ডিজেল, কেরোসিনের দাম বাড়ায় ভোক্তাদের ক্ষোভ

সরকার ডিজেল এবং কেরোসিনের দাম লিটার প্রতি ২৩ শতাংশ বা ১৫ টাকা বৃদ্ধি করায় ভোক্তারা তাদের ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলছেন, এই দাম বৃদ্ধি তাদের জীবনযাত্রার ব্যয় বাড়িয়ে দেবে।

সরকার ডিজেল এবং কেরোসিনের দাম লিটার প্রতি ২৩ শতাংশ বা ১৫ টাকা বৃদ্ধি করায় ভোক্তারা তাদের ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলছেন, এই দাম বৃদ্ধি তাদের জীবনযাত্রার ব্যয় বাড়িয়ে দেবে।

এদিকে সরকার ঠিক এমন এক সময়ে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে, যখন দেশের মানুষ করোনাভাইরাস মহামারির সংকট থেকে বের হয়ে আসার চেষ্টা করছে।

এদিকে ইতোমধ্যেই, কিছু যাত্রী বেশি বাস ভাড়া দেওয়ার অভিযোগ করেছেন।

ঢাকায় একটি প্রাইভেট প্রতিষ্ঠানে চাকরি করেন আল কাছির। আজ বৃহস্পতিবার তিনি এক ফেসবুক পোস্টে লেখেন, 'বাসের ভাড়া বেড়ে গেছে। নারায়ণগঞ্জ থেকে ঢাকার ভাড়া বুধবার ছিল ৩৬ টাকা। আজ সেটা হয়েছে ৫০ টাকা।'

রাজধানীর ধানমন্ডির বাসিন্দা সরকারি চাকরিজীবি খলিলুর রহমান জানান, ২০১৮ সালে গ্যাসের দাম বাড়লে তখন তিনি একটি ডিজেলচালিত স্পোর্ট ইউটিলিটি গাড়ি কিনেছেন।

ডিজেলের দাম বাড়ার পর আজ তিনি বলেন, 'ডিজেলেরও দাম বেড়ে গেছে। ভিন্ন এক সমস্যার মুখোমুখি হতে হবে আমাকে।'

রাজধানীর উত্তরার বাসিন্দা বাপ্পি রহমান কারওয়ান বাজারে অবস্থিত একটি প্রতিষ্ঠানে চাকরি করেন। অফিসে নিয়মিত যাতায়াতের জন্য বাস-ই ভরসা।

তিনি বলেন, 'আমি মনে করি দু-একদিনের মধ্যে বাসের ভাড়া বাড়বে। বিষয়টি খুবই উদ্বেগজনক।'

কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি এস এম নাজের হোসাইন বলেন গ্যাস, বিদ্যুৎ পানির মূল্যও দফায় দফায় বৃদ্ধি করা হয়েছে। কয়েকদিন আগে সীমিত আয়ের মানুষের ভরসাস্থল টিসিবির পণ্যের দামও বাড়ানো হলো। এ অবস্থায় কেরোসিন এবং ডিজেলের দামবৃদ্ধি ভোক্তা পর্যায়ে 'মারাত্মক বিরূপ প্রভাব' ফেলবে।

তিনি বলেন, দাম বৃদ্ধির কারণে পণ্য পরিবহন, যাতায়াত খাতে ব্যয় বৃদ্ধি থেকে শুরু করে প্রতিটি পণ্য ও সেবার দাম ব্যবসায়ীরা বাড়িয়ে দিয়ে জনজীবনে মারাত্মক দুর্ভোগ সৃষ্ঠি করবে বলে মত প্রকাশ করে নিত্যপণ্যের অস্বাভাবিক যন্ত্রণা থেকে সাধারণ মানুষকে রেহাই দিতে সরকারের এই সিদ্ধান্ত প্রত্যাহার করা উচিত।

'গত বেশ কিছুদিন ধরে আর্ন্তজাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমলেও বাংলাদেশের বাজারে তার প্রতিফলন ঘটেনি। এ অবস্থায় এনার্জি রেগুলেটরি কমিশনের গণশুনানি ছাড়া সরকারের নির্বাহী আদেশে জ্বালানা তেলের মূল্য বৃদ্ধির ঘোষণা হতাশাজনক। অবিলম্বে এ ধরনের হটকারী সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য সরকারের প্রতি দাবি জানাই,' যোগ করেন তিনি।

বুধবার এক নির্বাহী আদেশে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের মূল্য প্রতিলিটার ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করে।

বাংলাদেশে যে পরিমাণ জ্বালানি তেল ব্যবহার হয়, তার ৭৩ শতাংশের বেশি ডিজেল। সড়ক ও নৌ পরিবহন, কৃষির সেচ পাম্প এবং বেশ কয়েকটি বিদ্যুৎকেন্দ্রসহ নানা ক্ষেত্রে ডিজেলের ব্যবহার আছে।

Comments