ঢাকায় আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন ও মেইড ইন বাংলাদেশ উইক নভেম্বরে 

চলতি বছরের নভেম্বরে বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩৭তম আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন। একইসঙ্গে ১২-১৮ নভেম্বর ঢাকায় ‘মেইড ইন বাংলাদেশ উইক’ অনুষ্ঠিত হবে।
ঢাকায় এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ও আইএএফ মহাসচিব ম্যাথিয়াস ক্রিয়েটি। ছবি: স্টার

চলতি বছরের নভেম্বরে বাংলাদেশে অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩৭তম আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন। একইসঙ্গে ১২-১৮ নভেম্বর ঢাকায় 'মেইড ইন বাংলাদেশ উইক' অনুষ্ঠিত হবে।

ইন্টারন্যাশনাল অ্যাপারেল ফেডারেশন (আইএএফ), বাংলাদেশ পোশাক প্রস্ততকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং বাংলাদেশ নিটওয়্যার প্রস্ততকারক ও রপ্তানিকারক সমিতির (বিকেএমইএ) সহযোগিতায় এই কনভেনশনের আয়োজিত হবে।

আজ শনিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ও আইএএফ মহাসচিব ম্যাথিয়াস ক্রিয়েটি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিকেএমইএ সহ-সভাপতি ফজলে শামীম এহসান।

এসময় তারা ৩৭তম আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন এবং মেইড ইন বাংলাদেশ উইক'র লোগো উন্মোচন করেন।

আইএএফ কনভেনশন ৩ দিনব্যাপী অনুষ্ঠিত হবে। যেখানে প্রথম দিনে আইএএফ বোর্ডের সব পরিচালকদের অংশগ্রহণে একটি বোর্ড সভা অনুষ্ঠিত হবে। কনভেনশনের অংশ হিসেবে একটি দিনব্যাপী সম্মেলনও অনুষ্ঠিত হবে, যেখানে স্থানীয় ও আন্তর্জাতিক বক্তারা অংশগ্রহণ করবেন।
এতে ব্র্যান্ড, রিটেইলার, সরবরাহকারী, শিল্পনেতা এবং একাডেমিকসহ বক্তারা ব্যবসার বর্তমান ও ভবিষ্যৎ প্রবণতা, চ্যালেঞ্জ এবং সম্ভাব্য সমাধানগুলোর ওপর আলোকপাত করবেন, যার উদ্দেশ্য হবে বিশ্বব্যাপী প্রচেষ্টা গ্রহণ করে সবার জন্য একটি উত্তম ফ্যাশন ইন্ডাস্ট্রি নিশ্চিত করা।

বাৎসরিক ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন ৪০টি দেশের প্রতিনিধিত্বকারী পোশাক শিল্প সমিতি, নেতৃস্থানীয় ব্র্যান্ড এবং অন্যান্য স্টেকহোল্ডারসহ আইএএফ'র সব সদস্যকে একত্রিত করবে।

কনভেনশনটি প্রতিনিধি এবং অংশগ্রহণকারীদের নিজেদের মধ্যে নেটওয়ার্কিং, অভিজ্ঞতা বিনিময় এবং শিল্পের ভবিষ্যৎ দিক বিষয়ে ধারণা প্রদানে সহায়তা করবে।
 
বিজিএমইএ কর্তৃক আয়োজিতব্য 'দ্য মেইড ইন বাংলাদেশ উইক'র লক্ষ্য হচ্ছে- বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের ইতিবাচক, চিত্তাকর্ষক আখ্যানগুলো, বিশেষ করে নিরাপদ কর্ম পরিবেশ, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যাণ প্রভৃতি ক্ষেত্রে শিল্প যে অনন্য অগ্রগতি অর্জন করেছে, সেগুলো উপস্থাপন করে স্থানীয় ও আন্তর্জাতিক অঙ্গনে পোশাক শিল্পকে তুলে ধরা।

বাংলাদেশের পোশাক শিল্পের উৎসাহব্যঞ্জক গল্পগুলো বলার পাশাপাশি এ শিল্পের সম্ভাবনা, শিল্পের শক্তি, সক্ষমতা এবং বিশ্বব্যাপী ক্রেতাদের কাছে অগ্রাধিকার পাওয়া এবং প্রতিযোগিতামূলকভাবে পছন্দসই থাকার জন্য শিল্পের ভবিষ্যৎ অগ্রাধিকারগুলো বৈশ্বিক ক্রেতা এবং বিশ্ববাসীর মধ্যে বিশেষভাবে তুলে ধরা হবে।

সপ্তাহব্যাপী আয়োজনে অন্তর্ভুক্ত থাকবে ৩৭তম আইএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন, তৃতীয় ঢাকা অ্যাপারেল সামিট, বাংলাদেশের পোশাক প্রদর্শনী, ডেনিম এক্সপো, সাসটেইনেবল ফ্যাশন অ্যাওয়ার্ড এবং ফ্যাশন ফটোগ্রাফি অ্যাওয়ার্ডের মতো পুরস্কার অনুষ্ঠান, ফ্যাশন ও সাংস্কৃতিক উৎসব এবং বিজিএমইএ ইনোভেশন সেন্টারের গ্লোবাল লঞ্চিং।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, 'যেহেতু আমরা নির্দিষ্ট মাত্রার প্রবৃদ্ধি এবং গতি অর্জন করেছি, তাই এখন আমাদের প্রবৃদ্ধির পরবর্তী পর্যায়ে যাওয়ার সময় এসেছে। আমাদের অগ্রগতি এবং সম্ভাবনাগুলো পাশ্চাত্যের কাছে আমাদেরকে অন্যতম সাসটেইনেবল সোর্সিং পার্টনার করে তুলেছে এবং এই অবস্থান ধরে রাখার জন্য আমাদেরকে আরও কঠোর পরিশ্রম করতে হবে।'

'৩৭তম আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন আরও টেকসই উৎপাদন ও সোর্সিং নিশ্চিত করতে ক্রেতা, সরবরাহকারী ও বৈশ্বিক স্টেকহোল্ডারসহ সরবরাহ চেইনের মুখ্য ভূমিকা পালনকারীদের মধ্যে একটি বৃহত্তর সহযোগিতা গড়ে তোলার সূচনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে', যোগ করেন তিনি।

'মেইড ইন বাংলাদেশ উইক' পোশাক শিল্পের আকর্ষণীয় ইতিবাচক দিকগুলো উপস্থাপনের পাশাপাশি, বাংলাদেশের পোশাক শিল্প বিশ্বে একটি নিরাপদ, টেকসই এবং প্রতিযোগিতামূলক শিল্প হিসেবে অবস্থান শক্তিশালী করতে ব্যবসায়িক সক্ষমতায় শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য ধারাবাহিক প্রচেষ্টাগুলো অব্যাহত রাখবে, তা বিশ্বকে বলার জন্য আমাদের এক অনন্য সুযোগ তৈরি করে দেবে বলেও জানান তিনি।

আইএফএ মহাসচিব ম্যাথিয়াস ক্রিয়েটি বলেন, 'সম্ভবত আগের যেকোনো সময় থেকে পোশাক প্রস্তুতকারকরা এখন শিল্প রূপান্তরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন, যা আমাদের দরকার। তাই ৩৭তম আইএএফ ওয়ার্ল্ড ফ্যাশন কনভেনশন উপস্থাপিত আন্তর্জাতিক মঞ্চে বাংলাদেশি পোশাক শিল্প, শিল্পের বর্তমান প্রধান চ্যালেঞ্জগুলোর সমাধানের উৎস হিসেবে নিজেকে তুলে ধরবে।'

বিজিএমইএ পরিচালক মো. মহিউদ্দিন রুবেলের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিজিএমইএ'র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি মো. শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মো. নাসির উদ্দিন, সহ-সভাপতি মিরান আলী, সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক ব্যারিস্টার শেহরিন সালাম ঐশী, পরিচালক আসিফ আশরাফ, পরিচালক মো. খসরু চৌধুরী, পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান, পরিচালক ইনামুল হক খান (বাবলু), পরিচালক মো. ইমরানুর রহমান, পরিচালক হোসনে আরা নীলা এবং বিকেএমইএ সহ-সভাপতি আখতার হোসেন অপূর্ব।

Comments

The Daily Star  | English
Bangladesh Bank cuts lending rate margin

Bangladesh Bank says ‘reserve heist’ report is fake

It was “absolutely fake” news, Bangladesh Bank spokesman Mezbaul Haque said today.

1h ago