বৃষ্টির সঙ্গে কাটবে আজ সারাদিন

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ দুর্বল হয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। এর ফলে আজ সোমবার খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগে থেমে থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।
বৃষ্টির মধ্যে রাজধানীর মগবাজার এলাকায় টিসিবির দোকানের সামনে স্বল্প আয়ের মানুষ। ছবি: স্টার

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় 'জাওয়াদ' দুর্বল হয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। এর ফলে আজ সোমবার খুলনা, বরিশাল, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগে থেমে থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।

আজ সকাল সোয়া ১০টায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানান।

তিনি বলেন, আগামীকাল মঙ্গলবার ধীরে ধীরে সারা দেশে আবহাওয়া ভালো হবে। আগামীকাল সকালে দেশের পূর্বাঞ্চলে আকাশ মেঘলা থাকলেও পশ্চিমাঞ্চলে আকাশ পরিষ্কার থাকবে। দেশের পূর্বাঞ্চলে কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে।

তিনি জানান, ঘূর্ণিঝড় 'জাওয়াদ' উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর আশপাশের পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে এগিয়ে যাচ্ছে। এটি দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়ে বাংলাদেশ উপকূলে কাছে রয়েছে।

নগরবাসীর ভোগান্তি

হালকা ও মাঝারি বৃষ্টির কারণে আজ সকালে ভোগান্তিতে পড়েন রাজধানীর কর্মজীবী মানুষ। গণপরিবহনের স্বল্পতার কারণে কর্মস্থলে যেতে তাদের সড়কে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়।

সেসময় শিক্ষার্থীদের বৃষ্টিতে ভিজে যানবাহনের জন্যে অপেক্ষা করতে দেখা যায়। সকালে রিকশা ও সিএনজিচালিত অটোরিকশার সংখ্যাও ছিল নগণ্য। অনেকে বৃষ্টিতে ভিজে পথ চলতে দেখা যায়।

মিরপুর ২ নম্বর থেকে হেঁটে হেঁটে ফার্মগেটে আসা এক বেসরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবী দ্য ডেইলি স্টারকে বলেন, 'দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে রাস্তায় যানবাহন খুবই কম। অনেকক্ষণ অপেক্ষা করেও কোনো যানবাহন পাইনি। কোনো রিকশা ফার্মগেটের দিকে আসতে চাচ্ছিল না। তাই হেঁটে হেঁটেই অফিস যাচ্ছি।'

ফার্মগেটে উপস্থিত আরও কয়েকজন একই প্রতিক্রিয়া জানান।

Comments

The Daily Star  | English

Dhaka’s Toxic Air: High levels of cancer-causing elements found

The concentration of cancer-causing arsenic, lead and cadmium in Dhaka air is almost double the permissible limit set by the World Health Organization, a new study has found.

4h ago