অস্ট্রেলিয়ায় ফেডারেল নির্বাচন ২১ মে

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন দেশটির গভর্নর জেনারেল ডেভিড হার্লির সঙ্গে দেখা করার পর ফেডারেল নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন।
বিরোধীদলীয় নেতা অ্যান্থনি আলবানিজ ও প্রধানমন্ত্রী স্কট মরিসন। ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন দেশটির গভর্নর জেনারেল ডেভিড হার্লির সঙ্গে দেখা করার পর ফেডারেল নির্বাচনের তারিখ ঘোষণা করেছেন।

আগামী ২১ মে নিম্নকক্ষের ১৫১টি এবং সিনেটের ৪০টি আসনে এই নির্বাচন হবে।

প্রধানমন্ত্রী নির্বাচনের তারিখ ঘোষণার সময় সাংবাদিকদের জানান, অস্ট্রেলিয়ানরা এখন কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি। রাজনীতিতে তারা ক্লান্ত।

তিনি বলেন, 'আমি জানি, অস্ট্রেলিয়ানরা খুব কঠিন সময় পার করছে এবং আমি এটাও জানি, অস্ট্রেলিয়া সামনের বছরগুলোতে খুব কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হবে। সেটি হবে আগের চেয়ে অনেক বেশি। আমি জানি, আমরা বিশ্বের সেরা দেশে বাস করি এবং আমি আমাদের ভবিষ্যত বিষয়ে আগের চেয়েও বেশি আশাবাদী। আমি জানি অস্ট্রেলিয়ানরা কী অর্জন করতে পারে।'

বর্তমানে জোটের দখলে ৭৬টি, লেবারদের ৬৮টি, সবুজের দখলে ১টি এবং স্বতন্ত্র সদস্যদের ৩টি আসন আছে।

আগামী ২১ মে অস্ট্রেলিয়ার ভোটাররা সিদ্ধান্ত নেবেন কোন রাজনৈতিক দল পরবর্তী সরকার গঠন করবে। ৪১ দিন প্রচার চালানোর সুযোগ পাবে রাজনৈতিক দলগুলো।

প্রধানমন্ত্রী স্কট মরিসন এই নির্বাচনে লেবার নেতা অ্যান্থনি আলবানিজের মুখোমুখি হবেন। আলবানিজ ২০১৯ সালে বিল শর্টনের পদত্যাগের পর থেকে বিরোধী দলের নেতৃত্ব দিচ্ছেন।

মরিসন এক ভিডিওতে দাবি করেছেন, তার সরকার সফলভাবে কোভিড-১৯ মোকাবেলা করেছে।

অন্যদিকে, বিরোধীদলীয় নেতা আলবানিজও 'একটি ভালো ভবিষ্যতের পরিকল্পনা' তুলে ধরে ভিডিও প্রকাশ করেছেন। তিনি লেবারকে ক্ষমতায় নিয়ে যাওয়ার এবং অস্ট্রেলিয়ার ৩১ তম প্রধানমন্ত্রী হওয়ার আশা ব্যক্ত করেছেন।

আকিদুল ইসলাম : অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments

The Daily Star  | English

The contradiction of comfort

How comfortable is it to not have clean air to breathe?

5h ago