মানিকগঞ্জে ২৫০ শয্যা জেনারেল হাসপাতালকে করোনা ডেডিকেটেড ঘোষণা

মানিকগঞ্জের ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালকে করোনা ডেডিকেটেডে হাসপাতাল হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোভিড-১৯ সংক্রান্ত সরকারি কার্যক্রম সমন্বয়ের লক্ষ্যে আজ সোমবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মানিকগঞ্জ জেলা কর্মকর্তাদের জরুরি মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল। ছবি: সংগৃহীত

মানিকগঞ্জের ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালকে করোনা ডেডিকেটেডে হাসপাতাল হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোভিড-১৯ সংক্রান্ত সরকারি কার্যক্রম সমন্বয়ের লক্ষ্যে আজ সোমবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মানিকগঞ্জ জেলা কর্মকর্তাদের জরুরি মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ বলেন, 'গত বছরের ২ মে মানিকগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট জেলা হাসপাতালের ১০০টি শয্যা কোভিড ডেডিকেটেড করা হয়েছিল। বর্তমানে করোনার সংক্রমণ ও আক্রান্তের সংখ্যা উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়ায় এবং রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে ২৫০ শয্যার হাসপাতালকে কোভিড ডেডিকেট হাসপাতাল হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

তিনি আরও বলেন, 'আগামীকাল থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। যেসব সাধারণ রোগী ইতোমধ্যেই ভর্তি রয়েছেন তাদের চিকিৎসা এখানেই দেওয়া হবে। কিন্তু তাদের ছাড় দেওয়ার পর সেখানে নতুন কোনো সাধারণ রোগী ভর্তি করা হবে না। এই হাসপাতালটি সম্পূর্ণভাবে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হবে। তবে, হাসপাতালে জরুরি বিভাগ চালু থাকবে। সাধারণ রোগীদের চিকিৎসা দেওয়া হবে জয়রা-গড়পাড়া সড়কের কর্নেল মালেক মেডিকেল কলেজের বহির্বিভাগে। এছাড়া, জরুরি অস্ত্রোপচার ও গাইনি সংক্রান্ত চিকিৎসা দেওয়ার জন্য মাতৃসদন হাসপাতাল, ডায়াবেটিক হাসপাতালসহ অন্যান্য স্থানে ব্যবস্থা করা হবে।'

মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেলা হাসপাতালের আবসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. কাজী এ কে এম রাসেল বলেন, 'আজ বেলা আড়াইটা পর্যন্ত ১০০ শয্যার বিপরীতে ২৬৬ জন রোগী ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ৯৫ জন করোনা পজিটিভ এবং ১৭১ জন আইসোলেশন ওয়ার্ডে। এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন রোগী ভর্তি হয়েছেন ২২ জন।'

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মানিকগঞ্জে ৩৪৯টি নমুনা পরীক্ষায় ১৫৩ জনের করোনা শনাক্ত হয়েছে। পরীক্ষা বিবেচনায় আক্রান্তের হার ৪৩ দশমিক ৮৩ শতাংশ। এ সময়ে চিকিৎসাধীন অবস্থায় করোনায় মারা গেছেন তিন জন। এ নিয়ে, জেলায় করোনা শনাক্ত হয়েছেন পাঁচ হাজার ৪০৬ জন এবং করোনায় মৃত্যুবরণ করেছেন ৮৩ জন।

সভায় করোনা চিকিৎসায় সহায়তা হিসেবে জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম মহীউদ্দীন জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফের কাছে দুই লাখ টাকার আর্থিক অনুদানের একটি চেক হস্তান্তর করেন।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত জরুরি মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন জেলা করোনা প্রতিরোধ কমিটির সমন্বয়ক এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

এছাড়া জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় আরও উপস্থিত ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট গোলাম মহীউদ্দীন, সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ, মানিকগঞ্জ পৌরসভার মেয়র মো. রমজান আলী, স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক শফিকুল ইসলামসহ জেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্যরা, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিরা।
 

Comments

The Daily Star  | English

Dhaka’s Toxic Air: High levels of cancer-causing elements found

The concentration of cancer-causing arsenic, lead and cadmium in Dhaka air is almost double the permissible limit set by the World Health Organization, a new study has found.

3h ago