প্রবাসে

বাংলাদেশ ও মেক্সিকোর ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সমঝোতা স্মারক সই

দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক জোরদারে বাংলাদেশ এবং মেক্সিকোর ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে।
মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার কারম্যান মোরেনো টস্কানো ও বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম সমঝোতা স্মারকে সই করেন। ছবি : বাংলাদেশ দূতাবাস

দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক জোরদারে বাংলাদেশ এবং মেক্সিকোর ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে।

গত বৃহস্পতিবার মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ে বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমি এবং মেক্সিকোর মাতিয়াস রোমেরো ইনস্টিটিউটের মধ্যে দ্বিপক্ষীয় কূটনৈতিক সহযোগিতা সংক্রান্ত এই সমঝোতা স্মারক সই হয়।

মাতিয়াস রোমেরো ইনস্টিটিউটের পক্ষ থেকে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার কারম্যান মোরেনো টস্কানো এবং বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমির পক্ষে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম সমঝোতা স্মারকে সই করেন।

অনুষ্ঠানে মেক্সিকোর পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া প্যাসিফিক বিভাগের মহাপরিচালক ক্লডিয়া ফ্রাংকো ইহুলস ও মাতিয়াস রোমেরো ইনস্টিটিউটের পরিচালক আলেহান্দ্রো গঞ্জালেস, বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর শাহনাজ রানু এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সমঝোতা স্মারক সইয়ের মধ্য দিয়ে উভয় দেশের অংশগ্রহণে যৌথ কার্যক্রম গ্রহণের পাশাপাশি তরুণ কূটনীতিকদের দক্ষতা বৃদ্ধি, দুই দেশের মধ্যে প্রভাষক এবং রিসোর্স পারসন বিনিময় এবং তথ্যাদি ও প্রকাশনা আদান-প্রদান করা সহজতর হবে। 

সেই সঙ্গে বাংলাদেশের শিক্ষানবিশ কূটনীতিকদের জন্য এই স্মারকটি স্প্যানিশ ভাষা শিক্ষার দ্বার উন্মোচন করবে বলে আশা করা হচ্ছে।

ভাইস মিনিস্টার কারম্যান মোরেনো টস্কানো তার বক্তব্যে আশা প্রকাশ করেন যে, এই সমঝোতা স্মারকের মাধ্যমে দুই দেশের মধ্যকার বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও নতুন মাত্রা পাবে।

Comments

The Daily Star  | English
Bangladesh Bank headquarters is seen in Dhaka

Will BB steps build up reserves? Not so soon

Bangladesh Bank’s steps to boost the country’s foreign currency reserves will not yield any positive results overnight.

13h ago