‘নবাব এলএলবি’ এই সময়ের গল্পের সিনেমা

প্রায় দুমাস বন্ধ থাকার পর সিনেমা হল খুলেছে পুরনো সিনেমা নিয়েই। ঢাকার বেশ কিছু সিনেমা হলে চলছে অনন্য মামুন পরিচালিত ‘নবাব এলএলবি’ সিনেমাটি।

প্রায় দুমাস বন্ধ থাকার পর সিনেমা হল খুলেছে পুরনো সিনেমা নিয়েই। ঢাকার বেশ কিছু সিনেমা হলে চলছে অনন্য মামুন পরিচালিত 'নবাব এলএলবি' সিনেমাটি।

শাকিব খান, মাহিয়া মাহি ও অর্চিতা স্পর্শিয়া অভিনীত এই সিনেমাটি মুক্তির পর থেকেই  বিভিন্ন কারণে আলোচনায় ছিল।

সিনেমাটির কাহিনী আবর্তিত হয়েছে একজন কর্মজীবী নারীকে ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে। একটি রেডিও স্টেশনের রেডিও জকি হিসেবে কর্মরত শুভ্রার (অর্চিতা স্পর্শিয়া) জীবনে ঘটে যাওয়া ধর্ষণের ঘটনার গল্পই 'নবাব এলএলবি'।

একজন নারীকে ধর্ষণ করা হলে তিনি পরিবার থেকে শুরু করে সমাজের চারপাশে যেসব সমস্যার সম্মুখীন হন, সেগুলোই এই সিনেমার চিত্রনাট্যে উঠে এসেছে।

সিনেমার গল্পে উকিল আজহার চৌধুরী চরিত্রে শহীদুজ্জামান সেলিম এবং তার মেয়ে নবীন আইনজীবীর চরিত্রে মাহিয়া মাহি অভিনয় করেছেন। দুজনই নিজ নিজ জায়গা থেকে ভালো অভিনয় করার চেষ্টা করেছেন। শহীদুজ্জামান সেলিমের সঙ্গে এক ফ্রেমে নিজেকে মেলে ধরার চেষ্টা করেছেন মাহিয়া মাহি। একজন পিতা ও মেয়ের মধ্যকার দ্বিধা-দ্বন্দ্বে অনবদ্য ছিলেন তারা।

নবাব চৌধুরী চরিত্রে শাকিব খান প্রথমদিকে কিছুটা খামখেয়ালী স্বভাবের মিথ্যাবাদী উকিল হলেও পরের দিকে শুভ্রার ঘটনা তাকে স্পর্শ করে। সিনিয়র উকিল আজহার চৌধুরীর বিরুদ্ধে কোর্টে লড়াই করেন তিনি। বাকিটা তোলা রইল পর্দায় দেখার জন্য।

শাকিব খান নিজেকে কিছুটা হলেও ভাঙার চেষ্টা করেছেন এই চরিত্রে। এই ধারা অব্যাহত রাখলে নিজেকেই ছাড়িয়ে যাবেন তিনি।

'নবাব এলএলবি' সিনেমার চিত্রনাট্য, সংলাপে কিছুটা দুর্বলতা রয়েছে। কয়েকটা দৃশ্যে যা একেবারে গতিহীন লেগেছে।

অপ্রয়োজনীয় কিছু চরিত্র রয়েছে সিনেমার গল্পে। আইটেম গানের ব্যবহার কী কারণে হয়েছে তা বোঝা যায়নি। তবে সিনেমাটি উপভোগ্য হবে দর্শকদের কাছে।

পরিচালক অনন্য মামুনের পরিচালনায়  সবচেয়ে গোছানো কাজ এটি।

অর্চিতা স্পর্শিয়ার অভিনয় অনেকদিন মনে রাখবে দর্শক। সিনেমায় নবাগত খলনায়ক হিসেবে রাশেদ মামুন অপু মন্দ না। সবমিলিয়ে 'নবাব এলএলবি' সিনেমাটি এই সময়ের গল্পই বলেছে।

Comments