়েছেন। তাদের মধ্যে ১৬ লাখ নারী ঋণ পেয়েছেন নয় হাজার ২৮৭ কোটি টাকা।

বিজ্ঞপ্তিতে মতে, করোনা মহামারির কারণে সৃষ্ট আর্থিক সংকট মোকাবিলা ও সরকারের কৃষি ও কৃষকবান্ধব নীতির সঙ্গে মিল রেখে দারিদ্র্য বিমোচন, ক্ষুধা মুক্তি ও গ্রামীণ অর্থনীতির উন্নয়নের জন্যে গ্রামাঞ্চলে কৃষি উৎপাদন বাড়াতে বাংলাদেশ ব্যাংক চলতি অর্থবছরে কৃষি ও পল্লি ঋণ নীতিমালা ও কর্মসূচি প্রণয়ন করেছে।

এ নীতিমালার উল্লেখযোগ্য নতুন সংযোজিত বিষয়গুলোর মধ্যে রয়েছে— প্রাণিসম্পদ খাতের পোল্ট্রি উপখাতের আওতায় সোনালি মুরগী পালনের জন্যে ঋণ নিয়মাচার সংযোজন; প্রাণিসম্পদ খাতের পশুসম্পদ উপখাতের আওতায় মহিষ ও গাড়ল পালনের জন্যে ঋণ নিয়মাচার সংযোজন; ফসলভিত্তিক ঋণ নিয়মাচারে উল্লেখিত একর প্রতি ঋণসীমা কৃষকদের প্রকৃত চাহিদা ও বাস্তবতার নিরিখে ১৫ শতাংশ পর্যন্ত বাড়ানো বা কমানো; মাছ চাষের ঋণ নিয়মাচারে একর প্রতি ঋণ সীমা বৃদ্ধি করা; ব্যাংকের বিতরণকৃত ঋণের তদারকি আরও জোরদার করতে কার্যকর উদ্যোগ নেওয়া।

Comments

The Daily Star  | English

Mercury hits 42.7°C in Chuadanga, season's highest

Chuadanga today recorded the highest temperature of this season at 42.7 degree Celsius

17m ago