১৭ কোটি টাকা বিদেশি বিনিয়োগ পেল ‘টেন মিনিট স্কুল’

টেন মিনিট স্কুল ১৭ কোটি টাকার বেশি বিদেশি বিনিয়োগ পেয়েছে। সেকোয়া ক্যাপিটাল ইন্ডিয়া তাদের ‘সার্জ’ প্রোগ্রামের মাধ্যমে অনলাইনে জনপ্রিয় শিক্ষা প্ল্যাটফর্মটিতে এই বিনিয়োগ নিয়ে এসেছে।
টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ও সিইও আয়মান সাদিক

টেন মিনিট স্কুল ১৭ কোটি টাকার বেশি বিদেশি বিনিয়োগ পেয়েছে। সেকোয়া ক্যাপিটাল ইন্ডিয়া তাদের 'সার্জ' প্রোগ্রামের মাধ্যমে অনলাইনে জনপ্রিয় শিক্ষা প্ল্যাটফর্মটিতে এই বিনিয়োগ নিয়ে এসেছে।

মহামারির মধ্যে প্রযুক্তি নির্ভর পাঠদান বিশ্বজুড়ে জনপ্রিয়তা পাচ্ছে। টেন মিনিট স্কুলের এই সাফল্য দেশে শিক্ষা নিয়ে কাজ করা অন্যান্য স্টার্টআপগুলোর জন্যও আশা সঞ্চার করছে।

প্রযুক্তি, স্বাস্থ্যসেবা ও অন্যান্য সেক্টরের সম্ভাবনাময় স্টার্টআপ কোম্পানিগুলোতে বিনিয়োগ করে ভেঞ্চার ক্যাপিটাল ফার্ম সেকোয়া ক্যাপিটাল ইন্ডিয়া।

২০২১ সালে বাংলাদেশের স্টার্টআপ কোম্পানিগুলো ১৬৩ মিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগ আনতে সফল হয়েছে। এর মধ্যে শিক্ষা ক্ষেত্রে কাজ করছে এমন স্টার্টআপগুলোর মধ্যে শিখো ১ দশমিক ৩ মিলিয়ন ডলার সিড মানি পেয়েছে। এই সেক্টরের আর কোনো স্টার্টআপ উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগ পায়নি।

অন্যদিকে ভারতের অনলাইন শিখন প্ল্যাটফর্মগুলো ২০২১ সালে বিলিয়ন ডলার বিনিয়োগ পেয়েছে।

টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ও সিইও আয়মান সাদিক দ্য ডেইলি স্টারকে বলেন, অনলাইন শিখন প্ল্যাটফর্মগুলোর জন্য ২০২২ সাল খুব গুরুত্বপূর্ণ সময় হবে। মহামারি দেখিয়েছে এটা কতটা গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, ব্যবহারকারীর দিক থেকে ২০২১ সালে মহামারির মধ্যে আমাদের ১২ গুণ অগ্রগতি হয়েছে। ২০২০ সালে আমাদের কর্মীর সংখ্যা ৬০ থেকে বেড়ে এখন ৩০০ হয়েছে।

Comments