ঈদে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট বাড়াচ্ছে বিমানসহ ৩ এয়ারলাইন্স

ঈদের ছুটিতে আকাশপথে ভ্রমণ চাহিদা বাড়ায় দেশের ৩টি এয়ারলাইন্সই বিভিন্ন অভ্যন্তরীণ রুটে ফ্লাইট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।
প্রতীকী ছবি

ঈদের ছুটিতে আকাশপথে ভ্রমণ চাহিদা বাড়ায় দেশের ৩টি এয়ারলাইন্সই বিভিন্ন অভ্যন্তরীণ রুটে ফ্লাইট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

জাতীয় পতাকাবাহী উড়োজাহাজ সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স ও নভোএয়ারের কর্মকর্তারা জানিয়েছেন, সম্ভাব্য ঈদের তারিখ ২ মে'র এক সপ্তাহ আগে ও পরের প্রায় ৮০-৯০ শতাংশ টিকিট বিক্রি হয়ে গেছে।

৩টি উড়োজাহাজ সংস্থা সূত্রে জানা গেছে, ব্যাপক চাহিদার কারণে উড়োজাহাজের টিকিটের দাম স্বাভাবিক মূল্যের চেয়ে ২-৩ গুণ বেড়েছে।

আগামী ২৯ এপ্রিল থেকে ৭ মে এর মধ্যে প্রায় ৯ দিনের জন্য ছুটিতে যাচ্ছে দেশ। এরমধ্যে ৫ মে একদিন কর্মদিবস আছে।

বিভিন্ন উড়োজাহাজ সংস্থা সূত্রে জানা গেছে, বেশি ছুটির কারণে মানুষ কাছের এবং প্রিয়জনদের সঙ্গে পর্যটন কেন্দ্রে ঘুরতে উড়োজাহাজ মাধ্যমের দিকে ঝুঁকেছে।

উড়োজাহাজ সংস্থাগুলো অতিরিক্ত মুনাফার আশা করছে। কারণ সড়ক ও রেলপথে সময় বেশি লাগায় ঝামেলা এড়াতে আজকাল মানুষ আকাশপথে ভ্রমণে আগ্রহী হয়ে উঠেছে।

এভিয়েশন বিশেষজ্ঞরা বলছেন, মানুষের আর্থিক অবস্থার উন্নতির পাশাপাশি উড়োজাহাজের টিকিটের দাম প্রতিযোগিতামূলক ও যুক্তিসঙ্গত হওয়ায় অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট চলাচল উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

তারা বলছেন, ঢাকা-যশোর এবং ঢাকা-বরিশাল রুটে টিকিটের দাম প্রায় ২ থেকে ৩ গুণ বৃদ্ধি পেয়েছে। কারণ মানুষ মাওয়া এবং পাটুরিয়া ফেরি টার্মিনালে দীর্ঘ যানজট এড়ানোর বিকল্প হিসেবে আকাশপথ ব্যবহার করছে। এ ২টি রুট ছাড়াও ঢাকা-সৈয়দপুর এবং ঢাকা-রাজশাহী রুটে টিকিটের চাহিদা।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা ও নভোয়ায়ার জানিয়েছে, ঈদের ছুটির এক সপ্তাহ আগে ও পরে যশোর, সৈয়দপুর, বরিশাল ও রাজশাহী রুটের প্রায় ৯০ থেকে ৯৫ শতাংশ টিকিট বুকিং বা বিক্রি হয়ে গেছে।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী ড. আবু সালেহ মোস্তফা কামাল দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা ঈদের ছুটিতে বিভিন্ন অভ্যন্তরীণ রুটে অতিরিক্ত ফ্লাইট পরিচালনা করার পরিকল্পনা করছি এবং আমরা আমাদের পরিকল্পনা বাস্তবায়ন করব।'

তিনি আরও বলেন, 'আমাদের একটি ড্যাশ-৮ উড়োজাহাজ চলাচলের উপযোগী হওয়ার পর বহরে যোগ দেবে এবং অভ্যন্তরীণ রুটে অতিরিক্ত ফ্লাইট পরিচালনার জন্য এটি ব্যবহারের ব্যাপারে আমরা আশাবাদী।'

ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (মার্কেটিং) কামরুল ইসলাম জানান, আগামী ২৯ এপ্রিল রাজশাহীতে প্রতিদিন অতিরিক্ত একটি এবং সৈয়দপুর রুটে অতিরিক্ত ২টি ফ্লাইট পরিচালনা করবেন তারা।

তিনি বলেন, 'চাহিদার ক্ষেত্রে অন্যান্য অভ্যন্তরীণ রুটেও আমরা অতিরিক্ত ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করছি।'

ইউএস বাংলা ঢাকা থেকে ৭টি অভ্যন্তরীণ রুটে প্রতিদিন প্রায় ৩৫টি ফ্লাইট পরিচালনা করে।

ঢাকা থেকে ৭টি অভ্যন্তরীণ গন্তব্যে দৈনিক ২৬ থেকে ২৮টি ফ্লাইট পরিচালনাকারী নভোএয়ার জানিয়েছে, তারা ২৮ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত যশোর ও সৈয়দপুরে অতিরিক্ত ২টি করে ফ্লাইট পরিচালনা করবে এবং রাজশাহী ও বরিশাল রুটে অতিরিক্ত একটি করে ফ্লাইট পরিচালনা করবে।

Comments