আফগানিস্তানে ৭ বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম ফেলে গেছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে গত আগস্টে আফগানিস্তান থেকে চলে যাওয়ার সময় দেশটিতে ৭ বিলিয়ন ডলার মূল্যের সামরিক সরঞ্জাম ফেলে আসা হয়েছে।
গত ১৬ বছরে যুক্তরাষ্ট্র আফগান সরকারকে ৭ বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম দিয়েছে। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে গত আগস্টে আফগানিস্তান থেকে চলে যাওয়ার সময় দেশটিতে ৭ বিলিয়ন ডলার মূল্যের সামরিক সরঞ্জাম ফেলে আসা হয়েছে।

গতকাল বুধবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, গত ১৬ বছরে যুক্তরাষ্ট্র আফগান সরকারকে ৭ বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম দিয়েছে।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য কংগ্রেসকে জানিয়েছে বলেও সংবাদ প্রতিবেদনে উল্লেখ করা হয়।

এতে আরও বলা হয়, এসব সামরিক সরঞ্জাম এখন তালেবানদের নিয়ন্ত্রণে। তাদেরকে পরাজিত করতে যুক্তরাষ্ট্র প্রায় ২ দশক ধরে চেষ্টা চালিয়েছে।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, সেসব সামরিক সরঞ্জাম আফগানিস্তান থেকে 'ফিরিয়ে আনা বা ধ্বংস করার' কোনো উদ্দেশ্য যুক্তরাষ্ট্রের নেই।

২০০৫ সাল থেকে ২০২১ সালের আগস্ট পর্যন্ত আফগান ন্যাশনাল ডিফেন্স অ্যান্ড সিকিউরিটি ফোর্সকে যুক্তরাষ্ট্র ১৮ দশমিক ৬ বিলিয়ন ডলার দিয়েছে। এর মধ্যে ৭ দশমিক ১২ বিলিয়ন ডলারের সামরিক সরঞ্জাম তারা আফগানিস্তানে ফেলে এসেছে।

এগুলোর মধ্যে আছে যুদ্ধবিমান, সাঁজোয়া যান, অস্ত্র, যোগাযোগ ও অন্যান্য সরঞ্জাম।

গত ৩০ আগস্ট বিশৃঙ্খল অবস্থায় আফগানিস্তান ছাড়ার সময় এই বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম যুক্তরাষ্ট্রকে ফেলে আসতে হয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়েছে।

সেসব সরঞ্জাম বিশেষভাবে রক্ষণাবেক্ষণ করা দরকার উল্লেখ করে এতে আরও বলা হয় এক সময় মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ঠিকাদাররা সেগুলো দেখভাল করতো।

এখন সেসব সরঞ্জামাদি আফগানিস্তানে থাকবে, নাকি ধ্বংস করা হবে সে বিষয়টি মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় কংগ্রেসকে জানাবে।

প্রতিবেদন মতে, আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেওয়ার সময় যুক্তরাষ্ট্র সেখানে ৭৮টি উড়োজাহাজ ফেলে গেছে। তবে তারা যাওয়ার আগে সেগুলো অকার্যকর করে যায়।

যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে চলে যাওয়ার সময় আকাশ থেকে ভূমিতে ক্ষেপণযোগ্য ৯ হাজার ৫২৪টি অস্ত্র, ৪০ হাজারের বেশি সাঁজোয়া যান ও ৩ লাখ অস্ত্র ফেলে গেছে।

এ ছাড়াও, যোগাযোগ সরঞ্জামের প্রায় সব কিছু তাদেরকে ফেলে যেতে হয়েছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

 

Comments