গজনিতে ‘তালেবানের হাতে ৪৩ জন নিহত’

আফগানিস্তানের গজনি প্রদেশের মালিস্তান জেলার অধিবাসীদের অভিযোগ, তালেবানরা চলতি মাসের শুরুতে সেখানে অন্তত ৪৩ সামরিক ও বেসামরিক মানুষকে হত্যা করেছে।
ছবি: টোলো নিউজ থেকে নেওয়া

আফগানিস্তানের গজনি প্রদেশের মালিস্তান জেলার অধিবাসীদের অভিযোগ, তালেবানরা চলতি মাসের শুরুতে সেখানে অন্তত ৪৩ সামরিক ও বেসামরিক মানুষকে হত্যা করেছে।

গতকাল রোববার আফগান সংবাদমাধ্যম টোলো নিউজ এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, নিহতদের মধ্যে দুজন তরুণ। তারা পরিবারের সদস্যদের নিয়ে ওই এলাকা ছেড়ে যাওয়ার চেষ্টা করছিল। তারা সরকারি চাকরিজীবী বা নিরাপত্তা বাহিনীর সদস্য নয়।

গতকাল রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে গজনির মানবাধিকার কর্মী মিনা নাদেরি বলেন, 'তালেবান যোদ্ধারা মালিস্তান জেলায় যুদ্ধাপরাধ করেছে। যারা কোনো যুদ্ধে জড়িত নন এমন বেসামরিক লোকদেরও তারা হত্যা করেছে। তারা মানুষের বাড়ি-ঘরে হামলা করেছে, জ্বালিয়ে দিয়েছে। তাদের সম্পত্তি লুট করেছে।'

'মালিস্তান জেলার কেন্দ্রে তারা (তালেবানরা) দোকান-পাট লুট ও ধ্বংস করেছে,' যোগ করেন তিনি।

তবে, তালেবান এই অভিযোগ অস্বীকার করেছে।

কাবুলে আশ্রয় নেওয়া কয়েকজন অভিযোগ করেছেন যে, তালেবান হামলায় তাদের পরিবারের সদস্যরা নিহত হয়েছেন। কেউ কেউ বলেছেন, হামলায় তাদের ঘর-বাড়ি ধ্বংস হয়ে যাওয়ায় তারা সেই এলাকা ছেড়ে এসেছেন।

হাজি নাদির গণমাধ্যমকে জানিয়েছেন, ক্রমবর্ধমান হামলা এড়াতে তারা যখন পরিবারের সদস্যদের নিয়ে সেখান থেকে চলে যাচ্ছিলেন, তখন তালেবানরা তার ছেলে রমজান (২৯) ও ইশাক আলীকে (৩১) হত্যা করে।

ইশাকের স্ত্রী জামাল বলেন, 'তালেবানরা আমাদের পথ রোধ করে। তারা দুই জনকে ধরে নিয়ে যায় এবং হত্যা করে।'

গত ১০ দিনে মালিস্তানে অন্তত তিন হাজার মানুষ উদ্বাস্তু হয়েছেন বলে সংবাদ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

কাবুলে আশ্রয় নেওয়া মালিস্তানের কয়েকজন অধিবাসী অভিযোগ করে বলেছেন, তালেবানরা বাড়ি বাড়ি গিয়ে খাবার সংগ্রহ করছে। তারা এক ঘোষণায় জানিয়েছে যে, 'ইসলামী আমিরাতের' আইন অনুযায়ী সবাইকে মূল্যায়ন করা হবে, বিশেষ করে নারীদের।

Comments

The Daily Star  | English
Female students of Dhaka University rallying in support of a safe environment on the campus, on July 5, 2018.

Abantika: A victim of institutional neglect

The universities also didn't organise any awareness activities regarding where and how to file complaints.

9h ago