ফ্যাশন ও সৌন্দর্য

দিনে অফিস, রাতে পার্টি: পোশাক নির্বাচন ও সাজসজ্জার টিপস

এমন একটি দিনের কথা কল্পনা করুন যেদিন আপনাকে অফিসে একের পর এক প্রেজেন্টেশনে অংশ নিতে হচ্ছে। ঘটনাচক্রে অফিসের ক্লান্তিকর ও দীর্ঘ সময় পর, সেদিনই আবার আপনাকে একটি পার্টিতে যেতে হচ্ছে।

এমন একটি দিনের কথা কল্পনা করুন যেদিন আপনাকে অফিসে একের পর এক প্রেজেন্টেশনে অংশ নিতে হচ্ছে। ঘটনাচক্রে অফিসের ক্লান্তিকর, দীর্ঘ সময় পর সেদিনই আবার আপনাকে একটি পার্টিতে যেতে হচ্ছে।
পার্টি এড়িয়ে যাওয়ার উপায় অবশ্যই আছে, কিন্তু যদি সেটা খুব কাছের কারও হয় তখন ঠিক এড়িয়েও যাওয়া যায় না। তখন বড় ধরনের দ্বিধার মধ্যে পড়তে হয়। আবার সব দিক মানিয়ে চলতে হলেও আপনাকে বেশ বড় আকারের ঝামেলার মধ্য দিয়ে যেতে হবে।
এ ধরনের পরিস্থিতিতে আমাদের মনে জাগে প্রশ্ন, 'কীভাবে এত কিছুর সমন্বয় করা যায়?'
এক্ষেত্রে খুব আরামদায়ক একটি কৌশল অবলম্বন করা যেতে পারে এবং আমরা এ প্রসঙ্গে আপনাকে কিছু টিপস অ্যান্ড ট্রিকস জানাবো।

প্রথমত: শান্ত থাকুন এবং বুক ভরে নিঃশ্বাস নিন
অফিসে লম্বা সময় কাটানোর পর প্রচুর পরিমাণে পানীয় পান করুন ও নিজেকে সতেজ রাখুন। এটি  আপনার সুন্দর চেহারায় ক্লান্তির ছাপ কাটিয়ে উঠতে সাহায্য করবে। এক্ষেত্রে আমাদের পক্ষ থেকে সবচেয়ে সহজ বুদ্ধি হচ্ছে ক্যামোমাইল ফুলের নির্যাস দিয়ে তৈরি এক কাপ 'ক্যামোমাইল চা' অথবা যত্ন নিয়ে বানানো এক কাপ কফি পান করুন। এই পানীয় আপনাকে অফিসের আনুষ্ঠানিক মনোভাব থেকে বের হয়ে এসে আপনার সহজাত সত্ত্বায় ফিরে যেতে এবং পার্টির জন্য প্রস্তুত হতে সাহায্য করবে।

পোশাক নির্বাচন ও সাজসজ্জা: কী পরবেন সেটা নিয়ে খুব বেশি দুঃচিন্তা করবেন না
এটি যদি কোনো আনুষ্ঠানিক বা ফরমাল মিলনমেলা না হয়ে থাকে, তাহলে আপনার একেবারেই দুঃচিন্তা করার কিছু নেই! টপস বদলে কেতাদুরস্ত সাটিনের শার্ট অথবা ইনারের ওপর একটি যুতসই শর্ট গাউন পরে ফেলুন। মূলত, এমন কিছু পরুন যেটি আপনার অফিসের প্যান্টের সঙ্গে ম্যাচিং হয় এবং কিছুটা ইনফরমাল ভাব প্রকাশ করে। এরপর অফিস থেকে বের হয়ে রওনা দিন আপনার পরবর্তী গন্তব্যের উদ্দেশ্যে।

ফরমাল অনুষ্ঠানের ক্ষেত্রে আগে থেকে পরিকল্পনা করে রাখুন
অনুষ্ঠানটি যদি একটু ফরমাল ধাঁচের হয় এবং আপনার কাছে প্রত্যাশা থাকে ঝকমকে শাড়ি অথবা লেহেঙ্গা পরে আসার, সেক্ষেত্রেও আপনার বিচলিত হওয়ার কিছু নেই। কারণ, আগে থেকে পরিকল্পনা করে প্রস্তুতি নেওয়ার সুযোগ সব সময়ই থাকে এবং আপনি চাইলে খুব সহজেই অফিসে আসার সময় সঙ্গে একটি আলাদা ব্যাগে অতিরিক্ত পোশাক ও গয়না নিয়ে আসতে পারেন। অফিস থেকে সবাই বের হয়ে গেলে পোশাক পরিবর্তন করুন এবং অন্য যেকোনো ব্যস্ত, চাকুরীজীবী মানুষের মতো একটু দেরি করেই অনুষ্ঠানে যোগ দেওয়ার বিষয়টি মেনে নিন।

মেকআপ: আপনার যা জানা প্রয়োজন
কর্মক্ষেত্রের জন্য ন্যুড মেকআপ হচ্ছে সবচেয়ে উপযোগী স্টাইল, কিন্তু আপনি যখন রাতে কোনো অনুষ্ঠানে যাবেন, তখন এই মেকআপের কারণে আপনাকে একটু বিষন্ন ও ম্লান দেখাতে পারে। সেক্ষেত্রে কী করা উচিৎ? খুব সহজ একটি সমাধান আছে এবং সেটি হলো হাতের কাছে মেকআপ ওয়াইপস রাখা। ওয়াইপ দিয়ে আপনার মুখ থেকে দাগ, ধুলো আর ময়লা মুছে ফেলুন এবং দিনের বেলার মেকআপের ওপর বিবি ক্রিমের একটি অতিরিক্ত প্রলেপ দিয়ে দিন। ঠোঁটে রাতের বেলার উপযোগী রঙের লিপস্টিক চড়িয়ে নিন যেমন ওয়াইন অথবা মেরুন লাল রং। চোখে আই শ্যাডো দিন এবং তার সঙ্গে ম্যাচিং করে ব্লাশ প্রয়োগ করুন। এ পর্যায়ে আপনার প্রস্তুতি প্রায় শেষ হয়েছে বলা যায়।

সাজসজ্জার আনুষঙ্গিকতার উপযুক্ত ব্যবহার
অল্প কিছু আনুষঙ্গিক জিনিসপত্র একটি আলাদা ব্যাগে রেখে আপনি নিজেকে একজন সাধারণ অফিস যাওয়া নারী থেকে রূপকথার সিন্ডারেলায় রূপান্তর করে ফেলতে পারেন নিমিষেই! স্টাডস কানের দুলগুলোকে সযন্তে সরিয়ে রাখুন এবং পরিবর্তে ড্যাংলার্স পরুন। ব্যালে নাচার ফ্ল্যাট জুতো সরিয়ে পার্টির আবহ অনুযায়ী স্টিলেটো জুতা ও ম্যাচিং করা ক্লাচ ব্যাগ ব্যবহার করুন। এই পরিবর্তনগুলো করে ফেলতে পারলেই আপনি পার্টিতে যাওয়ার জন্য তৈরি।

চুলের ফ্যাশন: কার্লের উপযুক্ত ব্যবহার আপনাকে ভিন্নমাত্রায় নিয়ে যেতে পারে
যদি আপনি নিজেকে অন্য সবার চেয়ে বেশি আকর্ষণীয় হিসেবে উপস্থাপন করতে চান, তাহলে আপনাকে আরও একটু কষ্ট করতে হবে। অনুষ্ঠানের আগের দিন রাতে চুলের সঙ্গে কার্লগুলো সংযুক্ত করে ঘুমাতে যান। অফিসে যাওয়ার আগে কার্লগুলোকে সুন্দর করে খোপা বা বেণী করে নিন এবং পরবর্তীতে চুল খুলে দিন। জট পাকানো ও অবাধ্য কার্লগুলোকে বশ মানানোর জন্য সঙ্গে সব সময় একটি চুলের ব্রাশ রাখতে হবে আপনাকে।
এই লেখায় যেসব উপদেশ দেওয়া হয়েছে, তার সারমর্ম হচ্ছে, দৈনন্দিন জীবন বেশি কর্মব্যস্ত মনে হলেও তাতে দুঃচিন্তা করার কিছু নেই। আমাদেরকে শুধু আগে থেকে পরিকল্পনা করে রাখতে হবে এবং সে অনুযায়ী প্রস্তুতি নিতে হবে। তাহলেই সব ঠিকঠাক মতো চলবে।

আর এ কারণেই অনেক নারীরা এত বড় বড় ব্যাগ বহন করে থাকেন! এতক্ষণে নিশ্চয়ই বুঝতে পেরেছেন কেন বারকিন ব্র্যান্ডের ব্যাগ এত বড় হয়?
হ্যাঁ, আপনি অবশেষে নারীদের গোপন ব্যাপারটা জেনে গেছেন। অতো বড় ব্যাগে তারা পুরো দুনিয়াটাকেই বহন করেন।

ফটো: সাজ্জাদ ইবনে সাঈদ
মডেল: নাজিয়া
স্টাইলিং: সোনিয়া ইয়াসমিন ইশা
মেকআপ: সুমন

Comments

The Daily Star  | English

Beyond Dollar: Bangladesh to seek over 36b yuan in Chinese loans

Bangladesh is going to seek more than 36 billion yuan, equivalent to $5 billion, as soft loans from China to reduce pressure on its dollar reserves.

7h ago