বাংলাদেশ

শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে বিকেল ৪টা-সকাল ৮টা ফেরি চলবে

মুন্সিগঞ্জের শিমুলিয়া ও শরীয়তপুরের মাঝিকান্দি নৌপথে প্রতিদিন ১৬ ঘণ্টা ফেরি চলাচলের সিদ্ধান্ত নিয়েছে বিআইডব্লিউটিসি। প্রতিদিন বিকেল ৪টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত নিয়মিত ফেরি চলাচল করবে এ নৌপথে।
গত ২ দিন পরীক্ষামূলকভাবে এ নৌপথে ফেরি চালানো হয়েছে। ছবি: সাজ্জাদ হোসেন/স্টার

মুন্সিগঞ্জের শিমুলিয়া ও শরীয়তপুরের মাঝিকান্দি নৌপথে প্রতিদিন ১৬ ঘণ্টা ফেরি চলাচলের সিদ্ধান্ত নিয়েছে বিআইডব্লিউটিসি। প্রতিদিন বিকেল ৪টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত নিয়মিত ফেরি চলাচল করবে এ নৌপথে।

আর শিমুলিয়া ও মাদারীপুরের বাংলাবাজার নৌপথে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৮ ঘণ্টা ফেরি চলবে। ফেরিতে কেবল হালকা যানবাহন পারাপার হতে পারবে।

আজ মঙ্গলবার বিআইডব্লিউটিসি পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বিআইডব্লিউটিসি সূত্র জানায়, রাতে পদ্মাসেতুর পিলারের কাছে পদ্মানদীর স্রোত তীব্র থাকে। সে সময় পিলারের সঙ্গে ফেরি ধাক্কার আশঙ্কা থাকে। এজন্য রাতে শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে ফেরি চলাচল বন্ধ থাকে।

তবে শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে ফেরি চলাচলে পদ্মা সেতুর পিলার পড়ে না। এজন্য এ নৌপথে রাতে ফেরি চালু থাকবে।

এ দুটি নৌপথে ৪টি ফেরি চলাচল করবে। এগুলো হলো-বেগম রোকেয়া, বেগম সুফিয়া কামাল, কুঞ্জলতা, কদম।

বিআইডব্লিউটিসি পরিচালক আশিকুজ্জামান জানান, পদ্মাসেতুর নিরাপত্তায় শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে রাতে ফেরি সার্ভিস বন্ধ রাখা হয়। তাই শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে বিকেল ৪টা থেকে পরদিন সকাল ৮টা পর্যন্ত ফেরি চলাচলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পদ্মাসেতু এড়িয়ে ফেরি সার্ভিস চালু রাখার জন্য বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগ কাজ করছে বলে জানান তিনি।

তিনি বলেন, 'বর্তমানে শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে নাব্যতা সংকট নেই। গত ২ দিন পরীক্ষামূলকভাবে এ নৌপথে ফেরি চালানো হয়েছে। সফলভাবে ফেরি চলাচল করায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। আবহাওয়াসহ সবকিছু অনুকূলে থাকলে আজ মঙ্গলবার থেকেই নতুন এ নৌপথে ফেরি চালু করা হতে পারে।'

তিনি আরও বলেন, 'দক্ষিণবঙ্গের ২১টি জেলার মানুষের দুর্ভোগ কমাতে ২৪ ঘণ্টা ফেরি চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফেরিতে কেবল লাশবাহী গাড়ি, অ্যাম্বুলেন্স, ব্যক্তিগত গাড়িসহ হালকা যান কেবল পার হতে পারবে।'

মাঝিকান্দি ঘাটের রাস্তাঘাটসহ আনুষঙ্গিক সুযোগ সুবিধা তৈরি হলে বাস, ট্রাক পারাপার করা হবে বলে জানান তিনি।

বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাটের এজিএম শফিকুল ইসলাম ডেইলি স্টারকে জানান, মঙ্গলবার সকালে শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে ফেরি কুঞ্জলতা যানবাহন নিয়ে পরীক্ষামূলকভাবে চলাচল করে। সকাল ৬টা ৫০ মিনিটে সেটি শিমুলিয়াঘাট থেকে ৩২টি হালকা যানবাহন নিয়ে মাঝিকান্দি ঘাট রওনা দেয় এবং পরে সেখান থেকে ৩-৪টি ছোট হালকা যানবাহন বহন করে সকাল ৯টায় শিমুলিয়াঘাট এসে পৌঁছায়।

গত ৮ নভেম্বর থেকে শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে সকাল ৬টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ফেরি চলাচল করছে।

Comments

The Daily Star  | English

The contradiction of comfort

How comfortable is it to not have clean air to breathe?

6h ago