অনুশীলনের মেথড বদলে সাফল্য পাচ্ছেন লিটন

চট্টগ্রামে প্রথম টেস্টের একমাত্র ইনিংসে লিটন করেছিলেন ৮৮ রান। মিরপুরে দ্বিতীয় টেস্টে দলের ভীষণ চাপে তার ব্যাট থাকে আসে ১৪১ রান।
Liton Das
লিটনের দৃষ্টিনন্দন ড্রাইভ। ছবি: ফিরোজ আহমেদ

প্রতিভা নিয়ে কোনদিনই সংশয় ছিল না। একটা সময় লিটন দাসের ধারাবাহিকতা ছিল প্রশ্নবিদ্ধ। সেই লিটন এখন বাংলাদেশের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান। বিশেষ করে টেস্টে তিনি এতটাই ধারাবাহিক যে এই সংস্করণে গত বারোমাসে সারাবিশ্বে তারচেয়ে বেশি আর কেবল ইংল্যান্ডের জো রুটের। এই উন্নতির পেছনে নিজের অনুশীলনের মেথড বদলের কথা সামনে এনেছেন তিনি।

চট্টগ্রামে প্রথম টেস্টের একমাত্র ইনিংসে লিটন করেছিলেন ৮৮ রান। মিরপুরে দ্বিতীয় টেস্টে দলের ভীষণ চাপে তার ব্যাট থাকে আসে ১৪১ রান।

সবশেষ ১২ মাসে ৯ টেস্টে ১৪ ইনিংস ব্যাট করে ৫৬.৮৫ গড়ে ৮২৫ রান করেছেন লিটন। এই সময়ে তারচেয়ে বেশি রান কেবল রুটের। তবে ১২৭২ রান করা ইংল্যান্ডের ব্যাটসম্যান লিটনের চেয়ে ১৩ ইনিংস বেশি ব্যাট করেছেন। ১৪ টেস্টে ২৭ ইনিংস খেলে ৫২.৭১ গড়ে ১২৭২ করেন রুট।

রান পাচ্ছেন ওয়ানডেতেও। সবশেষ ৯ ওয়ানডেতে ৫৪.৫৫ গড়ে করেছেন ৪৯১ রান। টি-টোয়েন্টি বিশ্বকাপ খারাপ গেলেও এই সংস্করণেও রানে ফিরেছেন তিনি।

Liton Das
লিটন দাস। ছবি- ফিরোজ আহমেদ

মঙ্গলবার শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে গণমাধ্যমে কথা বলতে আসেন এই ব্যাটসম্যান। নিজের উন্নতির পেছনে মানসিক নাকি দক্ষতার ঝালাই? লিটন বললেন উন্নতিটা অনুশীলন প্রক্রিয়ায়,  'আপনারা ভাল বলতে পারবেন (কীভাবে বদল) । আমার কাছে মনে হয় আমার অনুশীলনের মেথডটা বদলেছে।'

লিটনের অনুশীলন মেথড নিয়ে কোচ রাসেল ডমিঙ্গো আগের দিন বলছিলেন, লিটন এখন জানে কি করতে হবে এবং কি করতে হবে না। তবে মেথডটা ব্যাখ্যা করার দিকে গেলেন না তিনি,  'কীভাবে বিশ্লেষণ করব? আমি কীভাবে বিশ্লেষণ দেব কি বদল হয়েছে।'

'খুব কঠিন এই জিনিস বলা যে কি কি করি না। আমার কাছে মনে হয় আমার প্যাক্টিস মেথড চেঞ্জ হয়েছে সেটা আমি বলতে পারি। কিন্তু কি কি চেঞ্জ বলতে পারব না। এই জিনিস আমার ভেতরে থাক।'

অ্যাশওয়েল প্রিন্স ব্যাটিং কোচ থাকার সময় তাকে ক্রিজে গিয়ে সময় কাটানোর পরামর্শ দিয়েছিলেন। এই কিপার ব্যাটসম্যানে সাবেক কোচের পরামর্শক এখনো অনুসরণ করেন। তার মতে টেস্টের ধরণটা এখন তার আয়ত্তে,  'অবশ্যই। এখন বুঝি টেস্ট ক্রিকেটের প্যাটার্নটা কেমন। কতক্ষণ ধরে ব্যাট করলে আমার রানগুলো বড় হবে। ও যে জিনিসগুলো আমাকে বুঝিয়েছে অনেকটাই আমার জন্য কাজের। আমি এই জিনিসগুলো অনুসরণ করি এখন পর্যন্ত।'

Comments

The Daily Star  | English

UN General Assembly backs Palestinian bid for membership

The United Nations General Assembly on Friday backed a Palestinian bid to become a full UN member by recognizing it as qualified to join and recommending the UN Security Council "reconsider the matter favorably."

1h ago