টি-টোয়েন্টিতে থেকে ‘বিশ্রামের’ কারণ খুঁজে পেয়েছেন লিটন

২৬ টেস্টের ক্যারিয়ারে লিটন সেঞ্চুরি করলেন এই প্রথমবার। এর আগে দুইবার নব্বুই পার করেও পাওয়া হয়নি তিন অঙ্কের দেখা। আক্ষেপ আর হতাশা যখন বাড়ছিল তখন সেঞ্চুরি এলো এমন এক সময়ে যখন তার সময়টা বড্ড খারাপ।
Liton Das
সেঞ্চুরির পর লিটন দাস। ছবি: ফিরোজ আহমেদ

টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার জেরে নানামুখী সমালোচনায় পড়া লিটন দাস জায়গা পাননি পাকিস্তান সিরিজের টি-টোয়েন্টি দলে। সেই তিনিই পাকিস্তানের বিপক্ষে টেস্টে নেমে করেন দারুণ এক সেঞ্চুরি। আগের দিন অপরাজিত ছিলেন বলে তার প্রতিক্রিয়া জানার সুযোগ হয়নি। দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ মাধ্যমে হাজির হয়ে লিটন জানালেন, টেস্টে ভালো করার জন্যই হয়ত টিম ম্যানেজমেন্ট তাকে টি-টোয়েন্টি থেকে বিশ্রাম দিয়েছিল।

২৬ টেস্টের ক্যারিয়ারে লিটন সেঞ্চুরি করলেন এই প্রথমবার। এর আগে দুইবার নব্বুই পার করেও পাওয়া হয়নি তিন অঙ্কের দেখা। আক্ষেপ আর হতাশা যখন বাড়ছিল তখন সেঞ্চুরি এলো এমন এক সময়ে যখন তার সময়টা বড্ড খারাপ।

গত এক বছর ধরে ৬ টেস্টে ৫৩.৭৭ গড়ে ৪৮৪ রান করেন লিটন। বিশ্বে কিপার ব্যাটসম্যানদের মধ্যে তার গড়ই এই বছর সর্বোচ্চ।

কিন্তু এই পারফরম্যান্স বিস্মৃত হয়ে গিয়েছিল গত চার মাসে টি-টোয়েন্টির স্রোতে। বিশেষ করে টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতা এতটাই চড়া হয়েছিল যে বাকিসব আড়ালে পড়তে বাধ্য।

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে লিটনকে তাই রাখাই হয়নি। এই বিরতিই যে টেস্টে দলের উপকারের কথা ভেবে সেটাই এখন মনে হচ্ছে লিটনের, 'টি-টোয়েন্টিতে যে জন্য আমাকে বিশ্রাম দিয়েছিল হয়ত সেটাই হয়েছে মূলত এই ফলের কারণ । হয়ত তারা ভেবেছিল আমি টেস্ট ক্রিকেটে ভাল করি এজন্য টি-টোয়েন্টিতে বিশ্রাম দিয়েছিল।'

প্রথম দিনেই সেঞ্চুরি করে ১১৩ রানে অপরাজিত ছিলেন। কিন্তু দ্বিতীয় দিনে তা আর টেনে নিতে পারেননি। আর কেবল ১ রান যোগ করেই থামতে হয় তাকে। সেঞ্চুরি করলেও আক্ষেপে পুড়ছেন লিটন,  'অনুভূতি তো সব সময় ভালো। কোন ব্যাটসম্যান যদি সেঞ্চুরি করে তার থেকে বড় কিছু থাকে না পাওয়ার। গত দুই তিনটা খেলায় আমি কাছাকাছি গিয়েছিলাম, জিম্বাবুয়ের গেমটাতেও (গত জুলাইয়ে ৯৫) কাছাকাছি গিয়েছিলাম। কিন্তু হয়নি, এটা ক্রিকেটের অংশ। এখন সেঞ্চুরি করেছি ভাল লাগছে। কিন্তু এটা যদি আরেকটু বড় করতে পারতাম তাহলে হয়ত দলের জন্য ভাল হত।'

Comments

The Daily Star  | English

The contradiction of comfort

How comfortable is it to not have clean air to breathe?

6h ago