পাটুরিয়া ফেরিঘাট হয়ে আজও ফিরছে লাখো মানুষ

স্বজনদের সঙ্গে ঈদ উদযাপন শেষে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথ হয়ে কর্মস্থলে ফিরছেন দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ।
ঈদ শেষে আবার কর্মস্থলে ফিরছে মানুষ। ছবিটি আজ পাটুরিয়া ফেরি ঘাট থেকে তোলা। ছবি: জাহাঙ্গীর শাহ/ স্টার

স্বজনদের সঙ্গে ঈদ উদযাপন শেষে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথ হয়ে কর্মস্থলে ফিরছেন দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ।

ঈদের আগে যেমন মহাসড়কে মোটরসাইকেল, প্রাইভেট কার, মাইক্রোবাস ও বাসে করে এবং ফেরির পাশাপাশি লঞ্চে নদী পার হয়ে বাড়িতে গেছেন। ঠিক তেমনিভাবে, তারা রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও এর আশেপাশের এলাকায় তাদের কর্মস্থলে ফিরছেন। 

আজ শনিবার সকালে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে গিয়ে দেখা যায়, ট্রাক টার্মিনাল ফাঁকা। ছোট গাড়ি কিংবা বাস ও জরুরি পণ্যবাহী গাড়ির লাইনে কোনো গাড়ি অপেক্ষায় নেই। তবে, কয়েক মিনিট পর পর রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট থেকে মোটরসাইকেল ও ছোটগাড়ির পাশাপাশি শতাধিক যাত্রী নিয়ে ফেরি ভিড়ছে পাটুরিয়া ঘাটে। 

সকাল সাড়ে ১০টার দিকে পাটুরিয়া ফেরি ঘাটের ৪নং পন্টুনে ভিড়তে দেখা যায় বড় ফেরি 'ভাষা সৈনিক গোলাম মওলা'। শতাধিক মোটরসাইকেল, ৩০টি প্রাইভেট কার এবং শতাধিক যাত্রী নামতে দেখা যায় ফেরিটি থেকে। এর দুই মিনিট পর একই পন্টুনের আরেকটি পকেটে ভিড়তে দেখা যায় মাঝারি আকারের ফেরি 'ঢাকা'। এই ফেরি থেকে ৫০টিরও বেশী মোটরসাইকেল, ১৫টি ছোট গাড়ি এবং ৬০-৭০ জন যাত্রী নামেন।

কুষ্টিয়ার আবুল হোসেন বলেন, 'নিজের মোটরসাইকেলে চড়ে ঈদ করতে বাড়ি গিয়েছিলাম। মোরসাইকেলেই ঢাকায় ফিরছি। কাল থেকে অফিস শুরু। এবার যাওয়া-আসার পথে কোথাও কোনো বিড়ম্বনায় পড়তে হয়নি।'

রাজবাড়ীর কণিকা সাহা বলেন, 'ফেরিতে পাটুরিয়া ঘাটে নামলাম। এবার একটি বাসে চড়ে ঢাকায় চলে যাবো। আগামী বছরগুলোতে যাতে এমনই থাকে, এটাই আমরা চাই।'

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) আরিচা আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক (বাণিজ্য) শাহ মো. খালেদ নেওয়াজ বলেন, '২১টি ফেরির ২১টিই সচল আছে। গাড়ির চাপ রাজবাড়ির দৌতিদিয়া ঘাটেই বেশি। এ কারণে, দৌলতদিয়া থেকে পাটুরিয়া ঘাটে যাত্রী ও যানবাহন নামিয়ে দিয়েই দ্রুত দৌলতদিয়া ঘাটে ফিরে যাচ্ছে। সড়ক, মহাসড়ক ও নৌপথে ব্যবস্থাপনা ভালো থাকায় যাত্রী ও যানবাহন খুব সহজেই কর্মস্থলে ফিরতে পারছে।'

তিনি বলেন, 'ঈদের আগে ৪ দিনে মোট ৪৬ হাজার গাড়ি পার হয়ে দৌলতদিয়ায় গিয়েছিল। ফেরিতে সাধারণ মানুষ পার হয়েছিলেন লক্ষাধিক। আর ঈদের পর, গত ৩ দিনে দৌলতদিয়া থেকে পাটুরিয়া হয়ে ঢাকায় ফিরেছে ৩৬ হাজার গাড়ি। এসব গাড়ির মধ্যে মোটরসাইকেল ও ছোটগাড়ির সংখ্যাই বেশি। গাড়ির পাশাপাশি মানুষও ফিরেছে ৭৫ হাজারেরও বেশি।'

অন্যদিকে, সকাল ১১টায় লঞ্চঘাটে দেখা যায় কর্মস্থলগামী মানুষের উপচেপড়া ভীড়। আধা ঘণ্টার মধ্যে ৪টি লঞ্চ ভিড়তে দেখা যায়। প্রতিটি লঞ্চ থেকেই নামতে দেখা যায় দেড় থেকে দুইশো মানুষ। পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ২১টি লঞ্চ চালু থাকায় মানুষের নদী পার হয়ে রাজবাড়ীর দৌলতদিয়া থেকে মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে আসতে কোনো সমস্যা হচ্ছে না বলে জানালেন পাটুরিয়া লঞ্চঘাটের সুপারভাইজার পান্না লাল নন্দী।

Comments