কাবুল বিমানবন্দরে আরও হামলার আশঙ্কা বাইডেনের

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে আরেকটি জঙ্গি হামলার আশঙ্কার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
Joe Biden.jpg
জো বাইডেন। ছবি: রয়টার্স ফাইল ফটো

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে আরেকটি জঙ্গি হামলার আশঙ্কার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন বলেছেন, রোববারের মধ্যেই এই হামলা হতে পারে। সামরিক কমান্ডাররা তাকে এই গোয়েন্দা তথ্য দিয়েছেন।

এ বিষয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বিদ্যমান পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এই 'নির্দিষ্ট ও বিশ্বাসযোগ্য হুমকির' বিষয়ে সতর্ক করে কাবুল বিমানবন্দরসহ আশপাশের এলাকা থেকে সব মার্কিন নাগরিককে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে।

তালেবান আফগানিস্তানের ক্ষমতায় ফিরে আসার পর দেশটি থেকে মার্কিন নাগরিকদের সরিয়ে নেওয়ার কাজ অব্যাহত আছে। যদিও এর মধ্যে যুক্তরাজ্য কাবুল থেকে তাদের শেষ সৈন্যদল, কূটনীতিক ও কর্মকর্তাদের সরিয়ে নিয়েছে।

এর মধ্যেই গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের কাছে আত্মঘাতী বোমা হামলায় প্রায় ১৭০ জন নিহত হন। জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) স্থানীয় একটি গ্রুপ হামলার দায় স্বীকার করে।

এর প্রতিক্রিয়ায় শুক্রবার দেশটির পূর্বাংশে সন্দেহভাজন আইএস জঙ্গিদের ওপর ড্রোন হামলা চালায় যুক্তরাষ্ট্র। এতে আইএসের দুই শীর্ষ জঙ্গি নিহত হয় বলে দাবি করে ওয়াশিংটন। নিহত দুই জনের মধ্যে একজনকে পরিকল্পনাকারী ও আরেকজনকে তার সহায়তাকারী হিসেবে বর্ননা করা হয়।

এ বিষয়ে শনিবার এক বিবৃতিতে বাইডেন বলেন, 'এটাই শেষ হামলা নয়। কাবুল বিমানবন্দরে জঘন্য হামলায় জড়িত যে কোনো ব্যক্তিকে খুঁজে বের করতে আমরা অনুসন্ধান চালিয়ে যাবো। আর এ জন্য তাদের মূল্য চোকাতে বাধ্য করব।'

Comments