‘অলৌকিক স্বপ্নযাত্রা’ শেষে অস্ট্রেলিয়ায় ১০ আফগান শিশু

দুর্গম পাহাড়ি অঞ্চল অতিক্রম করে পাকিস্তানে যাওয়া ১০ আফগান শিশু গত শুক্রবার অস্ট্রেলিয়ায় পৌঁছেছে।
অস্ট্রেলিয়ায় পৌঁছেছে ১০ আফগান শিশু। ছবি: সংগৃহীত

দুর্গম পাহাড়ি অঞ্চল অতিক্রম করে পাকিস্তানে যাওয়া ১০ আফগান শিশু গত শুক্রবার অস্ট্রেলিয়ায় পৌঁছেছে।

আফগানিস্তানের প্রত্যন্ত অঞ্চলে অস্ট্রেলিয়ার সেবামূলক প্রতিষ্ঠান 'মাহবোবা' পরিচালিত একটি এতিমখানা থেকে ১০০ জন শিশুকে সরিয়ে নেবার পরিকল্পনা হয় গত আগস্ট মাসে।

ওই অনাথ আশ্রমের ১০০ জন শিশু গত আগস্ট মাসে কাবুল এয়ারপোর্টে পৌঁছার ঠিক মুহূর্তে অস্ট্রেলিয়ার শেষ উদ্ধারকারী উড়োজাহাজটি ছেড়ে যায়।

অস্ট্রেলিয়ার স্বেচ্ছাসেবক ও আফগানিস্তানে অবস্থানরত অস্ট্রেলিয়ার সাবেক কূটনীতিকদের যৌথ প্রচেষ্টায় এই ১০০ শিশুকে মানবিক ভিসা দেয়া হয়।

এ মাসের প্রথম দিকে সেই শিশুদের নিয়ে কয়েকজন স্বেচ্ছাসেবক দুর্গম পাহাড়ি অঞ্চলের ভেতর দিয়ে পাকিস্তানের দিকে অগ্রসর হতে থাকেন। সীমান্তবর্তী অঞ্চল পানশির উপত্যকায় ভ্যানে ওঠার সময় তারা তালেবানদের মুখোমুখি হোন। তালেবান বিরোধী একটি গোষ্ঠীর সহায়তায় মাত্র ১০ জন শিশু পাকিস্তানের ইসলামাবাদে পৌঁছাতে সক্ষম হয়। বাকিরা বাদাখশান উপত্যকা দিয়ে কাবুলে ফিরে যায়। গত শুক্রবার পাকিস্তান থেকে একটি বিশেষ উড়োজাহাজে সেই শিশুদের অস্ট্রেলিয়ায় নিয়ে যাওয়া হয়েছে।

শিশুদের অস্ট্রেলিয়ায় নিয়ে যেতে বিশেষ ভূমিকা পালন করেছেন আফগানিস্তানে অস্ট্রেলিয়ার সাবেক রাষ্ট্রদূত ম্যাথু অ্যান্ডারসন।

এসবিএস নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, 'সুযোগ ও একটি প্রতিশ্রুতির জীবন তাদের জন্য অপেক্ষা করছে।'

তিনি আরও বলেন, 'তারা একটি পূর্ণ, সুস্থ, সুখী জীবনযাপনের সুযোগ পাবে। এখানে মেয়েদের অন্তর্ভুক্তির সুযোগ আছে।' শিশুদের আফগানিস্তান থেকে বের করে আনাকে একটি 'অলৌকিক ঘটনা' বলে উল্লেখ করেন তিনি।

গত ১৫ আগস্ট তালেবানরা কাবুল দখল করলে দেশ ত্যাগে ইচ্ছুক ৩ হাজার আফগান নাগরিককে মানবিক ভিসা দেবার ঘোষণা দিয়েছিল অস্ট্রেলিয়া।

গত ২৪ আগস্ট ৫০ জন নারী ফুটবলার ও তাদের পরিবারের সদস্যদের আশ্রয় দিয়েছে অস্ট্রেলিয়া।

Comments

The Daily Star  | English

EVMs, the EC, and waste of public money

Why did the EVM experiment fall on its face?

10h ago