করোনাভাইরাস

কোভিড টিকাদান নিয়ে ইউএন উইমেনের সচেতনতা বিষয়ক ক্যাম্পেইন

সম্প্রতি গ্রাম ও মফস্বল অঞ্চলে বসবাসকারী নারীদের জন্য কোভিড-১৯ টিকাদান প্রসঙ্গে সচেতনতামূলক ক্যাম্পেইন চালু করেছে জাতিসংঘের লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়ন বিষয়ক সংস্থা ইউএন উইমেন।
ছবি: সংগ্রর

সম্প্রতি গ্রাম ও মফস্বল অঞ্চলে বসবাসকারী নারীদের জন্য কোভিড-১৯ টিকাদান প্রসঙ্গে সচেতনতামূলক ক্যাম্পেইন চালু করেছে জাতিসংঘের লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়ন বিষয়ক সংস্থা ইউএন উইমেন।

আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউএন উইমেন জানায়, গ্রাম ও মফস্বল শহরে অনেকে, বিশেষ করে নারীরা এখনও টিকা নিতে দ্বিধা বোধ করেন। টিকার ব্যাপারে প্রচলিত বিভিন্ন ভ্রান্ত ধারণা, সচেতনতার অভাব, ইন্টারনেট বা স্মার্টফোনের সীমিত সুযোগের কারণে অনেকেই টিকা নিচ্ছেন না। এই অবস্থা থেকে উত্তরণ ঘটিয়ে সকলকে, বিশেষত নারীদের টিকা কর্মসূচিতে অংশগ্রহণে অনুপ্রাণিত করা এবং তাদের টিকার আওতায় আনার লক্ষ্যে ইউএন উইমেন টিকা বিষয়ক সচেতনতামূলক কার্যক্রম শুরু করেছে।

ইউএন উইমেনের ন্যাশনাল ইয়ুথ জেন্ডার অ্যাকটিভিস্ট সাদিয়া আফসানা নিনির নেতৃত্বে ২৫ জন তরুণ স্বেচ্ছাসেবী চাঁদপুর ও কুমিল্লা জেলায় এই ক্যাম্পেইন পরিচালনা করবে। স্থানীয় প্রশাসনের সার্বিক সহযোগিতা এবং সমন্বয়ের মাধ্যমে, কুমিল্লা ও চাঁদপুর জেলার ২টি নির্বাচিত উপজেলায় ৫টি গ্রাম এবং ১টি স্বাস্থ্য কমপ্লেক্সে ইতোমধ্যেই ক্যাম্পেইন শুরু হয়েছে। ক্যাম্পেইনের কার্যক্রমের আওতায়, তরুণ স্বেচ্ছাসেবীরা ট্যাব ও ইন্টারনেট ব্যবহার করে উল্লেখিত এলাকাগুলোর বাসিন্দাদের সুরক্ষা অ্যাপে নিবন্ধন করতে সাহায্য করবে।

২১ সেপ্টেম্বর থেকে চাঁদপুর জেলায় ক্যাম্পেইনটি চালু হয়েছে। ২১ ও ২২ সেপ্টেম্বর শাহরাস্তি উপজেলার বারনাইয়া ও শিবপুর গ্রামে সচেতনতামূলক সেশন অনুষ্ঠিত হয়। আগামী ২৩ সেপ্টেম্বর একই উপজেলার লাকসাম ও লক্ষ্মীপুর গ্রামে এই প্রচারণা চালানো হবে।

কুমিল্লা জেলায় ক্যাম্পেইনটি শুরু হতে যাচ্ছে সেপ্টেম্বর ২৭ থেকে। ২৭-২৮ সেপ্টেম্বর দেবিদ্বার স্বাস্থ্য কমপ্লেক্সে এর প্রথম ধাপ এবং একই উপজেলার শিবনগর গ্রামে ২৯ সেপ্টেম্বর এর দ্বিতীয় ধাপ অনুষ্ঠিত হবে।

                                     

Comments

The Daily Star  | English
IMF suggestions for Bangladesh

IMF suggests raising power, gas and fertiliser prices

The International Monetary Fund yesterday recommended reducing government subsidies by hiking prices of power, gas and fertiliser, and spending the saved money on society safety net programmes.

15h ago