পেট্রাপোল দিয়ে ভারতে প্রবেশে বাধার অভিযোগ বাংলাদেশি শিক্ষার্থীদের

বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও পেট্রাপোল বন্দর দিয়ে ভারতের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের ভারতে প্রবেশে করতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। ফলে অনিশ্চিত হয়ে পড়েছে ভারতে পড়ুয়া বাংলাদেশি শিক্ষার্থীদের লেখাপড়া।
বেনাপোলে ভারতে প্রবেশের অপেক্ষায় যাত্রীরা। ছবি: সংগৃহীত

বৈধ কাগজপত্র থাকা সত্ত্বেও পেট্রাপোল বন্দর দিয়ে ভারতের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের ভারতে প্রবেশে করতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ পাওয়া গেছে। ফলে অনিশ্চিত হয়ে পড়েছে ভারতে পড়ুয়া বাংলাদেশি শিক্ষার্থীদের লেখাপড়া।

ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বেশিরভাগ শিক্ষার্থী বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে এসে ভারতে প্রবেশ করতে না পেরে ফিরে যাচ্ছেন।

বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার তারিখ এবং ওই সব শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমতি থাকলেও ভারতীয় ইমিগ্রেশন পুলিশ তাদের গ্রহণ করছেন না বলে অভিযোগ শিক্ষার্থীদের।

দেশে আটকা পড়া শিক্ষার্থীরা জানিয়েছেন, করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকা ভারতের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পুনরায় চালু হওয়ার পর অনেক প্রতিষ্ঠানে পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে।

করোনার কারণে গত ডিসেম্বরে স্টুডেন্ট ভিসায় ভারতে অধ্যয়নরত বাংলাদেশি অনেক শিক্ষার্থীরা ফিরে আসেন। ওই সময় দেশে ফেরত আসা শিক্ষার্থীদের ভারতে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

ভারতের কাশ্মীরের এক শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ুয়া শিক্ষার্থী অভিষেক বড়ুয়া জানান, তারা ২০২১ সালের নভেম্বরে ছুটি কাটাতে দেশে আসেন। ছুটি কাটিয়ে ভারতে যেতে চাইলে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশনে তাদের যেতে দিচ্ছেন না।

ভারতীয় ইমিগ্রেশন কী বলছে এমন প্রশ্ন করলে অভিষেক বড়ুয়া জানান, আমাদের বলা হচ্ছে ভারতীয় সরকারের পক্ষ থেকে তাদের কাছে কোনো নির্দেশনা নেই, তাই যেতে দিচ্ছে না।

ভারতের দার্জিলিং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পলাশ চন্দ্র বলেন, '২৭ মার্চ থেকে আমার পরীক্ষা। আমার কাগজপত্র সব ঠিক আছে কিন্তু, যেতে দেওয়া হচ্ছে না। প্রতিদিন মেডিকেল, বিজনেস ভিসায় ভারতে বহু লোক যাতায়াত করছে অথচ আমরা যেতে পারছি না। আমাদের যাওয়াটা খুব জরুরি। আমাকে বলা হচ্ছে ভারতের সরকার নাকি শিক্ষার্থীদের যাওয়ার অনুমতি দেয়নি।'

পলাশ বলেন, 'সময় মতো যেতে না পারলে এক বছর পিছিয়ে পড়ব। পরীক্ষার উপযুক্ত প্রমাণ দিলেও আমরা যেতে পারছি না।'

বেনাপোল ইমিগ্রেশন ওসি মোহাম্মাদ রাজু আহমেদ জানান, 'আমাদের কোনো আপত্তি নেই। আমরা তো তাদের যাওয়ার অনুমতি দিচ্ছি। কিন্তু ভারতীয় ইমিগ্রেশন তাদের ফেরত পাঠাচ্ছে। ভারত তাদের ইমিগ্রেশনে অনুমতি না দিলে আমাদের কিছু করার নেই।'

শিক্ষার্থীদের ভারতীয় দূতাবাস থেকে অনুমতি নেওয়ার পরামর্শ দেন তিনি।

এদিকে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাস জানিয়েছে শিক্ষার্থীদের পেট্রাপোল দিয়ে ভারতে প্রবেশে কোনো নিষেধাজ্ঞা নেই।

বিষয়টি নিয়ে আজ রোববার দ্য ডেইলি স্টারের পক্ষ থেকে কলকাতায় ভারতীয় উপ দূতাবাসে যোগাযোগ করা হয়। দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়, আমরা কিছুদিন ধরেই এমন অভিযোগ পাচ্ছি। বিষয়টি আমরা ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছি। তবে পেট্রাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের প্রবেশে কোনো নিষেধাজ্ঞা নেই।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ভারতে প্রবেশে কোনো নিষেধাজ্ঞা নেই তবে ৩১ মার্চ পর্যন্ত করোনা বিধিনিষেধ থাকায় অনেককে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

Comments

The Daily Star  | English

Fire at Mutual Trust Bank in Dholaikhal

Five units are working to bring the fire under control

34m ago