মঞ্চ নাটক

মারা গেছেন প্রবীণ অভিনেতা তবিবুল ইসলাম বাবু

প্রবীণ মঞ্চ অভিনেতা, নাট্যনির্দেশক তবিবুল ইসলাম বাবু (৭৭) মৃত্যুবরণ করেছেন। আজ শুক্রবার সন্ধ্যায় ছয়টা ৪৫ মিনিটের দিকে উত্তরার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
তবিবুল ইসলাম বাবু। ছবি: প্রথম আলোর সৌজন্যে

প্রবীণ মঞ্চ অভিনেতা, নাট্যনির্দেশক তবিবুল ইসলাম বাবু (৭৭) মৃত্যুবরণ করেছেন। আজ শুক্রবার সন্ধ্যায় ছয়টা ৪৫ মিনিটের দিকে উত্তরার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

টেলিভিশন ও চলচ্চিত্র অভিনেতা আহসানুল হক মিনু দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আহসানুল হক মিনু বলেন, ‘উত্তরার ক্রিসেন্ট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন খ্যাতিমান অভিনেতা তবিবুল ইসলাম বাবু ভাই। বেশ কিছুদিন ধরে তিনি অসুস্থ ছিলেন। তার করোনা হয়েছিল। তবে মৃত্যুর আগে করোনা নেগেটিভ এসেছিল। কিন্তু, তার ফুসফুসের অবস্থা ভালো ছিল না।’

দেশসেরা নাট্য দল থিয়েটারের প্রতিষ্ঠাতাদের অন্যতম একজন তবিবুল ইসলাম বাবু। একসময় থিয়েটার ভাগ হয়ে গেলে সতীর্থদের নিয়ে নতুন দল গঠন করেন তিনি। যার নামও ছিল থিয়েটার। তিনি এটির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন।

তার অভিনীত মঞ্চ নাটকগুলোর মধ্যে আছে- ক্ষত বিক্ষত, সাত ঘাটের কানাকড়ি, শেষ রক্ষা, রবীন্দ্রনাথ ঠাকুরের দুই বোন।

টেলিভিশন নাটকেও অভিনয় করেছেন প্রবীণ এই অভিনেতা। তানভীর মোকাম্মেল পরিচালিত জীবন ঢুলি সিনেমাতেও অভিনয় করতে দেখা গেছে তাকে। তবে জীবনের বেশিরভাগ সময় পার করেছেন মঞ্চের সঙ্গে।

১৯৯৫ সালে তবিবুল ইসলাম বাবু নাট্যজন নামে নতুন একটি দল গঠন করেছিলেন। এই দলের হয়ে তেভাগার পালা নাটকটির নির্দেশনা দেন অভিনেতা আহসানুল হক মিনু। 

তবিবুল ইসলাম বাবু ১৯৪৪ সালের ২৮ ডিসেম্বর বগুড়ায় জন্মগ্রহণ করেন। তার স্ত্রী অভিনেত্রী সাঈদা ইসলাম।

আগামীকাল শনিবার যোহরের নামাজের পর ধানমন্ডির সাত নম্বর রোড মসজিদে   তবিবুল ইসলাম বাবুর জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তাকে রায়ের বাজার বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

Comments

The Daily Star  | English

EVMs, the EC, and waste of public money

Why did the EVM experiment fall on its face?

10h ago