সরকারিভাবে ৩০ টাকা দরে চাল বিক্রি শুরু

আজ থেকে সরকারিভাবে খোলা বাজারে চাল বিক্রি (ওএমএস) শুরু হয়েছে। রাজধানী ঢাকাসহ বিভাগীয় ও জেলা পর্যায়ে ৩০ টাকা কেজি দরে মোটা চাল বিক্রি হবে।
ফাইল ছবি: রাশেদ সুমন

আজ থেকে সরকারিভাবে খোলা বাজারে চাল বিক্রি (ওএমএস) শুরু হয়েছে। রাজধানী ঢাকাসহ বিভাগীয় ও জেলা পর্যায়ে ৩০ টাকা কেজি দরে মোটা চাল বিক্রি হবে।

মূলত নিম্ন আয়ের মানুষদের কথা ভেবে এভাবে চাল বিক্রি করা হলেও গত কয়েক দিনে চালের বাজারে অস্থিরতার প্রেক্ষিতে ওএমএসের চাল বিক্রির সিদ্ধান্ত নিলো সরকার। এ প্রসঙ্গে খাদ্য অধিদপ্তরের ডেপুটি ডিরেক্টর দ্য ডেইলি স্টারকে বলেন, “সাধারণ মানুষকে অপেক্ষাকৃত কম দামে চাল সরবরাহের জন্য আজ সকাল থেকে সারাদেশে ওএমএসের চাল বিক্রি শুরু হয়েছে।”

তিনি জানান, মোট ৮০৬টি ওএমএস সেন্টারে পুরোদমে চাল বিক্রি করা হবে। এর মধ্যে বন্যা কবলিত ১৭৯টি এলাকার মানুষ কম দামে এই চাল পাবেন। ঢাকা মহানগরীর ১০৯টি ওএমএস সেন্টারে চাল পাওয়া যাবে বলে জানান রেশনিং ডিপার্টমেন্টের চিফ কন্ট্রোলার তপন কুমার দাশ।

গত কয়েক দিনে লাফিয়ে লাফিয়ে বেড়েছে চালের দাম। মোটা চালের দাম ইতিমধ্যে কেজিপ্রতি ৫০ টাকা ছাড়িয়েছে। এর প্রেক্ষিতে গত শুক্রবার সরকারের তরফে অভিযোগ করা হয়, চালের বাজার অস্থিতিশীল করতে ষড়যন্ত্র হচ্ছে। সেই সাথে খাদ্যমন্ত্রীর দাবি, দেশে চালের কোনো সংকট নেই।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ভারত সরকার বাংলাদেশে চাল রফতানিতে নিষেধাজ্ঞা দিয়েছে এরকম গুজব রটিয়ে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী গত কয়েক দিনে মোটা অংকের মুনাফা তুলে নিয়েছেন। চালের দাম বাড়ার জন্য বেশ কয়েকজন মন্ত্রীও এ ধরনের গুজবকেই দুষছেন।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Protest over students' death: Cuet to reopen on May 12

The Chittagong University of Engineering and Technology (Cuet), which was closed following a student protest over the death of two students in a road accident, will reopen on May 12.

1h ago