আজও অনশনে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, অসুস্থ হয়ে হাসপাতালে ২

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনের বহিষ্কার দাবিতে দ্বিতীয় দিনের মতো অনশন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।
robi_uni_strike_30sep21.jpg
ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেওয়ার ঘটনায় অভিযুক্ত শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনের বহিষ্কার দাবিতে দ্বিতীয় দিনের মতো অনশন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও আন্দোলনের নেতা রুখসানা রাপা দ্য ডেইলি স্টারকে বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা ক্যাম্পাসে অনশন চালিয়ে যাব।

তিনি আরও বলেন, আমাদের ৩ জন সহপাঠী আন্দোলনে অংশ নিয়ে অসুস্থ হয়ে পড়েছে। তাদের মধ্যে মাজেদ ও হাবিব নামে দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। জাকারিয়া নামে একজন অসুস্থ হলেও এখনো তাকে হাসপাতালে নেওয়া হয়নি। ইতোমধ্যে অনেকেই অসুস্থ বোধ করছে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ফারহানা ইয়াসমিন বাতেনের বহিষ্কার দাবিতে তৃতীয় দিনের মতো আন্দোলন করছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। দাবি আদায়ে গতকাল থেকে তারা অনশন কর্মসূচি শুরু করেন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের দায়িত্ব রয়েছেন প্রক্টরিয়াল বডির সদস্য রওশন আলম। তিনি ডেইলি স্টারকে বলেন, আমরা সারা দিন চেষ্টা করছি শিক্ষার্থীদের বুঝিয়ে আন্দোলন স্থগিত করাতে। কিন্তু তারা আমাদের কোনো কথাই শুনছে না। তাদের যে দাবি করছে, সেটা যৌক্তিক না। এভাবে দাবি করলেই হয় না। ঘটনাটি তদন্তে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান লায়লা ফেরদৌস হিমেলকে প্রধান করে ৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি তদন্ত করে প্রতিবেদন দেবে, তারপর সিন্ডিকেট প্রতিবেদন অনুযায়ী সিদ্ধান্ত নেবে।

তিনি আরও বলেন, অনশন কর্মসূচিতে কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে বলে আমরা শুনেছি। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল টিমকে অবহিত করা হয়েছে, তারা যেন শিক্ষার্থীদের দিকে লক্ষ রাখে এবং প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেয়। তবে আমরা চেষ্টা করে যাচ্ছি শিক্ষার্থী বুঝিয়ে তাদের যেন আন্দোলন প্রত্যাহার করে।

Comments

The Daily Star  | English

A mindless act shatters a family's dreams

Family now grapples to make ends meet after death of sole earner in Gazipur train attack in December last year

36m ago