ভ্রমণানুষঙ্গ | The Daily Star Bangla
০১:১৬ অপরাহ্ন, জানুয়ারি ৩১, ২০১৭ / সর্বশেষ সংশোধিত: ০১:২৭ অপরাহ্ন, জানুয়ারি ৩১, ২০১৭

ভ্রমণানুষঙ্গ

জান্নাতুল ইসলাম শিখা

ভ্রমণের ব্যাপারে কৌতূহলের শেষ নেই আমাদের। দেশের আনাচে-কানাচে ভ্রমণ থেকে শুরু করে রোমাঞ্চকর ভ্রমণের কাহিনীগুলো এক নিঃশ্বাসে মন দিয়ে পড়ে ফেলা মায় ভ্রমণ বিষয়ক সবকিছুতেই আমাদের আগ্রহ বেশ বলা চলে। আর একঘেয়ে জীবন থেকে মুক্তি পেতে একটু খোলা হাওয়ায় শ্বাস নেয়ার সুযোগ থাকলে তো কথাই নেই। শোনার পরেই মন কেমন যেন আনন্দে মেতে ওঠে। তবে এই আনন্দের রেশ মলিন হয়ে যেতে পারে যদি বেড়াতে গিয়ে মনে হয় গুরুত্বপূর্ণ কোনো অনুষঙ্গ রয়ে গেছে বাড়িতেই। তাই ভ্রমণের ছোটখাটো অনুষঙ্গের ব্যাপারে বিস্তারিত থাকছে এই লেখায়।


টাকা, এটিএম কার্ড

সব অনর্থের মূল বলা হলেও ভ্রমণের ব্যাপারে সেটি একেবারেই প্রযোজ্য নয়। প্রয়োজন অনুসারে টাকা সঙ্গে রাখতে কোনোভাবেই ভুলে গেলে চলবে না। বরং ট্রাভেল লিস্টে সবার আগের নামটাই হতে পারে টাকা কিংবা এটিএম কার্ড। অবশ্য এটিএম কার্ডের ব্যাপারে একটু সচেতন হতে হবে। যেখানে যাচ্ছেন সেখানে সেই এটিএম কার্ডের ব্যবহার করা যাবে কিনা, বুথ পাবেন কিনা সেসব বিষয়ে খোঁজ করুন আগেভাগেই।

 

রোদচশমা, রোদটুপি, রোদ নিরোধক

অনেক সময় সানগ্লাস, টুপি কিংবা সানস্ক্রিনের মতো ছোট অনুষঙ্গগুলো অনেক কাপড় কিংবা উত্তেজনার কারণে মিস হয়ে  যেতে পারে। তাই চেষ্টা করুন লিস্ট করার সময় এই অত্যাবশ্যকীয় জিনিসগুলো ঠিকঠাকভাবে গুছিয়ে নিতে।


ক্যামেরা, চার্জার, পাওয়ার ব্যাঙ্ক

বেড়াতে গিয়ে স্মৃতি ধরে না রাখতে পারলে আফসোস থেকে যায় সবসময়ই। তাই মনে করে মোবাইল ফোন এবং এর চার্জার ও পাওয়ার ব্যাংক ব্যাগে পুরে নিন। আবার ক্যামেরা সঙ্গে নিলে ব্যাটারি, চার্জার, মেমোরি কার্ড এসব সঙ্গে রাখবেন অবশ্যই।

 

স্যান্ডেল, চিরুনি

খুব ছোটখাটো এই অনুষঙ্গগুলো হয়তো অনেক সময়ই ঠিক মনে থাকে না সঙ্গে নিতে। যার ফলে বেড়াতে গিয়ে আবার কেনাকাটার ঝক্কি পোহাতে হয়। তাই মনে করে এই অনুষঙ্গগুলো লিস্টে রাখুন অবশ্যই।


পাসপোর্ট, ফটো আইডি

যেকোনো ধরনের অনাকাক্সিক্ষত ঘটনা-দুর্ঘটনা এড়িয়ে যেতে সঙ্গে নিজের পরিচয়পত্র, পাসপোর্ট কিংবা আপনার প্রতিষ্ঠানের কার্ড রাখুন। এক্ষেত্রে বলে রাখা ভালো এগুলোর ফটোকপি করে সেটা সঙ্গে রাখবেন। আর মূলটি রেখে যাবেন হোটেলের লকারে।

 

ওষুধ, ফার্স্ট এইড

ভ্রমণে যাওয়ার আগেই প্রয়োজনীয় ওষুধ ও ফার্স্ট এইডের ব্যবস্থা করে নিন। যদি লোকালয় ঘেরা, সাধারণ কোনো জায়গায় বেড়াতে যান, তবে সব ব্যাপার নিয়ে খুব বেশি দুশ্চিন্তা না করলেও পাহাড় কিংবা যেকোনো দুঃসাহসিক অভিযানে প্রয়োজনীয় ওষুধ আর ফার্স্ট এইড বক্স সঙ্গেই রাখুন।

 

লাইফ জ্যাকেট

পানির কোনো জায়গায় বেড়াতে গেলে অবশ্যই সঙ্গে রাখুন লাইফ জ্যাকেটের মতো জীবনরক্ষাকারী অনুষঙ্গ। সাঁতার না জানলে তো এটি একেবারেই আবশ্যিক।


তাঁবু, স্লিপিং ব্যাগ

ক্যাম্পিং করতে চাইলে তাঁবু এবং স্লিপিং ব্যাগ সঙ্গে রাখুন। ভাড়া নিতে হলে সেই কার্যক্রমও আগে থেকে সমাধা করে রাখুন, যাতে ভ্রমণের সময় গিয়ে সমস্যায় পড়তে না হয়।

 

শিশুর জন্য বাড়তি ব্যবস্থা

ভ্রমণসঙ্গী হিসেবে যদি কোনো শিশু থেকে থাকে, অবশ্যই তার খাবার থেকে শুরু করে সব আনুষঙ্গিক দ্রব্য গুছিয়ে নিন সবার আগে।

এছাড়াও যদি নিজের নিত্যপ্রয়োজনীয় কিছু থেকে থাকে, তবে তা আগেভাগে লিস্ট করে রাখুন এবং সেই লিস্ট মিলিয়েই ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়ুন আনন্দে। অবশ্যই চেষ্টা করুন ব্যাগ গোছানোর আগে নিজের সব আনুষঙ্গিকের তালিকা তৈরি করতে এবং সেই অনুযায়ী সবকিছু আগেভাগেই তৈরি রাখতে। এতে ভুলে কিছু ফেলে আসার আশঙ্কা যেমন কমে যায়, ভ্রমণটাও হয় আনন্দের, ঝামেলাহীন।

 

ছবি : সংগ্রহ

 

Stay updated on the go with The Daily Star Android & iOS News App. Click here to download it for your device.

Grameenphone and Robi:
Type START <space> BR and send SMS it to 2222

Banglalink:
Type START <space> BR and send SMS it to 2225

পাঠকের মন্তব্য

Top