অজানা কিশোর কুমার

জীবনের শেষ দিকে একেবারে নিঃসঙ্গ আর একাকীত্বে দিন কাটিয়েছেন কিশোর কুমার। সেসময়ের একাধিক সাক্ষাৎকারে এই একাকীত্বের কথা বলেছেন তিনি। তবে তার জীবন আমৃত্যু ঘটনাবহুল ছিল।
কিশোর কুমার। ছবি: সংগৃহীত

জীবনের শেষ দিকে একেবারে নিঃসঙ্গ আর একাকীত্বে দিন কাটিয়েছেন কিশোর কুমার। সেসময়ের একাধিক সাক্ষাৎকারে এই একাকীত্বের কথা বলেছেন তিনি। তবে তার জীবন আমৃত্যু ঘটনাবহুল ছিল।

কণ্ঠশিল্পী, অভিনেতা ও সুরকার কিশোর কুমারের ৯২তম জন্মদিন আজ। তিনি জন্মেছিলেন ১৯২৯ সালের ৪ আগস্ট। এই বিশেষ দিনে জেনে নিই তার জীবনের কিছু অজানা তথ্য।

বলিউডে কিশোর কুমারের যাত্রা শুরু হয় 'বম্বে টকিজ'র কোরাস শিল্পী হিসেবে। তারপর ১৯৪৯ সালে 'জিদ্দি' সিনেমায় গান দিয়ে তার ক্যারিয়ারের শুভ সূচনা হয়।

কিশোর কুমার 'শিকারি' নামের সিনেমায় প্রথম অভিনয় করেন। ১৯৪৬ থেকে ১৯৫৫ সালের মধ্যে তিনি ২২টি সিনেমায় অভিনয় করেন। এর মধ্যে ১৬টি সিনেমা ফ্লপ হওয়ার পর 'লাড়কি' ও 'বাপ রে বাপ' কিছুটা সফলতা পায়। তারপর থেকে তিনি গুরুত্ব পেতে থাকেন।

১৯৭০ সালে 'রূপ তেরা মস্তানা' গানের জন্য প্রথম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড পান। তিনি সর্বমোট আট বার এই অ্যাওয়ার্ড পেয়েছেন।

কিশোর কুমার ২৪৫টি গান গেয়েছেন রাজেশ খান্নার লিপে। এত গান আর কারো জন্য গাননি তিনি।

১৯৭৫ সালে ভারতীয় জাতীয় কংগ্রেসের সভায় কিশোর কুমারকে গান গাইতে বলা হয়েছিল। সেই প্রস্তাব নাকচ করায় এক বছরের জন্য ভারতীয় রেডিও আকাশবাণী ও টেলিভিশন দূরদর্শন তার ওপর এক বছরের নিষেধাজ্ঞা দিয়েছিল।

হৃষিকেশ মুখোপাধ্যায় পরিচালিত রাজেশ খান্না ও অমিতাভ বচ্চন অভিনীত 'আনন্দ' সিনেমায় প্রথমে অভিনয় করার কথা ছিল কিশোর কুমার ও মেহমুদের।

কিন্তু, এই ছবির পরিচালক যখন ছবির চিত্রনাট্য নিয়ে কিশোর কুমারের সঙ্গে কথা বলতে যান আগের টাকার প্রসঙ্গ এনে তাকে বাড়ি থেকে বের করে দেন।

ব্যক্তিজীবনে চার বার বিয়ে করেছিলেন কিশোর কুমার। প্রথম স্ত্রী রুমা গুহ ঠাকুরতার সঙ্গে তার আট বছরের সংসার ছিল। দ্বিতীয় স্ত্রী অভিনেত্রী মধুবালার সঙ্গে সংসার ছিল নয় বছর। মধুবালাকে বিয়ে করে তিনি মুসলমান নাম নেন করিম আবদুল।

তৃতীয় স্ত্রী যোগিতা বালির সঙ্গে তার সংসার ছিল দুই বছর। চতুর্থ স্ত্রী লীনা চন্দ্রভারকর আমৃত্যু তার সঙ্গে ছিলেন। তবে তৃতীয় স্ত্রী যোগিতা বালিকে মিঠুন চক্রবর্তী বিয়ে করার পর গান থেকে নিজেকে দূরে রেখেছিলেন কিশোর কুমার।

কিংবদন্তী শিল্পী কিশোর কুমার ১৯৮৭ সালে ১৩ অক্টোবর মুম্বইয়ে মারা যান।

তথ্যসূত্র: আনন্দলোক

Comments

The Daily Star  | English
IMF calls for smaller budget

IMF suggests raising power, gas and fertiliser prices

The International Monetary Fund yesterday recommended reducing government subsidies by hiking prices of power, gas and fertiliser, and spending the saved money on society safety net programmes.

16h ago