পোষা প্রাণীর যত্ন ও ঘর পরিষ্কারে বাড়তি সর্তকতা

ঘরে পোষা প্রাণী রাখতে অনেকেই পছন্দ করেন। যাদের ঘরে পোষা প্রাণী আছে তাদের ঘর পরিষ্কার-পরিচ্ছন্নতায় বাড়তি সর্তকতা অবলম্বন করতে হয়।
ছবি: হেলথ কেয়ার ফোর পেটস

ঘরে পোষা প্রাণী রাখতে অনেকেই পছন্দ করেন। যাদের ঘরে পোষা প্রাণী আছে তাদের ঘর পরিষ্কার-পরিচ্ছন্নতায় বাড়তি সর্তকতা অবলম্বন করতে হয়।

পোষা প্রাণীটি যদি কুকুর বা বিড়াল হয়ে থাকে তবে পোশাকে লোম লেগে থাকা, চেবানো জুতা, ছেড়া হেডফোন এর মতো সমস্যার সম্মুখীন হতে হয়। সেক্ষেত্রে প্রতিরোধের চেয়ে নিরাময়ই উত্তম।

অনেকেই একাকীত্ব ঘুচাতে বা ভালো লাগার জায়গা থেকে ঘরে কুকুর, বিড়াল, মাছ, পাখির মতো পোষা প্রাণী রাখেন। এগুলো ধীরে ধীরে পরিবারের সদস্য হয়ে উঠে। মাছ কিংবা পাখি একুরিয়াম আর খাঁচায় পোষা গেলেও কুকুর বা বিড়াল মানুষের সাহচর্যে থাকতেই বেশি পছন্দ করে। তাই তাদের পালনে দরকার বাড়তি সর্তকতা।

ছবি: সংগৃহীত

পোষা প্রাণী প্রায়ই জামাকাপড়, জুতা, ব্যাগ, প্রয়োজনীয় জিনিসপত্র, যেমন হেডফোন, চার্জার, ঘরে রাখা গাছ নষ্ট করতে পারে। যাদের বাসায় পোষা প্রাণী আছে তারা কীভাবে ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন তা নিয়েই আজকেই এই আয়োজন।

ঘর ব্যবস্থাপনার সমন্বয় আনুন

প্রয়োজনীয় জিনিস অর্থাৎ যেগুলো কুকুর বা বিড়াল দ্বারা ক্ষতি বা নোংরা হতে পারে, সেগুলো তাদের নাগালের বাইরে রাখতে হবে। সেক্ষেত্রে লকযুক্ত আলমারি ব্যবহার করা যেতে পারে।

ডিজাইনার ক্রিশ্চিয়ান কিমবার বলেন, 'আমাদের বাসায় ২টি কুকুর আছে। ওদের নির্দিষ্ট সময় করে বাইরে নিয়ে যাই, প্রয়োজনীয় জিনিসগুলো তাদের নাগালের বাইরে রাখি। র‌্যাগ আর সোফা পরিষ্কার করার সময় তাদের আলাদা ঘরে রাখি। যাতে করে ধুলাবালি তাদের পশমে আটকে না থাকে।'

ছবি: পিন্টারেস্ট

নিয়মিত পশম অপসারণ

পোষা প্রাণীদের নিয়ে খেলাধুলা করার সময় তাদের পশম পোশাকের সঙ্গে লেগে থাকে। গাঢ় রংয়ের পোশাক পড়লে তা দৃশ্যমান হয়ে উঠে।

বিশেষ করে সাদা ও স্বর্ণকেশী পোষা বিড়ালের পশম গায়ে লেগে থাকলে দূর থেকেই বোঝা যায় এবং সেটি দৃষ্টিকটুও লাগে। সেক্ষেত্রে আগে থেকেই পেট-কম্ব দিয়ে ঝরে যাওয়া পশম ফেলে দিতে হবে। তাছাড়া সপ্তাহান্তে ঘরের আসবাবপত্র ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে পরিষ্কার করে নিতে হবে। স্টিকি রোলারও ব্যবহার করা যেতে পারে। রোলার দিয়ে জামা কাপড় বিছানা পরিষ্কার করে নেওয়া ভালো। বেশি সময় যদি তাদের সঙ্গে কাটানো হয়ে থাকে তাহলে সিল্ক, লিলেন পোশাক পরিধান করা যায়। তবে তাদের নখের আঁচড়ের বিষয়টিও মাথায় রাখতে হবে। 

ছবি: মুনতাহা অর্থি

পরিছন্নতা বিশেষজ্ঞ শ্যানন লুস বলেন, 'পোষা প্রাণীদের চুল অপসারণের জন্য বাবারের গ্লাভস ব্যবহার করা যায়। হাতে গ্লাভস পরে আপনি আপনার কুকুর-বিড়ালের পা থেকে মাথা পর্যন্ত হাত বুলান। এটি আরও সহজ হবে যদি গ্লাভসটি সামান্য পানি দিয়ে ভিজিয়ে নেন। কাপড় ধোয়ার পরেও পোশাকে পশম আটকে থাকতে পারে। তাই ধোয়ার আগেই পোশাকের উপর স্টিকি রোলার ব্যবহার করে নিন। এতে করে পশম উঠে আসবে।'

পোষা প্রাণীর আচরণ নিয়ন্ত্রণ

অনেক সময় দেখা যায়, পোষা কুকুর বা বিড়ালটি অহেতুক কামড়াচ্ছে, আঁচড় দিচ্ছে, যেখানে সেখানে মলমূত্র করছে। এ সময় বুঝতে হবে প্রাণীটি বাড়তি আকর্ষণ চাচ্ছে। তাদেরও বিনোদন ও খেলাধুলা দরকার। পোষা প্রাণীটির যদি তার নিজের জায়গা ছাড়া অন্য জায়গায় মলমূত্র করে তাহলে সেটি ভালো লক্ষণ নয়। কারণ তাদের মূত্রে বিভিন্ন ক্ষতিকর রাসায়নিক পদার্থ থাকে, দুর্গন্ধ তো রয়েছেই।

বিড়ালের জন্য পর্যাপ্ত পরিমাণে স্ক্রাচিং করার জায়গা রাখতে হবে। ঘরের বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের স্ক্রাচিং ম্যাট ব্যবহার করা যেতে পারে। এটি তাদের ক্রোধ সংবরণ করতে সাহায্য করে।

পরিষ্কার-পরিচ্ছন্নতা

পোষা বিড়াল সবার অগোচরে যেখানে সেখানে প্রস্রাব করতে পারে। বিড়ালের প্রস্রাবের গন্ধ থেকে মুক্তি পেতে বিশেষজ্ঞরা বলেন, আপনার বিড়াল যেখানে প্রস্রাব করেছে সেটি তাড়াতাড়ি পরিষ্কার করে সুগন্ধি ছড়িয়ে দিন। নতুবা বারবার একই কাজ করতে থাকবে। বিড়ালের 'লিটার বক্স' পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা জরুরি। এটি করতে মোটেও আলসেমি করবেন না। কারণ এই প্রাণীটি পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে পছন্দ করে।

বিশেষজ্ঞরা বলেন, বিড়াল যদি প্রস্রাব করে কারো পোশাক নষ্ট করে ফেলে তাহলে দুর্গন্ধ দূর করতে ভিনেগার ব্যবহার করতে পারেন। ভিনেগারে ভিজিয়ে রেখে প্রয়োজনমতো ডিটারজেন্ট দিয়ে পোশাক ধুয়ে নিলে দুর্গন্ধ দূর হবে অনেকাংশেই।

জুতা, ব্যাগ বা প্রয়োজনীয় জিনিস কামড়ানোর অভ্যাস

অনেক সময় সবার অগোচরে পোষা কুকুর বা বিড়াল প্রিয় চামড়ার জুতা কিংবা ব্যাগটি চিবিয়ে নষ্ট করে ফেলতে পারে। সে ক্ষেত্রে ব্যবহার করার পরপরই এগুলো তাদের নাগালের বাইরে রাখতে হবে। আর নষ্ট হয়ে গেলে ফেলে না দিয়ে মুচির সাহায্য নিতে পারেন! চামড়ার জুতার পরিবর্তে রাবারের জুতা ব্যবহার করা যেতে পারে। অনেক সময় বিড়াল ঝোলানো চার্জার কিংবা টেবিলের উপর পড়ে থাকা হেডফোন নিয়ে খেলতে গিয়ে নষ্ট করে ফেলতে পারে। সেক্ষেত্রে এগুলো ব্যবহার করার পর যত্ন করে তুলে রাখতে হবে। নয়তো বৈদ্যুতিক চার্জার বিড়ালের ক্ষতির কারণ হতে পারে।

সুস্থ থাকুক আপনার ঘরে থাকা পোষা প্রাণীটি এবং পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুক আপনার ঘর।

সূত্র: দ্য গার্ডিয়ান

Comments